300X70
বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দ্রুত বাস্তবায়ন হোক জগন্নাথ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় ক্যাম্পাস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ১০:০৬ অপরাহ্ণ

মোঃ আবদুল্লাহ আলমামুন : বাংলাদেশ একটি নাতিশীতোষ্ণ জলবায়ুর দেশ। তবে এদেশের প্রকৃতিতে ছয় ঋতু। এক ঋতু অন্য ঋতু বৈশিষ্ট্যে আলাদা। এদের মধ্যে সবার সেরা ঋতুরাজ বসন্ত। শীতের শুষ্কতায় প্রকৃতিকে সজীব করে তুলতে, মানুষের মনে সজীবতা এনে দিতে বসন্তের প্রয়োজন পড়ে। এখন বাংলা বছরের ফাল্গুন মাস। শিমুল ফুল নিয়ে এসেছে লাল গালিচা অভ্যর্থনা।

ফাগুনে ভালোবাসা নিয়ে প্রকৃতিতে বসন্ত। আর বসন্ত উৎসব যেন শেষ হয় না জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। সকল শিক্ষার্থীদের বাসন্তী শাড়ি ও পাঞ্জাবি রাঙিয়ে দিয়েছে বসন্ত উৎসব। তার সাথে পূর্ণতা পেয়েছে ভালোবাসা দিবসও। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগ নানা আয়োজনে পালন করেছে উৎসব।

এর মধ্যে বসন্তের গান, কবিতা, ছড়া ইত্যাদি আরো রঙিন করে দিয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সুপ্ত প্রতিভা বিকশিত করার সুযোগ পায়। বসন্ত উৎসব এখানে শেষ নয়। বাংলা বিভাগের বসন্ত উৎসবে উপস্থিত ছিলেন জনপ্রিয় নায়ক আরিফিন শুভ। তার উপস্থিতিতে শিক্ষার্থীদের মন ভরে যায়। উল্লেখযোগ্য একজন শিক্ষার্থী আবেগে কান্না করেন।

সুস্থ দেহে সুস্থ মন। আর দেহ ও সুস্থ রাখার জন্য শশরীরচর্চার পাশাপাশি খেলাধুলার গুরুত্ব অপরসীম। আর বসন্ত উৎসবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চলছে ফুটবল প্রতিযোগিতা। পুরান ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয় আয়তনে ছোট হলেও বুড়িগঙ্গা নদীর ওপারে নির্মিত হচ্ছে দ্বিতীয় ক্যাম্পাস। আর এর আয়তন প্রায় ২০০ একর। তাই সব ফুটবল খেলা অনুষ্ঠিত হচ্ছে সেখানে। দ্বিতীয় ক্যাম্পাসের নির্মাণ কাজ চলমান রয়েছে। তবে প্রস্তুত একেবারে খেলার মাঠ। ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিয়মিত যেতে পারছে খেলাধুলা করতে।

ইতিমধ্যে ক্যাম্পাসের সীমানা প্রাচীরের কাজ চলছে। কিন্তু নির্মাণ কাজ চলছে খুব ধীরে গতিতে। আর এই কাজ করতে গিয়েও নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। সীমানা প্রাচীরের রড রাতের বেলা কেটে চুরি করে নিয়ে যায়। ক্যাম্পাসের আওতাভুক্ত অনেক গাছ কেটে চুরি করে বিক্রি করছে। অধিকাংশ জায়গা নিচু, এখনো মাটি ভরাট করে নি। তাছাড়া সেখানে কৃষি কাজ করছে। নানা রকম শাক সবজি, শস্য চাষ করছে।

সর্বপরি বিশ্ববিদ্যালয়ের নজরদারির বাইরে আছে। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস নিয়ে হাজারো শিক্ষার্থীর কত স্বপ্ন। পুরান ঢাকার ছোট্ট ক্যাম্পাসে অনেক কষ্ট, সংগ্রাম করে থাকেন। এখানে ছেলেদের কোনো হল নেই।

মেয়েদের জন্য একটা হল শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল থাকলেও আসন সীমিত। কিন্তু জগন্নাথ কলেজ থাকা অবস্থায় বেশ কিছু হল ছিল। কিন্তু আজ বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়ত্তের বাইরে গেছে। শিক্ষার্থীদের আশার আলো দ্বিতীয় ক্যাম্পাস দেখালেও ধীর গতির কারণে হতাশ তারা।

ইতিমধ্যে দ্বিতীয় ক্যাম্পাসের ডিজাইন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সবচেয়ে খুশির বার্তা এটি হবে বিশ্বের সর্বাধুনিক বিশ্ববিদ্যালয়। এই ক্যাম্পাস ঢাকার কেরাণীগঞ্জে অবস্থিত। শিক্ষার্থীদের পাশাপাশি স্থানীয় মানুষ অনেক উত্তেজিত। এখানে বিশ্ববিদ্যালয় হয়ে গেলে যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নতি হবে। তাছাড়া বিশ্ববিদ্যালয় কেন্দ্র করে অনেক ব্যবসা বাণিজ্য গড়ে উঠবে। আর্থ সামাজিক উন্নয়ন হবে।

গ্রামীণ জনপদ থেকে শহুরে জনপদে রূপ নিবে। বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে স্বতন্ত্র হবে। বর্তমানে সীমানা প্রাচীরের পাশাপাশি লেক খনন করছে। এছাড়া নির্মাণ করা হবে সুংমিল পুল। হঠাৎ দেখা একটা তাবু। লেকের কাজে নিয়োজিত শ্রমিকেরা রাতে বিশ্রাম করে সেখানে। সাধারণত এখন শূন্য উদ্যানের মত লাগে দ্বিতীয় ক্যাম্পাসে গেলে। কিন্তু নির্মাণ কাজ শেষ হলে রাতে বিদ্যুতের আলোয় কেরানীগঞ্জের বাতিঘরে রূপ নিবে।

এমনিতেই কেরানীগঞ্জ শিক্ষার আলো থেকে দূরে আছে। এখানে অধিকাংশ মানুষ কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করে। এমনকি দ্বিতীয় ক্যাম্পাসের জমিও ছিল কৃষি জমি। এই জমি ক্যাম্পাসের জন্য কেনা হলে কিছুটা ফসল উৎপাদন কমে যায়। কিন্তু এখানে শিক্ষার হার কম। এর কারণ অনুসন্ধান করে জানতে পারি স্নাতক পর্যায়ের পড়াশোনা করে না এখানের শিক্ষার্থী। তাদের জন্য অদুরে আছে একটি কলেজ।

তবুও তারা এসএসসি, এইচএসসি পরীক্ষার পর পড়াশোনা থেকে ঝরে পড়ে। আর এর অন্যতম কারণ হচ্ছে টিউটর খুঁজে পায় না। কিন্তু স্থানীয় প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় আছে। তাদের মাঝে ঐতিহ্য প্রচলিত আছে যুবক বয়সে অধিকাংশ ছেলে প্রবাসের পথ পাড়ি দেয়। প্রবাসে কাজ করে তারা অর্থ উপার্জন করে।

আবার তাদের ছেলে মেয়ে বড় হলে তারা বিদেশ যায় এবং তাদের মা বাবা ছেলের উপার্জনে সংসার চালায়। আবার কেউ বিয়ে করে বউ বিদেশে নিয়ে যায়। তাদের মাঝে প্রবাসে যাওয়ার ধারা অব্যাহত থাকে। তবে এখানে যোগাযোগ ব্যবস্থা উন্নত নয়। বাজার করতে তাদের গ্রাম থেকে ভিন্ন গ্রামে যেতে হয়। স্থানীয় কোনো বাজার নেই। বাজারে যেতে তারা রিকশা, অটো, সিএনজি তে করে যায়। তবে ক্যাম্পাসের সামনে নিয়ে নির্মিত হচ্ছে মেট্রোরেল।

যার কারণে অনেক দূর প্রান্তের মানুষ খুব অল্প সময়ে যাতায়াত করতে পারবে। আর ট্রেনের ঝকবাক আওয়াজ শুনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মনে আনন্দ ধারা বয়ে যাবে। সর্বোপরি, বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের এক আধুনিক বিশ্ববিদ্যালয় হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তাই দ্বিতীয় ক্যাম্পাস দ্রুত বাস্তবায়ন হলে শিক্ষার্থীদের আবাসন সংকট দূর হবে। নিরাপদ পরিবেশে ক্লাস করতে পারবে।
লেখক : সমাজবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ঘরোয়া জিনিস দিয়েই যত্ন নিতে পারবেন নখের

ঘরোয়া জিনিস দিয়েই যত্ন নিতে পারবেন নখের

ডিজিটাল ক্যাম্পেইন সিজন-১০-এ চলছে মার্সেল ফ্রিজ, টিভি, এসি ও ওয়াশিং মেশিনে নানা সুবিধা

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের ”বার্ষিক ব্যবসায়িক সম্মেলন” অনুষ্ঠিত

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ও বাপা-র মাঝে মত বিনিময় সভা অনুষ্ঠিত

নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বকে অস্থিতিশীল করছে: প্রধানমন্ত্রী

গোবিন্দগঞ্জে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী

গণ-আন্দোলনের তোপের মুখে আর্মেনিয়ার তিন মন্ত্রী বরখাস্ত

ইউসেপ বাংলাদেশের চেইনী দিবস পালিত

দেশের ২০টি অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে আজও

জলাবদ্ধতা নিরসন ও ডেঙ্গু মোকাবেলায় সবধরনের প্রস্তুতি আছে : এলজিআরডি মন্ত্রী

ব্রেকিং নিউজ :