300X70
শুক্রবার , ৬ নভেম্বর ২০২০ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ট্রাম্প জর্জিয়ায় ১৯০২ ভোটে এগিয়ে, গণনা বাকি ১৬১০৫

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৬, ২০২০ ১:০৯ অপরাহ্ণ

নির্বাচনে আইনসম্মত ভোট গণনায় আমি জয়ী হবো: ট্রাম্প

বাহিরের দেশ ডেস্ক: আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। এখনো ১৬ হাজার ১০৫ ভোট গণনা বাকি আছে ঘণ্টাখানেক আগে এমনটাই জানিয়েছেন জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট।

টান টান উত্তেজনাপূর্ণ এই নির্বাচনে জর্জিয়ায় ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেনের চেয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক হাজার ৯০২ ভোটে এগিয়ে আছেন।

অন্যদিকে সিবিএস নিউজের খবরে বলা হয়, রাজ্যটিতে ১৬টি ইলেকটোরাল ভোট রয়েছে। বৃহস্পতিবার সকালের দিকে সেখানকার কর্মকর্তারা বলেন, সম্ভাবনার চেয়েও বেশি আমরা ভোট গণনা করবো। তবে প্রক্রিয়ার কারণে ভোট গণনায় সময় লাগছে।

এদিকে ডোনাল্ড ট্রাম্পের বিজয় কেড়ে নিতে তার সঙ্গে প্রতারণা করা হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

তবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাজ্যগুলোতে শেষ দিকের ভোট গণনায় ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনই জয়ের দিকে এগিয়ে যাচ্ছেন।

এছাড়া নির্বাচনে আইনসম্মত ভোট গণনায় জয়ী হবো জানিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বারবার অভিযোগ করেছেন যে, ‘আইনসম্মত ভোট’ গণনায় তারই নির্বাচনে জয়ী হওয়ার কথা। কিন্তু এই দাবির কোনও যুক্তিসঙ্গত ভিত্তি নেই। এখনও যেসব ভোট গণনা করা হচ্ছে সবই ডাকযোগে পাঠানো আইনসম্মত ভোট। মেইল ইন ভোটগুলো শেষে গোনা হচ্ছে কারণ অনেক রাজ্যের ক্ষেত্রে সেটিই নিয়ম।

প্রেসিডেন্ট ট্রাম্প কয়েক মাস আগে থেকেই তার সমর্থকদের পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেয়া থেকে বিরত থাকতে উদ্বুদ্ধ করে আসছিলেন। পোস্টাল ভোটে জালিয়াতির সুযোগ বেশি থাকে দাবি করে ওই ধরনের মন্তব্য করছিলেন তিনি। তবে মার্কিন নির্বাচনে জালিয়াতির সুযোগ খুবই কম থাকে। ২০১৭ সালে ব্রেনান সেন্টার ফর জাস্টিসের এক গবেষণা অনুযায়ী মার্কিন নির্বাচনে ভোট জালিয়াতির সম্ভাবনা ০.০০০৯%।

এদিকে ট্রাম্পের ওই ধরনের বক্তব্যের কারণে অধিকাংশ মেইল ইন ভোট জো বাইডেনের সমর্থকদের কাছ থেকে আসার সম্ভাবনা বেশি। করোনাভাইরাস মহামারির কারণে নিজের সমর্থকদের মেইল ইন ভোট দেয়ার আহ্বান জানিয়েছিলেন জো বাইডেন।

মার্কিন নির্বাচনে চূড়ান্ত জয়ী কে হয়েছেন তা এখনও ঘোষণা করা হয়নি। তবে বেশ কয়েকটি রাজ্যে খুব হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। এসব রাজ্যে জয় পরাজয়ই চূড়ান্ত বিজয়ী নির্ধারিত করে দিতে পারে। এখন পর্যন্ত ২৬৪ ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ২১৪টি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :