300X70
শুক্রবার , ১৩ জানুয়ারি ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নতুন বছরে বাংলাদেশের অর্থনীতিতে বহুমাত্রিক চ্যালেঞ্জ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৩, ২০২৩ ২:২০ পূর্বাহ্ণ

সেলিম রেজা : ব্রিটিশ আমলের দুঃশাসনের চক্র শেষ হতে না হতে পাকিস্তানের আমলাতান্ত্রিক ও গোষ্ঠীন্ত্রিক শাসন ও শোষন জেকে বসে ছিল পূর্বপাকিস্তান তথা বাংলাদেশের অর্থনীতির উপর।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে একটি স্বাধীন ও সার্বভৌমত দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ হয় পৃথিবীর মানচিত্রে। বাঙালিদের স্বপ্নের দেশ বাংলাদেশ তার অর্থনৈতিক চালিকাশক্তিকে আস্তে আস্তে সমৃদ্ধ করতে করতে একবিংশ শতাব্দীতে এসে পরিনত হয়েছে উন্নয়নশীল দেশে। মহামারী করোনার ধাক্কা সমাল দিতে না দিতে রাশিয়া – ইউক্রেন যুদ্ধ বিশ্ব – অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে যার প্রভাব পড়েছে বাংলাদেশের অর্থনীতিতে। বিদায়ী ২০২২ সালে পৃথিবীর অর্থনৈতিক পরিস্থিতি ছিল টালমাটাল।

বাংলাদেশও এটা থেকে দূরে থাকতে পারেনি। বিশ্বায়নের যুগে এককভাবে থাকা সম্ভব না। আমরাও থাকতে পারি না। আমাদের দেশের সঙ্গে সারা বিশ্বের মিল আছে। সারা বিশ্বে মূল্যস্ফীতি বেড়েছে, আমাদের দেশে বেড়েছে। ব্যালান্স অব পেমেন্টে একটি ঘাটতি আছে। এটাও পৃথিবীর অন্যান্য দেশে আছে। বিশ্বের সব পণ্যের দাম বেড়ে যাওয়ায় আমরা একটি বড় ধাক্কা খেয়েছি। তেল, চাল, ডালসহ সব পণ্যের দাম বেড়েছে।

নির্মাণসামগ্রীর দাম বেড়েছে। জাহাজের ভাড়া বেড়ে গেছে। তাই বলা যেতে ২০২২ সালটা বিশ্ব তথা বাংলাদেশের অর্থনীতিতে ম‌ঙ্গলজনক অবস্থায় ছিল না। বিশ্বজুড়ে অর্থনীতিতে চলমান প্রতিকূল অবস্থার মধ্যেই দরজায় কড়া নাড়ছে নতুন বছর ২০২৩। এমন পরিস্থিতিতে নতুন বছরে বহুমুখী আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বাংলাদেশকেও। নতুন বছরের কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি।

বৈশ্বিক ও দেশে বিদ্যমান প্রতিকূল পরিবেশের কারণেই মূলত এমন আশঙ্কা সৃষ্টি হয়েছে। এর মধ্যে দেশ সবচেয়ে বড় সংকটে পড়বে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও পণ্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে। পাশাপাশি টাকার মান আরও কম ও মূল্যস্ফীতির হার বেড়ে যাওয়ারও শঙ্কা রয়েছে। এতে ভোক্তার ক্রয় ক্ষমতা কমে গিয়ে ভোগান্তি বাড়িয়ে দেবে। কমে যাবে জীবনযাত্রার মান। বাধ্য হয়ে খরচ কমাতে হবে পুষ্টি ও বিনোদন খাতে। শিক্ষায়ও এর নেতিবাচক প্রভাব পড়বে।অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে বিনিয়োগের গতি হবে মন্থর।

ফলে সবচেয়ে বড় চ্যালেঞ্জে পড়বে বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি। অর্থনৈতিক কর্মকাণ্ডে স্থবিরতার কারণে মানুষের আয় কমে যাবে। বাড়বে খাদ্যের দাম। ফলে স্বাস্থ্যকর খাবার কেনার সক্ষমতা হারাবে অনেক মানুষ। এর নেতিবাচক প্রভাব পড়বে মানুষের শারীরিক গঠনেও। এমনটি মনেকরছেন বিভিন্ন সংস্থা গুলো। বাংলাদেশ আমদানি নির্ভর দেশ হওয়ার আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বাড়লে অর্থনীতিতে চাপ বেড়ে যায়। আমদানি ব্যয় বাড়লে রিজার্ভ কমে যায়। এতে টাকার মান কমে। ফলে মানুষের ক্রয় ক্ষমতাও কমে।

বাড়ে মূল্যস্ফীতির হার। এছাড়াও আমদানি পণ্যের মাধ্যমেও দেশে মূল্যস্ফীতিতে চাপ পড়ে। বিশ্বব্যাংকের প্রতিবেদন থেকে দেখা যায়, বর্তমানে বিশ্বেও ১০৪টি দেশে খাদ্য মূল্যস্ফীতির হার ডাবল ডিজিটের উপরে। এর মধ্যে চারটি দেশের ১০০ ভাগের উপরে রয়েছে। বাংলাদেশ যেসব দেশ থেকে পণ্য আমদানি করে ওইসব দেশেও মূল্যস্ফীতির হার বেশি। বাংলাদেশ সবচেয়ে বেশি পণ্য আমদানি করে চীন থেকে।

ওই দেশে মূল্যস্ফীতির হার ২ দশমিক ৮ শতাংশ। আগে ছিল ১ শতাংশের কম। এরপরেই ভারত থেকে বেশি আমদানি হয়। ওই দেশে মূল্যস্ফীতির হার ৮ শতাংশ ছাড়িয়ে গেছে। ব্রাজিলের মূল্যস্ফীতি ১১ দশমিক ৭ শতাংশ. যুক্তরাজ্যের ৯ দশমিক ১ শতাংশ, যুক্তরাষ্ট্রের ৮ দশমিক ৬ শতাংশ, কানাডার ৭ দশমিক ৭ শতাংশ, থাইল্যান্ডের ৭ দশমিক ১ শতাংশ। এসব দেশ থেকে পণ্য আমদানির নামে মূল্যস্ফীতি আমদানি করছে।

ফলে দেশে এ হারে চাপ বাড়ছে। নতুন বছরে ওইসব দেশে মূল্যস্ফীতির হার আরও বাড়তে পারে বলে আভাস দিয়েছে বিশ্বব্যাংক। এতে বাংলাদেশেও এর নেতিবাচক প্রভাব পড়বে। আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বেশি হওয়ায় আমদানি ব্যয় বেড়ে যাচ্ছে। এদিকে মন্দার কারণে রেমিট্যান্স, রপ্তানি আয় ও বিদেশি বিনিয়োগ কমে যাচ্ছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে বৈদেশিক মুদ্রা আয়ে।

বৈদেশিক মুদ্রা ব্যয়ের চেয়ে আয় কমে যাওয়ায় রিজার্ভ কমে যাচ্ছে। এতে ডলারের বিপরীতে টাকার মান কমে গিয়ে মূল্যস্ফীতিতে চাপ বাড়াচ্ছে। আন্তর্জাতিক বাজারে বেশকিছু পণ্যের দাম কমলেও দেশের বাজারে কমেনি। উলটো ডলারের দাম বাড়ার অজুহাতে এখন দাম আরও বেড়েছে। শীতকালীন সবজির সরবরাহ বাড়ায় এগুলোর দাম কিছুটা কমেছে। ফলে মূল্যস্ফীতির হার ৯ দশমিক ৫২ শতাংশ থেকে কমে ৮ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে। যদিও এ তথ্য অনেকেই বিশ্বাসযোগ্য মনে করছেন না।

চালের ভর মৌসুমেও এর দাম না কমে বরং বেড়েছে। অন্যান্য পণ্যের দামও বেড়েছে। শীতের পরে পণ্যমূল্য আরও বাড়তে পারে। এছাড়া বৈশ্বিকভাবে প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা, স্থায়ীত্ব ও এর প্রভাব নতুন বছরে বেশি বাড়বে। ফলে চালসহ খাদ্য পণ্যের উৎপাদন কমবে, বাড়বে দাম। এতেও মূল্যস্ফীতির হার বাড়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয়ভাবেও বাংলাদেশ ব্যাংকের পূর্বাভাস অনুযায়ী নতুন বছরে বাংলাদেশকে বহুমুখী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। এর বাইরে নতুন করে রাজনৈতিক অঙ্গনে উত্তাপ দেখা দিয়েছে। যা অর্থনৈতিক কর্মকাণ্ডে অনিশ্চয়তা ও বাধার সৃষ্টি করবে। নতুন বছরের বাংলাদেশকে বৈদেশিক মুদ্রার রিজার্ভে চাপ আরও বৃদ্ধি, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন, খাদ্যপণ্যের দাম বৃদ্ধি, মূল্যস্ফীতির হার বেড়ে যাওয়া, বৈদেশিক ঋণ পরিশোধের বড় ধাক্কা সামাল দিতে হবে।

এর সঙ্গে বিনিয়োগ কমে কর্মসংস্থানে নেতিবাচক প্রভাব পড়া, আমদানি কমায় দেশীয় শিল্পে সংকট আরও বাড়ার নেতিবাচক পরিস্থিতি মোকাবিলা করতে হবে। নতুন বছরের চ্যালেঞ্জ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, নতুন বছরে যেসব চ্যালেঞ্জ আসবে সেগুলো ইতোমধ্যে শনাক্ত করা হয়েছে। এখন সরকারকে সেগুলো মোকাবিলা করার পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে। সরকার যত দক্ষতার সঙ্গে পরিকল্পনা করে যত দ্রুত এগুলো মোকাবিলা করতে পারে, তত দ্রুত অর্থনীতি ঘুরে দাঁড়াবে। ভোক্তারা স্বস্তি পাবেন।

তিনি আরও বলেন, এখন টাকা পাচার, হুন্ডি বন্ধ, খেলাপি ঋণ ঠেকানো ও আদায় বাড়ানো জরুরি। তাহলে বৈদেশিক মুদ্রা ও তারল্য সংকট হবে না। পণ্যমূল্য নিয়ন্ত্রণে কঠোর নজরদারি বাড়াতে হবে। তাহলে মূল্যস্ফীতির হারও নিয়ন্ত্রণ করা যাবে। এই মন্দার মধ্যেও অনেক দেশের মুদ্রার মান বাড়ছে, মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণে রয়েছে। ভিয়েতনাম, কম্বোডিয়া, ভুটান, মালদ্বীপ, চীনের উদাহরণ দেখা যেতে পারে। এই ঝুঁকিগুলো নতুন বছরে সরকারকে সামাল দিতে হবে। এই নতুন বছরে নতুন ঝুঁকি কোনো কিছু আর দেখছি না।

সুযোগও দেখছি না। রপ্তানি বহুমুখীকরণ একটি সুযোগ হতে পারে। সুখের কথা হচ্ছে, পদ্মা সেতু ও মেট্রোরেল হয়েছে। এই দুটি আমাদের কাঙ্ক্ষিত প্রকল্প। পদ্মা সেতু অর্থনীতিতে প্রভাব ফেলেছে। তবে মেট্রোরেল তো আর সঙ্গে সঙ্গে কোনো প্রভাব ফেলতে পারবে না। এটার প্রভাব বোঝা যাবে দুই বছর পরে পুরোপুরি শেষ হলে। ২০২৩ সালের কিছু ভালো দিক আছে, কিছু খারাপ দিক আছে। নতুন বছরে সরকার কে ডলারের বাজার সামাল দিতে ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে হবে।

তবে আমি আশাবাদী, বিশ্ববাজারে পণ্যের মূল্য কমে আসবে। জ্বালানি তেলের দাম কমছে। আমনের বাম্পার ফলনের কারণে চালের দাম কমতে শুরু করেছে। শীতের সবজি এসেছে, দামও কমতে শুরু করেছে। তারপর বোরোর ফলনটা যদি ভালো হয়, তা হলে মূল্যস্ফীতিকে আমরা ভাগে রাখতে পারব। সর্বোপরি সামগ্রিক ব্যবস্থাপনার মান উন্নয়নের মাধ্যমে উৎপাদনশীলতা বাড়ানোর উদ্যোগ নিতে হবে।

এ দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে রাজনীতির প্রাধান্য অতিমাত্রায় বেশি এবং সেই রাজনীতিতে সততা–নৈতিকতার অভাব অত্যন্ত প্রকট—এই গোড়ার সমস্যাটি নিয়ে গুরুত্বসহকারে আলোচনা করতে হবে। সরকারগুলো পৃষ্ঠপোষকতার রাজনৈতিক সংস্কৃতি দ্বারা পরিচালিত হয়ে আসছে; লাগামহীন দুর্নীতি, পুঁজি পাচার, ঋণখেলাপসহ গুরুতর নানা কর্মকাণ্ডের সঙ্গে পৃষ্ঠপোষকতার রাজনীতির সম্পর্ক অত্যন্ত নিবিড়। এটা চিরতরে বন্ধ করতে হবে।

লেখক : শিক্ষার্থী, লোকপ্রশাসন বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

(এই লেখা লেখকের নিজস্ব মতামত। বাঙলা প্রতিদিন-এর সম্পাদকীয় নীতিমালার মধ্যে নাও পড়তে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশে আরো এক সপ্তাহের জন্য বাড়ছে বিধিনিষেধ, মঙ্গলবার প্রজ্ঞাপন

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মৃত্যুতে ভূমিমন্ত্রীর শোক

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীকে রাজশাহী জেলা ও মহানগর আ. লীগের গণসংবর্ধনা

‘বাংলাদেশ মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ’

আগামী ১০ মার্চ রিলায়েন্স ইন্স্যুরেন্সের পর্ষদ সভা

দৃষ্টি প্রতিবন্ধী লিলির চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

আজ থেকে নিরবচ্ছিন্ন গ্যাস পাবে শিল্পকারখানা

রাজনীতিতে মূল রাজনীতির মানুষদের সুপ্রতিষ্ঠা দরকার : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

আন্তঃবাহিনী জুডো প্রতিযোগিতার পুরুষ বিভাগে বিজিবি চ্যাম্পিয়ন

আবারো শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া-ফিলিপাইন

ব্রেকিং নিউজ :