300X70
সোমবার , ২২ নভেম্বর ২০২১ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নারীর অগ্রযাত্রায় ইউকে সরকারের সহযোগিতার আশ্বাস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২২, ২০২১ ৯:৪৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বাল্যবিবাহ এবং নারীর প্রতি নির্যাতন ও সহিংসতা নারীর অগ্রযাত্রায় অন্যতম প্রতিবন্ধকতা। দরিদ্র বসতিতে এটি একটি বড় ধরনের সঙ্কট। আর্থিক অনটনের কারণে অনেকেই সন্তানের পড়ালেখার খরচ জোটাতে পারেন না। এছাড়া হয়রানি নির্যাতন এর ভয়ে কন্যা সন্তানকে ঘরে রাখটাও ঝুঁকিপূর্ণ। যে কারণে পরিণত বয়সের পূর্বেই তাদের বিয়ে দিয়ে দিচ্ছেন। বিশেষ করে করোনাকালে এই সমস্যা আরো বেড়ে গিয়েছে। বাল্যবিবাহ বৃদ্ধির পাশাপাশি পরিবার ও সমাজে নারীর প্রতি নির্যাতন ও সহিংসতা বৃদ্ধি পেয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ইনফ্রাস্ট্রাকচার এন্ড হাউজিং এক্সপার্ট জিয়াউল লতিফ এ তথ্য জানিয়েছেন।

কড়াইলের বেদে বস্তিতেও একই চিত্র লক্ষ্য করা যায়। এর প্রতিকারে পার্লামেন্ট অব দ্য ইউনাইটেড কিংডম এর সংসদ সদস্য হেলেন গ্রান্ট সহযোগিতার আশ্বাস প্রদান করেন। উল্লেখ্য, আজ সকাল ১০.৩০টায় ইউএনডিপি, ফরেন, কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিস এবং বাংলাদেশ সরকার এর সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগের মাধ্যমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক বাস্তবায়নাধীন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প এর আওতায় কড়াইল বেদে বস্তি এলাকায় চলমান কার্যক্রম পরিদর্শন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

প্রকল্পের আওতায় অত্র এলাকায় শিক্ষা ভাতা, ব্যাবসা অনুদান, পুষ্টি সহায়তা এবং শিক্ষানবিশদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যা শিক্ষা গ্রহণ এবং নারী উপার্জনের মাধ্যমে বাল্যবিবাহ প্রতিরোধ এবং নারী নির্যাতন ও সহিংসতা কমিয়ে আনতে ভূমিকা রাখছে। এছাড়া সেফ কমিউনিটি কমিটি গঠন করে সচেতনতা বৃদ্ধি এবং প্রয়োজনে নির্যাতন বন্ধে সামাজিক ও আইনি সহযোগিতা প্রদান করা হচ্ছে। কমিউনিটির উন্নয়নে অবকাঠামো যেমন হাঁটাপথ, নর্দমা, সৌরবাতি এবং কমিউনিটি টয়লেট নির্মাণ করা হয়েছে। এ সকল কাজও নারী নেতৃত্বে পরিচালিত সংগঠনের মাধ্যমে করায় দরিদ্র নারী জনগোষ্ঠীর অগ্রযাত্রায় ভূমিকা রেখে চলেছে। তবে এখনো অনেক হতদরিদ্র মানুষের জন্য সহায়তা প্রয়োজন। এজন্য পার্লামেন্ট অব দ্য ইউনাইটেড কিংডম এর সংসদ সদস্য হেলেন গ্রান্ট ধারাবাহিকতা বজায় রাখার আহ্বান জানান। একাজে তাদের সহযোগিতা থাকবে বলে উল্লেখ করেন।

উক্ত মতবিনিময় সভা এবং পরিদর্শন কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন বৃটিশ হাইকমিশন এর ডেভেলপমেন্ট ডিরেক্টর জুডিথ হার্বাটসন্, ইউএনডিপি বাংলাদেশ এর রেসিডেন্সিয়াল রিপ্রেজেনটেটিভ সুদীপ্ত মুখার্জি, প্রকল্পের স্টাফবৃন্দ এবং কমিউনিটি এর নেতৃবৃন্দ এবং জনসাধারণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

৭ মার্চের ভাষণ ছিলো মুক্তিযুদ্ধের প্রেরণার উৎস : তথ্য প্রতিমন্ত্রী

নতুন প্রজন্মকে জাতির পিতা সম্পর্কে জানতে হবে : বাণিজ্যমন্ত্রী

“পাশে থাকা ফাউন্ডেশন” নামক ভুয়া সংগঠনের চেয়ারম্যানসহ ২ সদস্য গ্রেফতার

স্নাতক পাসেই সেলস ম্যানেজার নেবে ওয়ালটন

১৫ আগস্টের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্জ্বলন ডিএনসিসির

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথম টেস্টটিউব বেবির জন্ম

জাফলংয়ে নদীর স্রোতে ভেসে গেল ঢাকার স্কুলছাত্র

আইসিটি প্রতিমন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতের বৈঠক

সোনাইমুড়ীতে বিদেশী মদসহ দুই মাদক কারবারি গ্রেফতার

দেশের শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য নৌকায় ভোট দিতে হবে : পরিবেশমন্ত্রী

ব্রেকিং নিউজ :