300X70
সোমবার , ২২ নভেম্বর ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নারী চরিত্র থাকা নাটক-সিরিয়াল বন্ধের নির্দেশ তালেবানের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২২, ২০২১ ১০:২৫ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: যেসব নাটক ও সিরিয়ালে নারী অভিনেত্রী রয়েছে আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোকে সেগুলো না দেখানোর আহ্বান জানিয়েছে তালেবান সরকার। রোববার প্রকাশিত তালেবানের এক ‘ধর্মীয় নির্দেশনায়’ এ আহ্বান জানানো হয়েছে। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

আফগান মিডিয়ার প্রতি এটিই তালেবানের সৎকাজে উৎসাহ ও অসৎকাজে নিরুৎসাহ সম্পর্কিত মন্ত্রণালয়ের প্রথম কোনো নির্দেশনা। এর আগে তালেবান অবশ্য আফগানিস্তানের নারী সাংবাদিকদের তাদের প্রতিবেদন পাঠকালে ইসলামি কায়দায় হিজাব পরতে বলেছিল।

এ ছাড়া যেসব সিনেমা বা অনুষ্ঠানে নবীজী মোহাম্মদ (সা.) এবং অন্যান্য নবী-রাসুলদের চরিত্রায়ন করা হয়েছে সেগুলোও বন্ধ রাখতে বলা হয়েছে তালেবানের সাম্প্রতিক নির্দেশনায়। ইসলামি মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক সব অনুষ্ঠান বাতিল করার আহ্বান জানানো হয়।

তালেবানের সৎকাজে উৎসাহ ও অসৎকাজে নিরুৎসাহ সম্পর্কিত মন্ত্রণালয়ের মুখপাত্র হাকিফ মোহাজির এএফপিকে বলেন, ‘এগুলো আইন নয় বরং ধর্মীয় নির্দেশনা।’

সামাজিক যোগাযোগমাধ্যমে রোববার এগুলো ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে গোটা আফগানিস্তানের ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবানের নতুন সরকার ধীরে ধীরে নিজেদের আদর্শ মোতাবেক আইন-কানুন ও নির্দেশনা জারি করছে।

১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান যখন ক্ষমতায় ছিল তখন অনৈতিকতার কথা বলে আফগানিস্তানে টেলিভিশন, সিনেমা ও বিনোদনের মাধ্যমগুলো নিষিদ্ধ করা হয়েছিল। গত দুই দশকে তালেবানের অনুপস্থিতিতে দেশটিতে বেশকিছু টেলিভিশন রেডিও চালু হয়েছে। আবারও তালেবানের শাসনামল ফিরে আসায় বেশ নিয়ন্ত্রণের মুখে পড়েছে এগুলো।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :