300X70
মঙ্গলবার , ২৪ আগস্ট ২০২১ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দৌলতদিয়ার অন্ধকার কুঠরীতে বসবাসকারীদের দিন কাটছে যেভাবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৪, ২০২১ ৪:১৭ অপরাহ্ণ

রাজবাড়ী প্রতিনিধিঃ
রাজবাড়ী জেলার দৌলতদিয়ায় দেশের সর্ববৃহৎ যৌনপল্লী গড়ে উঠেছে। সরকারি হিসেবে এখানে প্রায় তিনশ ঘরে ষোলশত যৌনকর্মী বাসকরে। বেসরকারি হিসেবে প্রায় পাঁচ হাজারের কাছাকাছি যৌনকর্মীর বাস এখানে। এই বিশাল যৌনকর্মীরা গত দেড় বছরে বিপর্যস্ত হয়ে পড়েছে লকডাউনের কারনে। তাদের নিজেদের জীবন ধারণ করুন হয়ে গেছে। কেমন আছে এখানকার বেড়ে উঠা শিশুরা?

জীবন যেখানে মলিন আর অনিশ্চয়তায় ভরা। যাদের জন্ম হয় অন্ধকার কুঠরীতে। জন্মের পর বেড়ে উঠে সেই অন্ধকার গলিতে। এখানে মায়া নেই, মাঝো মাঝে দুধের পরিবর্তে শৈশবে মুখে ঢেলে দেওয়া হয় মদ। জীবনের গল্পটা শুধুই অন্ধকারে ভরা। যেখানে রঙিন ঝলসানো রাতে রঙিন পানীয় দেখে বেড়ে উঠে শিশুরা।

যে বয়সে শিশুরা মায়ের কোলে বসে ঘুম পাড়ানি গান শুনে ঘুমিয়ে যায় সেই বয়সে অনেক কে আশ্রয় নিতে হয় আশ্রয়ন কোন প্রকল্পে বা মায়ের অর্থনৈতিক অবস্থা ভালো হলে রেখে দেন যৌনপল্লীর বাহিরে কারো বাড়িতে । মা বাবা থাকার পর থাকতে হয় অভিভাবকহীন। এতে শিশু বয়সেই মনস্তাত্ত্বিক প্রভাব পরে।

যে বয়সে তাদের হাতে থাকার কথা বই ঠিক সেই সময় ভবিষ্যতকে অন্ধকার করে ভয়াবহ করে মাদকের মত ভয়াবহ মরন নেশায় আসক্ত হয়ে পড়েছে দেশের বৃহত্তম যৌনপল্লির শিশুরা। অভিভাবকদের নিজেদের দেখার সময় নেই, সেখানে কতটা নিদারুণ নিষ্ঠুর জীবন তাদের। সুমাইয়া, বিপাশা, চাদনী, রিমি কতই বা বয়স হয়তো তিন বা চার তারা ডে নাইট কেয়ারে থাকে কি নিষ্পাপ অমলিন হাসি। এই বয়সেই এতিমের মতো মানুষ হচ্ছে।

যৌনপল্লীর ভিতরে প্রায় বিশটি মদের স্পট বা ডান্স বার রয়েছে খদ্দেরদের মনোরঞ্জন করার জন্য। সেখানে ছোট ছোট মেয়েদের নাচের আসর বসে।সেই মেয়েরাই পরবর্তীতে খুব কম বয়সে দেহ ব্যাবসার সাথে জড়িয়ে পড়ে। সে কাজে অলক্ষ্যে যোগান দাতার ভূমিকা পালন করেন বাড়ি ওয়ালিরা। একবিংশ শতাব্দীতে ও সেখানে রয়েছে জমিদার প্রথা। অর্থাৎ যার বিশটি বাড়ি আছে সেই জমিদার।

ভিতরে কান পাতলেই শোনা যায় নতুনদের প্রথম খরিদ্দার জমিদাররা হন। এছাড়াও সেখানে রয়েছে শতাধিক গাজার দোকান তাছাড়া ভাসমান হেরোইন ও ইয়াবা রয়েছে বেচা-কেনা তো রয়েছেই। অধিকাংশ ক্ষেত্রে যৌনপল্লির শিশু কিশোররাই এগুলো সাথে জড়িত। শিশু কিশোরদের ব্যাবহার করা হয় অধিকাংশ ক্ষেত্রে।

যৌনপল্লী নারী ও শিশুদের নিয়ে কাজ করে বেসরকারি উন্নয়ন সংগঠন মুক্তি মহিলা সমিতির কোঅর্ডিনেটর জনাব আতাউর রহমান মন্জু বলেন আসলে যৌনপল্লির এই অন্ধকার পরিবেশে একটি শিশুর স্বাভাবিক বেড়ে উঠা ও মেধাবিকাশ অলিক স্বপ্ন মাত্র।

তবে আমরা যৌনপল্লীর এ অবহেলিত শিশু কিশোরদের স্বাভাবিক ভাবে বেড়ে উঠার জন্য নিয়মিত তাদের শিক্ষা বিকাশ, সাংস্কৃতি কার্যক্রমে অংশ গ্রহণ বিভিন্ন প্রশিক্ষণের নানা কাজ করে আসছি৷ দৌলতদিয়া যৌনপল্লীতে ১-১৭ বছরের শিশু কিশোরের সংখ্যা ৭২৬ জন তাদের মধ্যে পুরুষ ২৯৪ জন ও মহিলা ৩৩২ জন।

এরমধ্যে ১৬৭ জন থাকা খাওয়া পোশাক আসাক এই সংগঠন বহন করে। এখানে ৫০ জন শিশু দিন রাত ২৪ ঘন্টা থাকে তাদের সব খরচ সংগঠনটি বহন করে। যা বিভিন্ন দাতব্য সংস্থার অর্থায়নে পরিচালিত হয়ে আসছে।
তারপরও দৌলতদিয়ায় বাড়ছে শিশু যৌনকর্মীর সংখ্যা।

রাজবাড়ীর দৌলতদিয়ায় দেশের বৃহত্তম পতিতা পল্লীতে শিশু যৌনকর্মীর সংখ্যা দিন দিন বাড়ছে। পল্লীর প্রভাবশালী বাড়িওয়ালীদের ছত্রছায়ায় এখানে গড়ে উঠেছে এক শ্রেণীর দালাল চক্র।

চক্রটি আইনের চোখে ধুলো দিয়ে দেশের বিভিন্ন স্থান থেকে সাধারণ মেয়ে শিশুদেরকে নানাভাবে ফুঁসলিয়ে যৌনপল্লিতে নিয়ে আসে। তারপর এখানে থাকা মায়েরা অধিক লাভের আশায় সন্তান কে এই পেশায় নিয়ে আসে। তারা কারো কথা শুনে না। এখানে প্রায় পঞ্চাশ জন যৌনকর্মী আছেন যারা মা ও মেয়ে উভয়ই এই পেশার সাথে সম্পৃক্ত।

দেশের প্রচলিত আইন অনুযায়ী অপ্রাপ্তবয়স্ক কোনো শিশু-কিশোরীকে যৌন পেশায় বাধ্য করা সম্পূর্ণ নিষিদ্ধ হলেও বিষয়টি নজরে আসছে না স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার। এ পল্লীতে বর্তমানে প্রায় পাঁচ হাজার যৌনকর্মীর বসবাস। এর মধ্যে পাঁচ শতাধিক শিশু-কিশোরী যৌনকর্মীও রয়েছে।

গোয়ালন্দ দৌলতদিয়া মুক্তি মহিলা সমিতির শিশু ক্লাবে থাকা এই সমস্ত শিশুদের কাছে গিয়ে দেখা যায় এক থেকে ছয় বছরের এই সমস্ত শিশুদের লালনপালন করা হচ্ছে।

এছাড়া সেফ হোম, পায়াকট যৌনপল্লির শিশুদের নিয়ে কাজ করছে। তারপর ও এই পল্লিতে প্রতিদিনই নতুন নতুন যৌনকর্মীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। শিশুরা নেশার সাথে জড়িয়ে পড়ছে, সন্ত্রাস সহ পতিতা পল্লীর ভিতরে ঘটে যাওয়া সকল প্রকার হীন কাজের সাথেই এই শিশুরাই জড়িত।

মুক্তি মহিলা সমিতির পরিচালক মর্জিনা বেগম দৈনিক স্বদেশ প্রতিদিন প্রতিনিধির সাথে আলাপ কালে বলেন, ১৯৯৭ সাল থেকে আমরা যৌনপল্লীর যৌনকর্মীদের নিয়ে কাজ করছি তাদের সচেতন করার জন্য বিভিন্ন প্রশিক্ষণসহ সচেতনতা মুলক কর্মকান্ড পরিচালনা করে আসছি। করোনাকালীন সময়ে বিভিন্ন দাতা সংস্থার সহযোগিতায় তাদের সাহায্য করেছি।

তিনি আরো বলেন তারপর ও কিছু মায়েদের কারনে সন্তান তাদের ঐ যৌন পেশায় থেকে যাচ্ছে। এবং কিশোররা মাদক সেবন সহ এই পেশায় জড়িয়ে পরছে। আমরা চেষ্টা করছি তাদের কে একটি সুন্দর জীবনে ফিরিয়ে আনতে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :