300X70
রবিবার , ১০ এপ্রিল ২০২২ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ধানের শীষে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১০, ২০২২ ১২:০২ অপরাহ্ণ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : বস্তের বাতাসে ইরি বোরো ধানের সবুজ ঢেউ কৃষকের মন ভরিয়ে দিচ্ছে। ঢেউয়ের মতো দুল খাচ্ছে ধান গাছের সবুজ পাতায় ও কাঁচা শীষ। এমনি চিএ এখন ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার মাঠে মাঠে। কদিনের মধ্যেই শীষে দুধ-ধানা গঠন শুরু হবে। আর এমন সবুজে ঢেউয়ে দুলে উঠছে প্রকৃতি! ইরি-বোরো ধানের শীষে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন।

ধানেন কাঁচা শীষ দেখে আনন্দে বুক ভরে উঠে কৃষকের মন। দিগন্ত জোড়া সবুজ ফসলের মাঠ প্রকৃতিক সৌন্দর্যকে আরো বিকশিত করে তুলেছে। অনুকূল আবহাওয়া, কৃষকের নিবিড় পরিচর্যা যতা সময়ে জমিতে সার ও কীটনাশক প্রয়োগের কারণে ইরি-বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন কৃষক।

শীষে ঝলমল করবে মাঠের পর মাঠ। মাঠ ভরা ফসলের স্বপ্ন দেখে কৃষকের চোখে মুখে ফুটবে আনন্দের ছোঁয়া। রাশি রাশি সোনালী দানে ভরে উঠবে কুষাণীর শৃন্য গোলা। ইরি-বোরো মৌসুমেকে ঘিরেই স্বপ্ন দেখেন এ অঞ্চলের চাষিরা।

এবছর নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ ছিল। সার ও বীজ বালাইনাশক সংকট ছিল না। ফলে ফসলের মাঠ অনেকেই সুন্দর হয়েছে। ধানের সবল-সতেজ চারা এবং শীষ বের হয়েছে। তাই এবার ধানের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

হুরুয়া গ্রামের কৃষক মঙ্গল মিয়া, আমির হোসেন খোকন মিয়া বলেন, প্রকৃকিত কোনো দুর্যোগ না হলে চলতি ইরি বোরো মৌসুমে ধানের বাম্পার ফলনের আশা করছেন কৃষকেরা”

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :