300X70
শুক্রবার , ১৮ মার্চ ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নাব্যতা ও জীবিকা সংকটে গাইবান্ধার কয়েক হাজার জেলে পরিবার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৮, ২০২২ ২:২৬ অপরাহ্ণ

গাইবান্ধা প্রতিনিধি : উত্তরাঞ্চলের পিছিয়ে পড়া একটি জেলা গাইবান্ধা। গাইবান্ধা শহর থেকে প্রায় ৮ কি.মি. পূর্বে বালাসীঘাট। ব্রহ্মপুত্র অববাহিকায় গড়ে উঠা (ফুলছড়ি উপজেলা) বালাসীঘাটে শত শত জেলে একসময় দিন-রাত ঝাঁকে ঝাঁকে মাছ ধরতো।

সাম্প্রতিক সময়ে নদীতে পানি কমে যাওয়ায় চাহিদা অনুযায়ী মাছ সংগ্রহ করতে পারছেন না জেলেরা। দিনরাত জাল টেনে যতটুকু মাছ আহরণ করেন তা দিয়ে ডাল-ভাতের খরচ উঠছে না তাদের। গাইবান্ধায় বিভিন্ন নদ-নদীতে পানি কমে যাওয়ায় জীবিকায় টান পড়েছে স্থানীয় জেলে পরিবারে।

ব্রহ্মপুত্র ও তিস্তা অববাহিকায় নাব্যতা সংকটে যাতায়াত ব্যবস্থা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে এবং বিপাকে রয়েছে প্রায় ১৮ হাজার জেলে পরিবার। শুষ্ক মৌসুমে নদীতে পানি কমে যাওয়ায় এবং নদীতে পর্যাপ্ত মাছ না থাকায় বাপ-দাদার পেশা ছেড়ে অনেকেই চলে যেতে বাধ্য হচ্ছেন অন্য পেশায়।

কঞ্চিপাড়া ইউনিয়নে বালাসীঘাট এলাকার স্থানীয় জেলে আবু ছাকা বলেন- এত বড় নদী বছরে ৯-১০ মাস পানি থাকে না বাকী ৩ মাস পানি থাকলেও ১ মাস সরকার মাছ ধরবার দেয় না।

ঐ ১ মাস কিছু জেলে পরিবার ২০ কেজি করে চাল পালেও হামরা অনেকেই সেই সুবিধা টুকু পাইনা। খাল, বিল, ঝিল ও নদী-নালা গুল্যাত আগের মতো আর পানিও নাই মাছও নাই। যেকনা মাছ পাই জাল খরচের ট্যাকাও ওটেনা। পরিবার নিয়ে এখন হামরা কোটে যামো, কি করমো, কিছুই মাথাত আসে না।

জেলে আমির উদ্দিন বলেন, এবার আমাদের খুব কষ্ট হচ্ছে। খাল-বিল এমনকি বড় নদীতেও পানি নাই। বেকার দিন কাটাচ্ছি হামরা। এটা বাপ-দাদার পেশা হামার অন্য কিছু করার অভিজ্ঞতা নাই। তিনি আরো বলেন নদীতে পানি এবং মাছ না থাকায় শত শত জেলে পরিবার খেয়ে না খেয়ে কষ্টে দিনাতিপাত করছে।

বালাসি ঘাটের জেলে যোগেন বলেন, নদীতে মাছ না থাকায় পরিবার নিয়ে অর্ধাহারে, অনাহারে দিন কাটছে তার। তার ভাই নেপাল মাছ ধরা বাদ দিয়ে ঢাকায় চলে গেছে। পরিবার নিয়ে বড়ই বিপদে আছি।

মৎস্যজীবী সমিতির সদস্য সাইদ মিয়া ও মোহাম্মদ আলী বলেন, ব্রহ্মপুত্র নদীর মাছ ধরিয়া সংসার চালায় শত শত জেলে পরিবার। আমরা পানির মৌসুমে মাছ ধরিয়া যে ট্যাকা আয় করি তা দিয়ে ০৩ মাস বসি বসি খাই। অনেকে এনজিও এবং গ্রাম্য সুদখোর মহাজনের কাছে চড়া সুদে টাকা নেয়। অনেকে লোন পরিশোধ করতে না পেরে এলাকা ছেড়ে চলে গেছে।

জেলার মৎস্য অধিদপ্তর সূত্র জানায় ফুলছড়ি উপজেলার বালাশি ঘাট সহ জেলায় ৩০ হাজারের বেশি জেলে রয়েছে। এর মধ্যে কার্ডভুক্ত জেলে রয়েছে ১৮ হাজার। ৫ শতাংধিক পুকুর ও ২০টির বেশি ছোট-বড় খাল আছে। নদীগুলোর মধ্যে ঘাঘট ও করতোয়ায় সামান্য পানি থাকলেও তা মাছ ধরার উপযোগী নয়।

জেলা মৎস্য কর্মকর্তা ফয়সাল আযম বলেন, তিস্তা ও ব্রহ্মপুত্রে নাব্যতা কমে যাওয়ায় নদী এবং খাল বিলে পানি থাকছে না। এ কারণে নদীতে জেলেরা মাছ ধরতে পারছেন না। মাছ ধরতে না পারায় তাদের জীবন জীবিকার পথ রুদ্ধ হয়ে পড়েছে। বিকল্প কর্মসংস্থান না থাকায় বেকারত্বের সংখ্যা দিন দিন বাড়ছে।

শুকনো মৌসুমে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা গেলে তাদের জীবন জীবিকা কিছুটা সহজ হবে। এই বিষয়ে দ্রæতই উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হবে বলে তিনি জানান। জেলেদের জীবন মান উন্নয়নের বিভিন্ন উদ্যোগ নেয়ার পাশাপাশি অসহায় জেলেদের তালিকা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ এমনটাই প্রত্যাশা জেলে পরিবারগুলোর।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ত্রাণ বিলে ট্রাম্পের স্বাক্ষর, রক্ষা পেল ১ কোটি ৪০ লাখ মার্কিন নাগরিক

ঈদ যাত্রা নিরবিচ্ছিন্ন করতে ঢাকা জেলা প্রশাসনের মোবাইল কোর্ট পরিচালনা

হরতালের সাড়ে ৪ ঘণ্টা পর পল্টনে যান চলাচল শুরু

মুক্তিযোদ্ধা এন.এম.এম ফারুক ভূইঁয়ার অনন্য ভূমিকা

স্যামসাংয়ের নতুন ওয়ান ইউআই ৪ দিবে দুর্দান্ত কাস্টোমাইজেশন অভিজ্ঞতা

সরকারি প্রকল্পের টাকা পেতে নিজের বোনকে বিয়ে!

রাজধানীতে ১৬ চাঁদাবাজ ও ছিনতাইকারী গ্রেফতার

টঙ্গীতে স্ত্রীর হাতে স্বামী খুন, স্ত্রী আটক

কাঁঠাল উৎপাদনে বিশ্বে দ্বিতীয় বাংলাদেশ : কৃষিমন্ত্রী

‍‍‍‍‍‍‍‍‍‍‍হুমায়ূন আহমেদ তাঁর সৃষ্টিকর্মে মন্ত্রমুগ্ধ করেছেন সকল শ্রেণির পাঠককে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :