300X70
শুক্রবার , ২২ এপ্রিল ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নিজ রূপে নিউমার্কেট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২২, ২০২২ ১:২০ পূর্বাহ্ণ

* শিক্ষার্থীদের ১০ দফা দাবি মেনে নিয়েছে ব্যবসায়ীরা
* আহত সবাইকে ক্ষতিপূরণ দেবে ব্যবসায়ী মালিক সমিতি
* দোকানপাট ও বিপণিবিতানে বেচাকেনা শুরু
* সমঝোতার পর সুনসান ঢাকা কলেজ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর নিউ মার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের পর ব্যবসাপ্রতিষ্ঠান খুলেছে সকালেই। শিক্ষার্থীদের ১০ দফা দাবি মেনে নিয়েই গতকাল বৃহস্পতিবার সকালে আবার দোকানপাট, বিপণিবিতানে বেচাকেনা শুরু হয়েছে। টানা দুই দিন বন্ধ থাকায় বড় লোকসান গুনতে হয়েছে ব্যবসায়ীদের। সেই ক্ষতি পুষিয়ে নিতে বেচাকেনা শুরু করেছেন দোকানিরা। গতকাল সকালে ডিএমপির নিউ মার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ ম কাইয়ূম মার্কেট খোলার বিষয়টি নিশ্চিত করেছেন।

নিউ মার্কেটে দোকান খোলায় ঈদের বেচাকেনা শুরু হয়েছে। সকাল থেকে ক্রেতাদের উপস্থিতি ছিল পর্যাপ্ত। ক্রেতারাও প্রয়োজনীয় জিনিস কিনছেন মার্কেটসহ ফুটপাতগুলো থেকে। সন্ধ্যার পর ক্রেতার সংখ্যা আরো বেড়েছে বলে জানিয়েছে ব্যবসায়ীরা।

এদিকে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় নিউমার্কেট এলাকায় যান চলাচলও স্বাভাবিক হয়েছে। নীলক্ষেত থেকে সায়েন্সল্যাব ও সায়েন্সল্যাব থেকে নীলক্ষেত পর্যন্ত উভয় রাস্তায়ই যান চলাচল করছে।

নিউ মার্কেটের ভেতরের এলাকা ঘুরে দেখা যায়, স্বাভাবিক অবস্থা ফেরাতে সবকিছু গুছিয়ে নিচ্ছেন বিক্রেতারা। বন্ধ রাখা হয়েছে ৪ নম্বর গেট। ২ নম্বর ফটকের পকেট গেট খুললেও বন্ধ মূল গেট। যে দুটি দোকান ঘিরে সংঘর্ষের সূত্রপাত হয় (ওয়েলকাম ও ক্যাপিটাল ফাস্টফুড) সে দুটি বন্ধ রাখা হয়েছে।

নিউ মার্কেটে ক্রেতাসমাগম কিছুটা দেখা গেছে। তবে অন্য সময়ের তুলনায় তা একেবারেই কম। কিছু দোকানে নারী ও তরুণী ক্রেতাদের দেখা গেছে। হাবিবা ইয়াসমিন নামের এক ক্রেতা বলেন, কিছুটা শঙ্কা নিয়েই এসেছি, যদি আবার সংঘর্ষ শুরু হয়। কিন্তু সার্বিক পরিস্থিতি দেখে মনে হচ্ছে সবকিছু স্বাভাবিক আছে।

নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন জানান শুক্রবার থেকে পুরোদমে সবকিছু খুলে দেওয়া হবে। তিনি বলেন, শান্তিপূর্ণ আলোচনার পরিপ্রেক্ষিতে আমরা দোকান খুলতে পেরেছি। আর সংঘাতপূর্ণ পরিস্থিতি চাই না। রাতেই আমরা উভয়পক্ষ একত্রে বসে একটি সমাধানে এসেছি। যেকোনো সমস্যায় শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের সঙ্গে এবং ব্যবসায়ীরা আমাদের সঙ্গে কথা বলবেন। কেউ নিজে থেকে ব্যবস্থা গ্রহণ করবেন না। এ অঞ্চলে যারা আছেন তাদের মাধ্যমে একটি কোর কমিটি হবে। তাদের মাধ্যমেই সব সমস্যার সমাধান করা হবে।

গত বুধবার দিবাগত রাত ১২টা থেকে ভোর পর্যন্ত সায়েন্স ল্যাবরেটরির বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) মিলনায়তনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, ব্যবসায়ী মালিক সমিতি ও ঢাকা কলেজ কর্তৃপক্ষ, শিক্ষার্থী প্রতিনিধিদের সম্মিলিত আলোচনায় দোকান খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ঢাকা কলেজের শিক্ষক প্রতিনিধি মাহবুব আলম শিক্ষাপ্রতিষ্ঠানও স্বাভাবিকভাবে চলবে বলে জানায়। তিনি বলেন, শিক্ষার্থীদের ১০ দফা দাবি মেনে নিয়েছেন ব্যবসায়ীরা। শিক্ষক, ছাত্র ও ব্যবসায়ী মিলে একটি সেল গঠন করা হবে। পরবর্তী সমস্যা সমাধানে কাজ করবে এই সেল। সাংবাদিকসহ আহত সবাইকে ক্ষতিপূরণ দেবে ব্যবসায়ী মালিক সমিতি।

গত সোমবার দিবাগত রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউ মার্কেটের ব্যবসায়ী ও দোকানকর্মীদের সংঘর্ষ শুরু হয়। প্রায় আড়াই ঘণ্টা সংঘর্ষ চলার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তবে পরদিন সকাল ১০টা থেকে সারা দিন দফায় দফায় সংঘর্ষ ঘটে উভয় গ্রæপের। সন্ধ্যায় পরিস্থিতি কিছুটা শান্ত হয়। সংঘর্ষের তৃতীয় দিন বুধবার সারা দিন থমথমে পরিস্থিতি বিরাজ করলেও সন্ধ্যার পর আবারও উত্তেজনা ছড়িয়ে পড়ে। তিন দিনের সংঘর্ষের ঘটনায় উভয় পক্ষের অর্ধশতাধিক লোক আহত হয়ে ঢামেকসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। আহতদের মধ্যে এখন পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় দুজনের মৃত্যু হয়েছে।

সমঝোতার পর সুনসান ঢাকা কলেজ :
নিউ মার্কেট এলাকার দোকানিদের সঙ্গে সংঘর্ষের উত্তাপ পেরিয়ে দুদিন পর শান্ত হয়েছে ঢাকা কলেজ; সমঝোতা বৈঠকে সমাধানের আশ্বাসে ছাত্রাবাসে ফিরেছেন শিক্ষার্থীরা। কলেজের মূল ফটক বন্ধ রাখা হয়েছে। ক্যাম্পাসে শিক্ষার্থীদের তেমন আনাগোনাও দেখা যায়নি। উত্তেজনা কমে আসায় আবাসিক শিক্ষার্থীরা ছাত্রবাসে নিজেদের মত সময় কাটাচ্ছেন।

আখতারুজ্জামান ইলিয়াস হলের ছাত্র হৃদয় হোসেন বলেন, ‘ক্যাম্পাস তো একদম সুনসান, শান্ত স্বাভাবিক। আমরা যারা আছি হলে, নিজেদের মত কাজ করছি।’

গত বুধবার রাতে ১০ দফা দাবি নিয়ে সংবাদ সম্মেলন করেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। ওই সংবাদ সম্মেলনে অংশ নেওয়া হৃদয় বলেন, ‘রাতের বৈঠকে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ায় ছাত্রদের মধ্যে আর ক্ষোভ নেই। কোনো অস্থিতিশীল পরিবেশ তৈরি হওয়ার শঙ্কা এখন নেই। আমাদের সব দাবিই মেনে নিয়েছে। নিউ মার্কেটের দোকানকর্মীরা প্রচুর খারাপ ব্যবহার করে। এটা নিয়ে সবার মধ্যে চাপা ক্ষোভ ছিল। এ বিষয়গুলোও দাবিতে ছিল, তারা মেনে নিয়েছে।’

রক্তক্ষয়ী এই সংঘর্ষের ঘটনায় শিক্ষার্থী, ব্যবসায়ীসহ প্রায় ১৪শ জনকে আসামি করে তিনটি মামলা হয়েছে। কলেজের পরিস্থিতি ও মামলা নিয়ে কোনো মন্তব্য করতে চাননি ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এটিএম মইনুল হোসেন।

তবে অনার্স চূড়ান্ত বর্ষের পরীক্ষা দেওয়া হৃদয় হোসেন বলেছেন, ‘যেহেতু অজ্ঞাতনামাদের বিরুদ্ধে মামলা, চিন্তার কোনো কারণ নেই। আবার কারণ আছেও। তবে এগুলো নিয়ে শিক্ষার্থীদের মধ্যে এখনো তেমন প্রতিক্রিয়া নেই।’

সূচি অনুযায়ী শুক্রবার থেকে ঢাকা কলেজে ঈদের ছুটি শুরু হওয়ার কথা। তবে রোজার মধ্যে অনেকে আগেই হল ছেড়ে গেছেন। সংঘর্ষের মধ্যেও কিছু শিক্ষার্থী হল ছেড়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর হল ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন আরো অনেকে।

উত্তর ছাত্রাবাসের আবাসিক শিক্ষার্থী বেলায়েত হোসেন বলেন, ‘সামনে ঈদ, কাল থেকে ছুটি। যারা বাড়িতে ঈদ করবে, তারা রেডি হচ্ছে। আস্তে আস্তে যাবে।’

তবে অনেক শিক্ষার্থী ছুটিতে ছাত্রাবাসেই থাকবে জানিয়ে তিনি বলেন, ‘হল ছাড়ার নির্দেশ মেনে কেউ যাচ্ছে না। যাদের এমনি যাওয়ার কথা, তারাই যাচ্ছে। হল বন্ধ থাকবে কেন? ঈদের দিনও হল খোলা থাকে, কিছু শিক্ষার্থী থাকে, সেটা থাকবে।’

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :