300X70
রবিবার , ১১ জুন ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নয়াদিল্লীতে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে ৫৩তম সীমান্ত সম্মেলন শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১১, ২০২৩ ৭:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর মধ্যে মহাপরিচালক পর্যায়ের ৪ দিনব্যাপী (১১-১৪ জুন) ৫৩তম সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক আজ সকাল ১০.৩০ ঘটিকায় ভারতের নয়াদিল্লীস্থ বিএসএফ চাওলা ক্যাম্পে শুরু হয়েছে।

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, বিএএম, এনডিসি পিএসসি’র নেতৃত্বে ১৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ প্রতিনিধিত্ব করছেন। ’

অপরদিকে বিএসএফ মহাপরিচালক ড. সুজয় লাল থাওসেন, আইপিএস’র নেতৃত্বে ১০ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল উক্ত সম্মেলনে অংশগ্রহণ করেছেন। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ফ্রন্টিয়ার আইজিগণ এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ প্রতিনিধিত্ব করছেন।

এবারের সম্মেলনে-সীমান্ত হত্যা/সীমান্তে নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের ওপর গুলি চালানো/আহত করা/আটক করা; ভারত হতে বাংলাদেশে বিভিন্ন প্রকার মাদকদ্রব্য, অস্ত্র ও গোলাবারুদসহ বিভিন্ন ধরনের নিষিদ্ধ দ্রব্যের চোরাচালান; আন্তর্জাতিক সীমানা লংঘন করে অবৈধ অনুপ্রবেশ বিশেষ করে ভারত সীমান্ত দিয়ে বলপূর্বক বাস্তচ্যুত মায়ানমার নাগরিকদের বাংলাদেশে অনুপ্রবেশ; সীমান্তের ১৫০ গজের মধ্যে অনুমোদনহীন উন্নয়নমূলক অবকাঠামো নির্মাণ এবং বন্ধ থাকা অন্যান্য উন্নয়নমূলক কাজ নিষ্পত্তি; আগরতলা থেকে আখাউড়ার দিকে প্রবাহিত সীমান্তবর্তী খালের বর্জ্য পানি অপসারণে উপযুক্ত পানি শোধনাগার স্থাপন; জকিগঞ্জের কুশিয়ারা নদীর সাথে রহিমপুর খালের মুখ পুনরায় উন্মুক্তকরণ; আঞ্চলিক বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীর ক্যাম্পের সম্ভাব্য অবস্থান ও তাদের কর্মকান্ড সম্পর্কিত তথ্য বিনিময়; বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে ভারতীয় টেলিকম নেটওয়ার্কের বিস্তার রোধ; সীমান্ত ব্যবস্থাপনা ও সীমান্ত সম্পর্কিত সমস্যা সমাধানের জন্য ‘সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা (Coordinated Border Management Plan-CBMP)’ কার্যকরভাবে বাস্তবায়ন, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এবং পারস্পরিক আস্থা ও সৌহার্দ্য বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে।

উল্লেখ্য, সীমান্ত সম্মেলন উপলক্ষে বিজিবি সীমান্ত পরিবার কল্যাণ সমিতি (সীপকস)-এর প্রধান পৃষ্ঠপোষক মনোয়ারা বেগমসহ সীপকস এর প্রতিনিধিদল বিএসএফ ওয়াইভস্ ওয়েলফেয়ার এসোসিয়েশন (BWWA)-এর সভানেত্রী ড. অজিতা থাওসেন ও তাঁদের সংগঠনের প্রতিনিধিদলের সাথে মতবিনিময়সহ BWWA কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন।

আগামী ১৪ জুন ২০২৩ তারিখে সীমান্ত সম্মেলনের ‘যৌথ আলোচনার দলিল’ (Joint Records of Discussion-JRD)’ স্বাক্ষরের মধ্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তি হবে। সম্মেলন শেষে একই দিনে বাংলাদেশ প্রতিনিধিদল দেশে প্রত্যাবর্তন করবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গোবিন্দগঞ্জে ভূমিহীন ও গৃহহীন পরিবার পেলো প্রধানমন্ত্রীর জমি ও বাড়ি

কর্মব্যস্ত সময়ে মুহূর্তেই তৈরি করুন পছন্দের সুস্বাদু সব খাবার

স্থগিত এসএসসি পরীক্ষা ২৭ ও ২৮ মে

নোয়াখালীতে আ’লীগের দুই গ্রুপে সংঘর্ষে গুলিবিদ্ধ ৩, আহত ৩৫

‘সিকিউরিটি ডে’ পালন করলো গ্রামীণফোন

গত ১৪ বছরে সমগ্র রাঙ্গুনিয়া বদলে গেছে: তথ্য ও সম্প্রচার মন্ত্রী

সুন্দরবনের গদখালীতে লঞ্চ ডুবি, হতাহত হয়নি

চট্টগ্রামে জুনায়েদ বাবুনগরীর প্রধান খাদেম এনামুল হাসান ফারুকী গ্রেফতার

অনুষ্ঠিত হলো টিএমটিই প্রকল্পের অধীনে প্রাথমিক শিক্ষকদের দ্বিতীয় দলের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

মসজিদে বিস্ফোরণ : মৃত্যুর সঙ্গে লড়ছেন আরও ৯ জন

ব্রেকিং নিউজ :