300X70
বৃহস্পতিবার , ১০ আগস্ট ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নতুন বাংলাদেশ জরিপ : এখনও বাংলাদেশে হাসিনা জনপ্রিয় রয়ে গেছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১০, ২০২৩ ১১:১৪ অপরাহ্ণ

নন্দিতা রায় : যদিও বাংলাদেশের নাগরিকরা অর্থনীতি এবং নির্বাচনের অবস্থা নিয়ে হতাশাবাদী, তবে অবকাঠামো ও উন্নয়নে সরকারের নীতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসমর্থনকে উজ্জীবিত করেছে।

২০২৪ সালের জানুয়ারির মধ্যে দেশের পরবর্তী জাতীয় নির্বাচনের আগে বাংলাদেশে রাজনৈতিক উত্তেজনা বাড়ছে। বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নির্বাচন পরিচালনার বিষয়ে সরকারের কাছ থেকে ছাড় পেতে নির্বাচন বর্জন করছে; ব্যাপক মুদ্রাস্ফীতি নাগরিকদের দৈনন্দিন সংগ্রামকে বাড়িয়ে তুলছে; এবং বিএনপি এবং ক্ষমতাসীন আওয়ামী লীগ (আ.লীগ) উভয়ই তাদের সমর্থকদের একত্রিত করতে সারাদেশে বিশাল সমাবেশ করছে। তবুও এই অস্থির রাজনৈতিক পরিস্থিতিতে, জাতিগত অবস্থা বোঝার জন্য জনসমক্ষে খুব কমই পাওয়া যাচ্ছে।

ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) সম্প্রতি একটি জাতীয় সমীক্ষা এবং ফোকাস গ্রুপ আলোচনা (এফজিডি) সমীক্ষা প্রকাশ করেছে যা বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক গতিশীলতার উপর আলোকপাত করেছে।

এই গবেষণাটি দেখায় যে অর্থনীতির অবস্থা এবং নির্বাচন নিয়ে নাগরিকরা হতাশাবাদী হলেও অবকাঠামো ও উন্নয়নে সরকারের নীতি প্রধানমন্ত্রীর জনসমর্থনকে উজ্জীবিত করেছে। তদুপরি, যখন বিরোধী দলের জনপ্রিয়তা বাড়ছে এবং তত্ত্বাবধায়ক সরকারের দাবি ভেঙ্গে যাচ্ছে, তখন বাংলাদেশীরা তাদের বয়কট কৌশল নিয়ে সন্দিহান বলে মনে হচ্ছে।

বাংলাদেশিরা দেশের অর্থনীতি, রাজনীতি এবং সামগ্রিক অবস্থা নিয়ে হতাশাবাদী। IRI-এর জানুয়ারী ২০১৪ বাংলাদেশের জরিপের পর প্রথমবারের মতো, অধিকাংশ লোক বলছে যে দেশ ভুল পথে চলেছে – সেপ্টেম্বর -এ IRI-এর ভোটের পর থেকে ৩৮ শতাংশ বেশি৷ অর্থনৈতিক সমস্যাগুলি এই হতাশাকে চালিত করছে, ৫০ শতাংশ “ভুল দিক” উত্তরদাতারা উল্লেখ করেছেন কারণ হিসেবে দাম বৃদ্ধি। উত্তরদাতাদের মধ্যে, ৫১ শতাংশ বলেছেন যে অর্থনীতি খারাপভাবে চলছে – ২০১৯ সাল থেকে ৩৫ শতাংশ বেশি।

শুধুমাত্র ২৬ শতাংশ প্রাপ্তবয়স্ক বিশ্বাস করেন যে আগামী বছরে অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি হবে, যখন ৩৬ শতাংশ আশা করে যে এটি আরও খারাপ হবে। বেশ কিছু এফজিডি অংশগ্রহণকারী তাদের পরিবারের উপর ক্রমবর্ধমান দামের প্রভাব নিয়ে দুঃখ প্রকাশ করেছেন।

ময়মনসিংহের এক নারী এফজিডি অংশগ্রহণকারী বলেন, আমার স্বামীর বেতন বাড়েনি, কিন্তু নিত্যপণ্যের দাম প্রতিদিনই বাড়ছে। আমরা আমাদের পরিবার রক্ষণাবেক্ষণ করতে অসুবিধার সম্মুখীন হয়েছি।”

বাংলাদেশীরাও রাজনীতিতে হতাশ। গণতন্ত্রের অবস্থা সম্পর্কে অসন্তোষ উল্লেখ যোগ্য ভাবে বেড়েছে, এবং শুধুমাত্র সংখ্যালঘুরা মনে করে আসন্ন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে।

৪৫ শতাংশ জনগণ বলে যে তারা তাদের রাজনৈতিক মতামত প্রকাশ করতে ভয় পায়। খুলনার একজন নারী এফজিডি অংশগ্রহণকারী বলেন, “আপনি যদি কোনো রাজনৈতিক ইস্যু নিয়ে কিছু বলেন—আমি যদি কিছু বলি, তাহলে আমার ভয় আছে যে আমাকে খুন করা হতে পারে।”

সাধারণ নাগরিকরাও মনে করেন, রাজনৈতিক ও নাগরিক প্রতিষ্ঠানগুলো তাদের স্বার্থ রক্ষা করছে না। একটি বহুত্ব (৩৬ শতাংশ) দুর্নীতিকে দেশের একক সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা হিসেবে উল্লেখ করেছে।

প্রতি দশজনের মধ্যে আটজনেরও বেশি বাংলাদেশি বলেছেন যে রাজনৈতিক অভিজাত ও জনগণের মধ্যে একটি বড় ব্যবধান রয়েছে এবং প্রায় এক-তৃতীয়াংশ নতুন রাজনৈতিক দলের আবির্ভাব চায়। এমনকি সুশীল সমাজকেও নেতিবাচকভাবে দেখা হয়: ৬২ শতাংশ বলেছেন নাগরিক গোষ্ঠী অভিজাতদের স্বার্থের প্রতিনিধিত্ব করে।

আওয়ামী লীগ শক্তিশালী থাকলেও বিএনপি লাভবান হচ্ছে
বাংলাদেশের জনসাধারণের ব্যাপক হতাশাবাদ বিরোধী দলের জনপ্রিয়তা বাড়াচ্ছে বলে মনে হচ্ছে কিন্তু শেখ হাসিনা সরকারকে এখনও যথেষ্ট দুর্বল করেনি। প্রায় ৭০ শতাংশ বাংলাদেশি বলেছেন প্রধানমন্ত্রী ভালো কাজ করছেন, এবং পানীয় জলের অ্যাক্সেস থেকে শুরু করে শিক্ষার উন্নতি পর্যন্ত বিভিন্ন নীতিগত ইস্যুতে সরকারের পারফরম্যান্সকে সংখ্যাগরিষ্ঠরা অনুমোদন করেছেন।

খুলনার একজন নারী এফজিডি অংশগ্রহণকারী বলেন, “আমি যদি উন্নয়নের দিকে তাকাই, তাহলে আমি দেখতে পাচ্ছি যে [শেখ হাসিনা] কিছু করেছেন। “যেমন আপনি রাস্তা, পদ্মা সেতু এবং মেট্রোরেল দেখেন।”

তবুও, সংখ্যাগরিষ্ঠরা চাকরি এবং মুদ্রাস্ফীতির বিষয়ে সরকারের কর্মক্ষমতাকে অস্বীকার করে। ঢাকা ফোকাস গ্রুপের একজন মহিলা বলেন, “চাকরি পাওয়া এতটাই কঠিন যে আপনি একজন স্নাতকোত্তর ডিগ্রিধারীকে রিকশা চালাতে দেখতে পারেন।”

অর্থনীতি এবং রাজনীতিতে জনসাধারণের মেজাজ খারাপ হওয়ার সাথে সাথে, বিরোধীদের জন্য চাকরির অনুমোদন সেপ্টেম্বর ২০১৯ সালে ৩৬ শতাংশ থেকে বেড়ে ৬৩ শতাংশে দাঁড়িয়েছে – প্রধানমন্ত্রীর ৭০ শতাংশ অনুমোদনের রেটিং থেকে মাত্র সাত শতাংশ।

তত্ত্বাবধায়ক সরকারের সমর্থন কিন্তু বয়কট নয়
বাংলাদেশের রাজনীতিতে বর্তমানে সবচেয়ে বিতর্কিত বিতর্ক নির্বাচন প্রশাসনকে কেন্দ্র করে। বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকার (সিটিজি) ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত সব নির্বাচন বর্জন করছে বিএনপি, যা নির্বাচনের দিন আগে রাজনৈতিকভাবে নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা করবে।

২০১১ সালে বাংলাদেশের হাইকোর্ট অসাংবিধানিক রায় দেওয়ার পর আওয়ামী লীগ – যেটি সিস্টেমটি বাতিল করেছিল – বলেছে নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচনের দক্ষতার সাথে তদারকি করতে পারে।

এ নিয়ে বাংলাদেশিরা বিভক্ত। যেখানে ৯২ শতাংশ বলেছেন যে তারা খুব বা কিছুটা ভোট দেওয়ার সম্ভাবনা রয়েছে, একটি বৃহৎ বহুত্ব-৪৪ শতাংশ- বলছেন CTG পুনর্বহাল করা উচিত। মাত্র ২৫ শতাংশ বিশ্বাস করে যে ক্ষমতাসীন দলের নির্বাচন তত্ত্বাবধান করা উচিত, আরও ২৫ শতাংশ নির্বাচনের সময় দ্বিদলীয় ঐক্য সরকারকে সমর্থন করে।

সিটিজি ছাড়া নির্বাচন অন্যায় হবে বলে মনে করেন অনেক বাংলাদেশি। উত্তরদাতাদের মধ্যে যারা বলেছেন যে তারা ভোট দেওয়ার পরিকল্পনা করছেন না, ৫৫ শতাংশ পূর্ববর্তী নির্বাচনে নির্বাচনী জালিয়াতির উল্লেখ করেছেন। রংপুরের একজন পুরুষ ফোকাস গ্রুপের অংশগ্রহণকারী বলেন, “বর্তমান সরকার নিরপেক্ষ হলে আমি ভোট দেব। তা না হলে আমি ভোট দিতে আগ্রহী নই। আমি ভোট কেন্দ্রে কারচুপি ও কারচুপির ঘটনা দেখেছি…আমার ভোটের গুরুত্ব আছে কিনা আমি নিশ্চিত নই।”

তা সত্ত্বেও, ৫৬ শতাংশ বাংলাদেশি বলেছেন সিটিজি পুনর্বহাল না হলেও বিরোধীদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত। ফোকাস গ্রুপে, অনেক বিএনপি সমর্থক দলটিকে দৌড়ানোর জন্য আহ্বান জানান। ময়মনসিংহের একজন নারী বলেন, “বিরোধী দলগুলোকে এই বার্তা দেওয়া উচিত যে এমন কেউ আছে যার সরকারের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা আছে।

বাংলাদেশের ২০২৪ সালের নির্বাচনের গুরুত্ব
এই তথ্য থেকে বোঝা যায় যে নির্বাচনের আগে প্রায় ছয় মাস বাকি, দেশের অর্থনীতি, রাজনীতি এবং নির্বাচনের অবস্থা নিয়ে জনগণের হতাশা বাড়ছে, তবে নির্বাচনের ফলাফল নিশ্চিত হওয়া অনেক দূরে। ২০২৪ সালের প্রতিযোগিতা বাংলাদেশের গণতন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। একটি বিতর্কিত নির্বাচন যা জনগণের বিশ্বাস পুনরুদ্ধার করতে ব্যর্থ হয় তা গণতান্ত্রিক অসন্তোষ বাড়াতে এবং দেশের গণতান্ত্রিক ঐতিহ্য থেকে বাংলাদেশীদের আরও বিচ্ছিন্ন করার হুমকি দেয়।

ডেভিড হুগস্ট্রা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের একজন প্রোগ্রাম ম্যানেজার।

জিওফ্রে ম্যাকডোনাল্ড ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের একজন সিনিয়র উপদেষ্টা এবং ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট অফ পিস-এর দক্ষিণ এশিয়া বিষয়ক একজন ভিজিটিং বিশেষজ্ঞ।

আরো পড়ুন :
https://www.cfr.org/blog/new-bangladesh-survey-hasina-remains-popular-opposition-support-and-public-discontent-are

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পরিবেশ সুরক্ষায় হবিগঞ্জের ‘এরাবরাক নদী (বদ্ধ)’ জলমহালটি জলমহালের তালিকা থেকে বাদ

যাত্রাবাড়ীতে ফ্রিজ বিস্ফোরণ: দগ্ধ দম্পতির মৃত্যু, মেয়ের অবস্থা আশঙ্কাজনক

এবিসি-কে মার্কেন্টাইল ব্যাংকের ফাউন্ডেশনের অনুদান

চট্টগ্রাম সিটিতে কৌশলে ‘কালেকশন’ সিস্টেম চালুর চেষ্টায় সংঘবদ্ধ চক্র!

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

বুড়িগঙ্গায় নৌকাডুবি, নারী ও শিশুর মৃত্যু

চালকলে দুর্ঘটনায় ৩ শ্রমিকের মৃত্যু

পুলিৎজার পেল ওয়াশিংটন পোস্ট ও রয়টার্স

স্বাস্থ্য বিধি অমান্য করে গরুর হাট, অর্থদন্ড করে বন্ধ করল ইউএনও

‘দুর্ঘটনা-অপরাধের ক্ষেত্রে প্রথম এগিয়ে যায় ট্রাফিক পুলিশ’

ব্রেকিং নিউজ :