300X70
মঙ্গলবার , ২১ ডিসেম্বর ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২১, ২০২১ ১২:৪২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আজ দেশের প্রথম এবং সকল ধরনের জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থানকারী আন্তর্জাতিক মানের বেসরকারি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) ‘মহান বিজয় দিবস ২০২১’ এবং বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভাটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়।

১৬ই ডিসেম্বর ২০২১ ‘মহান বিজয়ের সুবর্ণ জয়ন্তী’। ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ডাকে সাড়া দিয়ে এদেশের সকল স্তরের মানুষ স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং সুদীর্ঘ নয় মাস বীরত্বের সাথে যুদ্ধ করে পাকিস্তানী হানাদার বাহিনীকে পরাজিত করে, ছিনিয়ে আনে এদেশের বিজয়। বাঙালি জাতি পায় একটি পতাকা ও স্বাধীন ভূখন্ড।

দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি ১৬ই ডিসেম্বর ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ সহ মহান বিজয় দিবসের বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। স্বাধীনতা যুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এর জন্য জাতীয় স্মৃতিসৌধে স্বাধীনতা যুদ্ধের বীর শহিদদের প্রতি সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে এনএসইউ বিএনসিসি কর্তৃক গার্ড অব অনার প্রদান করা হয়। কর্মসূচির অংশ হিসেবে ৬ দিন ব্যাপী এনএসইউ ক্যাম্পাসে আলোকসজ্জা করা হয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এম.পি.। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব আজিম উদ্দিন আহমেদ।

অতিথি বক্তা শহিদ বুদ্ধিজীবী ও লেখক মুনীর চৌধুরী তনয় জনাব মোঃ আসিফ মুনীর। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ এবং এফবিসিসিআই এর সাবেক সভাপতি জনাব এম. এ. কাশেম।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এম.পি. বলেন, তোমরা যারা নতুন তারা হয়তো জানো না আমরা যারা প্রবীণ আমরা কত বঞ্চনার শিকার হয়েছি। তোমরা গল্প শুনেছ, তথ্য দেখেছ বাঙালি কিভাবে বঞ্চনার শিকার হয়েছিল। আমরা অর্থনৈতিক, সামাজিক, ভাষাগত সহ নানা ভাবে বৈষম্যের শিকার হয়েছিলাম। এসকল বৈষম্যের কারণে বাঙালি হাড়ে হাড়ে টের পায় ওদের সাথে থাকা যাবে না।

আমরা খুব সৌভাগ্যবান যে আমরা বঙ্গবন্ধুর মতো একজন নেতা পেয়েছিলাম যার মন মগজে সর্বক্ষণ তিনি চিন্তা করেছেন বাংলাদেশের মানুষের অধিকার আদায়ের। বঙ্গবন্ধুর জীবনের সবথেকে বড় অবদান আমাদের স্বাধীন সার্বভৌম বাংলাদেশ আর দ্বিতীয় অবদান হচ্ছে আমাদের হৃদয়ে, আমাদের মন-মগজে একটি সুখি সুন্দর দেশের স্বপ্নের বীজ বপন করা।

তাঁর আদর্শ বুকে ধারণ করেই আজ আমরা সত্যিকারের সোনার বাংলা একটি উন্নত, সমৃদ্ধশীল, স্থিতিশীল ও অসাম্প্রদায়িক দেশ গঠনে সক্ষম হয়েছি। আমরা অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা সেবা সবার জন্য নিশ্চিত করার জন্য দিন-রাত পরিশ্রম করে যাচ্ছি। আমাদের সৌভাগ্য বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নেতা এবং তিনিও একই মন্ত্রে কাজ করেন বঙ্গবন্ধু স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য।

শেখ হাসিনার শুধু দেশের উন্নয়ন করছেন তাই নয় তিনি দুটি কাজ করছেনঃ একটি হল অভাবনীয় সাফল্য অর্জন, আরেকটি হচ্ছে আমাদের ভিতরে একটি আত্মপ্রত্যয় গড়ে তুলে একটি সুখী সমৃদ্ধশালী দেশ গড়ার প্রত্যয়ে কাজ করে যাওয়া। এই সরকারের একান্ত ইচ্ছা এবং আন্তরিক প্রচেষ্টায় বাংলাদেশে আজ বিদ্যুৎখাতে এসেছে অভাবনীয় সাফল্য এবং কৃষিতে আমরা হয়েছি স্বাবলম্বী। এসকল উন্নয়নই সম্ভব হয়েছে শেখ হাসিনার লিডারশিপের কারণে।

আজিম উদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে যদি আমরা বিজয় না পেতাম , তা হলে আজ আমরা অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের মাধ্যমে বিশ্ব দরবারে যে শক্ত অবস্থান করে নিয়েছি তা কখনও ই সম্ভব হতো না। তিনি ছিলেন এদেশের অসহায় নির্যাতিত মানুষের ভাগ্য উন্মোচনের ত্রাণকর্তা।এ সময় তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ভাষণেই এদেশ পরিচালনার সব দিক নির্দেশনা বিদ্যমান ছিল এবং আজ এদেশের যত উন্নয়ন ও অগ্রগতি হচ্ছে তা সবই বঙ্গবন্ধুর অবদান।

মোঃ আসিফ মুনীর বলেন, আজ আমরা বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন করছি, আজকে আমাদের স্বাধীনতা অর্জন সম্ভব হয়েছে জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য নেতৃত্বে এবং মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহিদের আত্মত্যাগের মাধ্যমে যার মধ্যে রয়েছে ১০০০ এর বেশি বুদ্ধিজীবী। আজ আমি তাদের সবাইকে গভীরভাবে স্মরণ করছি। বর্তমান সরকারের সব উন্নয়ন এবং প্রাপ্তির মাঝে অন্যতম হচ্ছে সরকার যুদ্ধাপরাধীদের বিচার শুরু করেছে।

১৯৭১ সালে বাংলাদেশে যে গণহত্যা চালানোর হয়েছে তার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য আমাদের কাজ করে যেতে হবে। বঙ্গবন্ধুর হত্যাকারী এবং যে সকল যুদ্ধাপরাধী বিদেশে পালিয়ে আছে তাদের দেশে ফিরিয়ে এনে বিচারের আওতায় আনতে হবে। তিনি এসময় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভবিষ্যতে মুক্তিযুদ্ধের উপর উচ্চতর গবেষণা এর সুযোগ চালু করার আহবান জানান।

এম. এ. কাশেম বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের দেশ পরিচালনার জন্য যে সব দিক নির্দেশনা প্রয়োজন তাঁর সবই দিয়ে গিয়েছেন। তাঁর জন্ম না হলে আজ বাংলাদেশ নামের এই স্বাধীন দেশ এর জন্ম হত না।

বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ বলেন, এদেশের মানুষ এবং বিশেষ করে আমরা যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে পেরেছিলাম আজকের দিনটি আমাদের স্বপ্ন পূরণের দিন। বঙ্গবন্ধুই এদেশের স্বাধীনতার রুপকার। তিনি ছিলেন এদেশের অসহায় নির্যাতিত মানুষের ভাগ্য উন্মোচনের ত্রাণকর্তা।

অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ, আমরা এখানে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু এবং বাংলাদেশের মুক্তিযোদ্ধা সম্পর্কে জানাতে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রেখেছি।

আলোচনা অনুষ্ঠানের শুরুতে শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল এর আয়োজন করা হয়।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেন, কোষাধ্যক্ষ, অধ্যাপক ড. এবিএম রাশেদুল হাসান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের পরিচালক, বিভাগীয় প্রধান, কর্মকর্তাবৃন্দ, শিক্ষকবৃন্দ, বিপুল সংখ্যক শিক্ষার্থী, গবেষক ও গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ সহ আরও অনেকে। এনএসইউ সাংস্কৃতিক সংগঠন এবং সিনে অ্যান্ড ড্রামা ক্লাব এর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান এর মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :