300X70
মঙ্গলবার , ১৩ ডিসেম্বর ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দ্বিবার্ষিক এশিয় চারুকলা প্রদর্শনীর ৪র্থ দিনে নৌবিহার, আর্টক্যাম্প ও সাংস্কৃতিক অনুষ্ঠান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৩, ২০২২ ১:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ১৯তম দ্বিবার্ষিক এশিয় চারুকলা প্রদর্শনী ২০২২ এর ৪র্থ দিনে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধাজ্ঞলি নিবেদন, নৌবিহার, আর্ট ক্যাম্প ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রোববার (১১ ডিসেম্বর) দিনব্যাপী নানা আয়োজনে দেশী বিদেশি দেড় শতাধিক শিল্পী অংশগ্রহণ করেছেন।

সকাল ৮টায় বাংলাদেশ শিল্পকলা থেকে রাওন দিয়ে পদ্মাসেতু দিয়ে টুঙ্গিপাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পৌছান। সমাধিতে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদনের পর সমাধি প্রাঙ্গণে তাৎক্ষনিক জাতির পিতার পোর্ট্রেট করেন শিল্পী শাহজাহান আহমেদ বিকাশ।

টুঙ্গিপাড়া থেকে ফিরে বিকাল ৪টায় মাওয়া ঘাট থেকে লঞ্চে নৌবিহারে রওনা করা হয়। লঞ্চের ছাদে শিল্পীদের নিয়ে আর্টক্যাম্প এর আয়োজন করা হয়। আর্টক্যাম্পে শিল্পী শহীদ কবির, শিল্পী আব্দুল মান্নান, শিল্পী হামিদুজ্জ্মান খান, শিল্পী আইভি জামান, শিল্পী কামাল পাশা চৌধুরী, শিল্পী দুলাল চন্দ্র গাইন, শিল্পী আলপতগিন তুষারসহ ৩০জন বাংলাদেশি বরেণ্যে শিল্পী এবং ১০০ জন বিদেশী শিল্পী অংশগ্রহণ করেছেন।

বিকাল ৫টায় আর্ট ক্যাম্প শেষে পদ্মা নদিতে নৌবিহারের অংশ হিসেবে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পী ইয়াসমিন আলীর পরিচালনায় ঢাকা সাংস্কৃতিক দলের পরিবেশনায় ৩৭টি ভাষায় সংগীত পরিবেশিত হয়। সংগীত পরিবেশন করেন একাডেমির সংগীত দলের শিল্পীবৃন্দ। সায়লা আহমেদ লিমার পরিচালনায় গানের সাথে নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্য শিল্পীবৃন্দ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে একক নৃত্য পরিবেশন করেন রাগ শানমুখপ্রিয়া এর সাথে নৃত্যশিল্পী জুয়েরিয়া মৌলী। কত্থক নৃত্য পরিবেশন করেন ফিফা চাকমা। ‘আমি বনোফুল গো’ গানের সাথে নৃত্য পরিবেশন করেন নৃত্য শিল্পী হেনা ইসলাম। সমসাময়িক নৃত্য পরিবেশন করেন নৃত্যশিল্পী আনন্দিতা খান। ‘মলয়ও বাতাসে’ গানের সাথে নৃত্য পরিবেশন করেন শিল্পী রোজা। একক সংগীত পরিবেশন করেন শিল্পী মেহেক, রাফি তালুকদান, রওশন আলম, হিমাদ্রী, মিম, ও সিফাত।

৮ ডিসেম্বর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাসব্যাপী ১৯তম এশীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করেছেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ আয়োজনে চারুকলা প্রদর্শনীর পাশাপাশি সেমিনার, পারফরমেন্স আর্ট, সাংস্কৃতিক পরিবেশনা ও মাসজুড়ে নানা আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকছে।

জাতীয় চিত্রশালা গ্যালারিগুলোতে থাকছে ১১৪ দেশের বিখ্যাত শিল্পীদের চিত্রকর্ম, ভাস্কর্য্য, স্থাপনাশিল্প, নিউমিডিয়াসহ নানা মাধ্যমের প্রর্দশনী। সুযোগ থাকছে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত শিল্পীদের সাথে সাক্ষাতের। এছাড়াও থাকছে বাংলাদেশসহ বিশ্বের ৫১ শিল্পীর মাসব্যাপী পারফরমেন্স আর্ট পরিবেশনা।
কারুপণ্য মেলা।

গত ৮ ডিসেম্বর ২০২২ বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এশিয়ার সর্ববৃহৎ শিল্পযজ্ঞ ‘১৯তম এশীয় চারুকলা প্রদর্শনী- ২০২২’ এর উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৮ ডিসেম্বর ২০২২ থেকে ৭ জানুয়ারি ২০২৩ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় মাসব্যাপী প্রদর্শনী চলবে। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনী পরিদর্শনের জন্য অনলাইনে বিনামূল্যে নিবন্ধন করা যাবে (bsa.gov.bd/cms). এছাড়া প্রদর্শনীস্থলে তাৎক্ষনিক নিবন্ধনের ব্যবস্থা রাখা হয়েছে। প্রদর্শনী সংক্রান্ত ওয়েবসাইটে এসংক্রান্ত বিস্তারিত জনা যাবে asianartbiennale.org.bd.

উল্লেখ্য, “দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ”, বিগত ৪ দশক ধরে বিরতিহীনভাবে আয়োজনকৃত এশিয়া মহাদেশের প্রাচীনতম মর্যাদাপূর্ণ একটি আন্তর্জাতিক চারুকলা উত্‌সব। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি গর্বের সাথে এই আন্তর্জাতিক চারুকলা উৎসবের আয়োজন করে আসছে। মূলত সমকালীন শিল্পকলাকে প্রদর্শনীর মাধ্যমে শিল্পপ্রেমী দর্শক ও সংগ্রাহকদের নিকট সুপরিচিত করে তোলার লক্ষ্যে দ্বিবার্ষিক ভিত্তিতে এই আন্তর্জাতিক চারুকলা উৎসব আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছিল।

“দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ” এ দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক শিল্পকর্মসমূহ যেমন–চিত্রকলা, ছাপচিত্র, আলোকচিত্র, ভাস্কর্য, স্থাপনাশিল্প ও নতুন মাধ্যমের শিল্পকর্ম প্রদর্শিত হয়ে থাকে। দেশি-বিদেশি চারুশিল্পীগণ এই সকল শিল্পকর্মের মাধ্যমে তাঁদের সমকালীন চিন্তা-ভাবনাকে দর্শকদের সামনে তুলে ধরেন।

প্রদর্শনী উপলক্ষ্যে দেশি-বিদেশি শিল্পী, শিল্পসমালোচক, জুরি, পর্যবেক্ষকদের অংশগ্রহণে একটি নির্দিষ্ট থিম নিয়ে দুই দিনব্যাপী সেমিনারের আয়োজন করা হয়। প্রদর্শনী উপলক্ষ্যে দেশি-বিদেশি চারুশিল্পীদেরকে প্রদর্শনীর বিভিন্ন আয়োজনের সাথে সম্পৃক্ত করার লক্ষ্যে আতিথেয়তা জানিয়ে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়।

আয়োজনসমূহের মধ্যে রয়েছে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান, মাসব্যাপী প্রদর্শনী, আন্তর্জাতিক সেমিনার, নৌভ্রমণ, বিভিন্ন ঐতিহাসিক স্থানসমূহ পরিদর্শন, আর্টক্যাম্প, সাংস্কৃতিক অনুষ্ঠান, নৈশভোজ প্রভৃতি যেখানে অংশগ্রহণ করে বিদেশি অতিথিগণ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকার পান্থপথে ও নেত্রকোণার কলমাকান্দায় এনআরবিসি ব্যাংকের যাত্রা শুরু

৭ মাত্রার ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়ার বালি

বিয়ের ৪ মাস পর জমজ সন্তানের মা হলেন অভিনেত্রী নয়নতারা

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি মূল্যায়নে সেরা হিসেবে প্রথম পুরস্কার গ্রহণ করল আইসিটি বিভাগ

‘তৃণমূল বিএনপি’কে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় বহাল

বাংলাদেশে বিচার ব্যবস্থা স্বাধীন, ড. ইউনূসকে নিয়ে ওয়াশিংটন পোস্টে সংবাদ নয় বিজ্ঞাপন ছাপা হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদ্যাপিত হবে

এডিস মশার লার্ভা : একজনকে ৩ মাসের জেল ও নির্মাণাধীন আরেক ভবন সিলগালা 

চাঁপাইনবাবগঞ্জ মধুমালা রেডিও ক্লাবের বৃক্ষরোপণ কর্মসূচি পালন

ঢাকায় বজ্রসহ বৃষ্টি

ব্রেকিং নিউজ :