300X70
মঙ্গলবার , ১ আগস্ট ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশের ৫৩ জেলায় মৃদু তাপদাহ

প্রতিবেদক
sahana akter
আগস্ট ১, ২০২৩ ১১:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ দেশের ৫৩ জেলার ওপর দিয়ে গতকাল সোমবার মৃদু তাপদাহ বয়ে গেছে। বর্ষাকাল বিবেচনায় এই তাপদাহকে অস্বাভাবিক বলছেন আবহাওয়াবিদরা।

আজ মঙ্গলবার থেকে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে বৃষ্টি বাড়তে পারে। এতে সারা দেশে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

লঘুচাপের প্রভাবে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় দেশের তিন সমুদ্রবন্দরসহ কক্সবাজারকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।
সতর্কবার্তায় বলা হয়, উত্তর বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এবার বর্ষাকালে স্বাভাবিকের চেয়ে বৃষ্টি হচ্ছে অনেক কম। জুলাইয়ে স্বাভাবিকের চেয়ে প্রায় ৫৫ শতাংশর কম বৃষ্টি হয়েছে। ফলে তাপমাত্রাও থাকছে বেশি।

গতকাল জুলাইয়ের শেষ দিনটিও এর ব্যতিক্রম ছিল না।
আজ মঙ্গলবার ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায় বৃষ্টি হতে পারে। এ ছাড়া রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘ছয় বিভাগ ও ছয় জেলায় তাপপ্রবাহ জুলাই মাস বিবেচনায় অস্বাভাবিক।

বর্ষায় কয়েক বছর ধরেই বৃষ্টির পরিমাণ কমে এসেছে। এ কারণে মূলত তাপমাত্রা বাড়ছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় গরম অনুভূত হচ্ছে আরো বেশি। তবে আজ (গতকাল) থেকে মোটামুটি সারা দেশে বৃষ্টি শুরু হয়েছে। আগামী দিনে আরো বাড়বে। ফলে তাপমাত্রাও কমে আসবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অবরোধে মাঠে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ

আন্তর্জাতিক নারী দিবসে প্রধানমন্ত্রীর বাণী

নতুন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন

কোস্ট গার্ডের পৃথক অভিযানে ১০ হাজার পিস ইয়াবাসহ আটক ২

দেশের যা কিছু অর্জন তা আওয়ামী লীগের হাত ধরেই : এনামুল হক শামীম

জীবন দিয়ে হলেও দায়িত্ব পালন করব : ড. হাছান

ষড়যন্ত্র রুখতে সকল ধর্মের মানুষকে ঐক্যবদ্ধ থাকতে হবে : স্থানীয় সরকার  মন্ত্রী

এক মাসের ব্যবধানে ফের দাম বেড়েছে পেট্রোলিয়াম গ্যাসের

২০২৬ সালে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দরের অপারেশনাল কার্যক্রম শুরু হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

‍‍নির্বাক না হলে নজরুল বাংলা সাহিত্যকে অনেক বেশি সমৃদ্ধ করতে পারতেন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :