300X70
মঙ্গলবার , ১৭ নভেম্বর ২০২০ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নবান্ন উৎসবে নতুন ধানের গন্ধে আমোদিত হয়ে উঠে বাংলার গ্রামাঞ্চল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৭, ২০২০ ৪:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: মহামারীর সঙ্কট কাটিয়ে উঠে বাঙালি সংস্কৃতি চর্চায় সমৃদ্ধ হয়ে এগিয়ে যাওয়ার আহ্বান এলো রাজধানীর নবান্ন উৎসব থেকে। মহামারী করোনাভাইরাসের প্রভাবে বিপর্যস্ত জনজীবনে নাগরিক উৎসব সঙ্কুচিত হয়ে আনন্দে পড়েছে ভাটা।
তবুও সোমবার বিকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ ২২তম বারের মতো আয়োজন করে নবান্ন উৎসব। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এই উৎসবের উদ্বোধন করেন।

দেশের বাইরে থাকায় উৎসবস্থলে আসতে পারেননি জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের সভাপতি লায়লা হাসান। তার পক্ষে উদযাপন পর্ষদের সহ-সভাপতি বুলবুল মহলানবীশ পাঠ করেন উৎসব বার্তা।

নবান্ন কত্থন পর্বে উৎসব বার্তায় তিনি বলেন, “শুভ নবান্ন। কিন্ত শুভ? কোথায় শুভ! কোথায় সুখ? কোথায় আনন্দ? কোথায় মঙ্গল? নবান্ন-নব অন্ন। কত আশা কত প্রত্যাশা, নতুন দিনে কত স্বপ্ন দেখা, কত চাওয়া-পাওয়া, বছরব্যাপী কত হিসেবে নিকেষ।

“কিন্ত এ বাস্তবতা, এ দৃশ্য আজ কোথায় হারিয়ে গেল? এ কোন সঙ্কটে কোন শঙ্কায় জর্জরিত হলাম আমরা? স্থবির জীবন স্থবির সমগ্র বিশ্ব। তবুও এ স্থবিরতাকে পরাস্ত করে এই সঙ্কটকে কাটিয়ে আমাদের এগিয়ে যেতেই হবে। জীবন তো থেমে থাকার নয়। বহতা নদীর মতো সদা প্রবাহমান। তাই আমরা এবার উৎসবে মেতে উঠেছি।”

নবান্ন উৎসবের মাধ্যমে বাংলার ঐতিহ্যময় সংস্কৃতি, কৃষ্টিকে আগামী প্রজন্মের কাছে তুলে ধরাই জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের লক্ষ্য।

উৎসব বার্তায় বলা হয়েছে, “তাদের (নবীনদের) আমাদের শেকড়ের সন্ধান দিতে চাই। তাদের আমাদের শেকড়ের সন্ধান দিতে চাই। মাটির আমেজ ভরা সোঁদা গন্ধ শোঁকাতে চাই ওদের। একান্তই আদর্শ বাঙালি, সেই সাথে মানবিক মানুষ গড়ে তুলতে দৃঢ় প্রত্যয়ী।”

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, “লোকজ উৎসবে আমাদের আন্তরিকতা কমে গেছে। কারণ আমাদের অর্থনৈতিক সক্ষমতা বেড়ে গেছে। তাই উৎসবগুলোতে হৃদয়ের ছোঁয়াও কমে গেছে।

“কিন্ত নগরে এই নবান্ন উৎসব যখন ঢাকা শহরে উদযাপিত হচ্ছে তখন তার একটি ভালো দিকও আছে। নগর জীবনে গ্রামবাংলার উৎসবগুলোর আবহের কিছুটা ছোঁয়াও তো এত পাই।”

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, “নবান্ন উৎসব মূলত কৃষিপ্রধান বাংলাদেশের কৃষকের উৎসব। এ সময়ে কৃষকের ঘরে উঠে নতুন ধান, নতুন ধানের গন্ধে আমোদিত হয়ে উঠে বাংলার গ্রামাঞ্চল।

“নগরায়নের ফলে আমরা যেন এ উৎসবগুলোকে হারিয়ে না ফেলি, তাই নানাভাবে উপস্থাপন করছি নগরবাসীর সামনে।”

নবান্ন কত্থন পর্বে সভাপতিত্ব করেন পর্ষদের সহ-সভাপতি মাহমুদ সেলিম।

জাতীয় নবান্ন উৎসব উদযাপন পর্ষদের আয়োজনে শিল্পকলা একাডেমির কফি হাউজের উন্মুক্ত চত্বরে অনুষ্ঠিত হয় নবান্নের এই বর্ণিল আসর।

আলোচনা, নাচ, গান, আবৃত্তি ও বাদ্যযন্ত্রের সম্মিলনে অনুষ্ঠানস্থলে চিত্রিত হয় চিরচেনা নবান্নের অপরূপ সৌন্দর্য। বিকাল ৪টা ১৫ মিনিটে যন্ত্রসঙ্গীতের মধ্য দিয়ে উৎসবের সূচনা ঘটে।

অনুষ্ঠানস্থলে দলীয় সঙ্গীত পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিশু দল, মন্দিরা সাংস্কৃতিক পাঠশালা, দনিয়া সবুজ কুড়ি কচি-কাঁচার মেলা ও স্বপ্নবীণা শিল্পকলা বিদ্যালয়।

একক সঙ্গীত পরিবেশন করেন বুলবুল মহলানবীশ, সমর বড়ুয়া, সুরাইয়া পারভীন, আরিফ রহমান, আঁখি বৈদ্য, অনিকেত আচার্য্য, আবিদা রহমান সেতু, মাহজাবিন রহমান শাওলী, এস এম মেজবাহ, অবিনাশ বাউল, আনান বাউল, হালিমা পারভীন, শ্রাবণী গুহ রায়, নবনীতা জাইদ চৌধুরী অনন্যা, দীপাঞ্জন মূখোপাধ্যায়, বিপ্লব রায়হান, মো. মারুফ হোসেন ও আসিফ ইকবাল সৌরভ।

দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যজন, স্পন্দন, ধৃতি নর্তনালয়, নৃত্যম, নুপুরের চন্দ, স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র ও নান্দনিক নৃত্য সংগঠন।

একক আবৃত্তি পরিবেশন করেন সাজ্জাদ হোসাইন, বেলায়েত হোসেন, রফিকুল ইসলাম, রেজিনা ওয়ালী লীনা, ড. শাহাদত হোসেন নিপু, মাশকুর-এ-সাত্তার কল্লোল, ফয়জুল্লা পাপ্পু, নায়লা তারান্নুম চৌধুরী কাকলি, তামান্না তিথি ও সৈয়দ ফয়সাল আহমেদ। দলীয় সঙ্গীত পরিবেশন করেন উদীচী শিল্পী গোষ্ঠী, বহ্নিশিখা, সত্যেন সেন শিল্পী গোষ্ঠী, স্ব-ভূমি লেখক শিল্পী কেন্দ্র, সুর সাগর ললিতকলা একাডেমি, পঞ্চায়েত ও উত্তরা কালচারাল সোসাইটি।

গ্রামীণ বাহারি পিঠাপুলির সমাহারে সাজানো স্টলে স্টলে শোভা পেয়েছে নবান্নের স্বরূপ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :