300X70
শুক্রবার , ৩০ এপ্রিল ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘নেশা সাংবাদিকতা, স্বপ্ন মাল্টা-আনারস চাষ’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৩০, ২০২১ ৬:২৮ অপরাহ্ণ

মাটিরাঙ্গা (খাগড়াছড়ি) প্রতিনিধি : খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার তবলছড়ি ইউনিয়নের তুলাতুলী গ্রামের মোঃ সাহেব আলী মাস্টারের ছেলে মোঃ মাসুদ রানা জয়। সাংবাদিকতার পাশাপাশি অবসর সময়কে কীভাবে কাজে লাগিয়ে সাবলম্বি হওয়া যায় তা নিয়ে ভাবতে শুরু করেন।

এ ভাবনা থেকে মনোনিবেশ করেন আনারস ও মাল্টা চাষে এগিয়ে এসেছেন। কারণ মাল্টা ভিটামিন ‘সি’সমৃদ্ধ একটি ফল। এফল যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণসমৃদ্ধ। তা ছাড়া দেশের চাহিদা পূরণে মাল্টা বিদেশ থেকে আমদানি করতে হয়। মাল্টা ও আনারস চাষাবাদ যেহেতু দেশেই বেশ কিছু এলাকায় চাষে বিস্তার লাভ করেছে। আবার অনেকেই মাল্টা ও আনারস চাষ করে সফলতার মুখ দেখছেন, সেই অনুপ্রেরণা থেকে মাল্টা ও আনারস চাষের উদ্যোগ গ্রহণ করেন তিনি।

মাসুদ রানা সংবাদ মাধ্যমের বিভিন্ন পদে দায়িত্ব পালন করে আসার পাশাপাশি মাটিরাঙ্গা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

করোনাকালে সময় কাটছিল না সাাংবাদিক মাসুুদ রানা জয়ের যখন অলস সময় পার করছেন, তখন তিনি বাড়িতে লেখালেখির পাশাপাশি নিয়মিত মাল্টা চাষে মনোযোগী হয়ে ওঠেন। তিনি ২০২০ সালের জুন মাসে প্রথমে ২ একর জমিতে মাল্টা ও আনারস ৮ হাজার চারা রোপণ করেন। । তা ছাড়া মাল্টা ও আনারস গাছের পাশাপাশি মিশ্রণ বাগান হিসেবে ২৫০টি কমলা ছারা রোপণ করেন। বাগান দুটি নিয়মিত পরিচর্যা করেই যাচ্ছে।

সাংবাদিক মাসুদ রানা জয় বলেন, মাল্টা বিদেশি ফল হলেও আমাদের দেশে চাষ করে অনেকেই সাফল্য পেয়েছেন। আর সেই অনুপ্রেরণা থেকেই এ ফল চাষে আগ্রহ দেখাচ্ছে। পরিপক্ব একটি মাল্টা গাছে ৪০০- ৫০০ পিস মাল্টা আশা করতে পারি ।১৮মাস বয়সী মাল্টা গাছে ফল আসে এবং গাছটি তিন বছর হলে পরিপূর্ণতা আসে।

মাল্টা বাগানের প্রতি উদ্যোগী হওয়া দেখে স্থানীয় কৃষি বিভাগ আমাকে উৎসাহ দেয়। তারা একটি স্প্রে মেশিন,বিনামূল্যে চারা, সার ও কিছু ওষুধও দেয়েছে।কৃষি বিভাগের এ উৎসাহের কারনে আমাকে মাল্টা ও আনারস বাগান চাষে আরও বেগবান হতে পেরেছি। আমি এখন সাংবাদিকতার পাশাপাশি মাল্টা ও আনারস চাষে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছি।দীর্ঘদিন থেকেই ইচ্ছা ছিল মাল্টা ও আনারসের বাগান করার।এখন করোনা মানুষকে নতুন করে সচেতন হতে শিখিয়েছে।আমি করোনাকালীন সময়ে সেই দীর্ঘদিনের ইচ্ছাটা পূরণ করতে সক্ষম হই। এখন পুরোটা সময় সাংবাদিকতার পাশাপাশি মাল্টা বাগানে কিছুটা সময় ব্যয় করছি।

একটি পূর্ণ বয়স্ক মাল্টা গাছে প্রায় ৪০কেজি মাল্টা পাওয়া যায়। পাইকারি ৬০টাকা কেজি দরে বিক্রয় করলে প্রতি গাছ থেকে দুই হাজার ৪০০টাকার মাল্টা বিক্রি করা যাবে। সে হিসাবে দুটি বাগান থেকে নয় লাখ ৬০ হাজার টাকার মাল্টা বিক্রি করা যাবে। আনাারসের ৮ হাজার গাছ থেকে প্রতিি বছর ২ লাখ টাকার আনারস বিক্রয় করা যাবে।

তবলছড়ি ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা নূূর মোহাম্মমদ বলেন, সাংবাদিক মাসুদ রানা জয় আমাদের কৃষি বিভাগের পরামর্শক্রমে মাল্টা ও আনারস বাগান করছেন। তবে মাল্টার পাশাপাশি তিনি মিশ্র বাগান হিসাবে কমলা গাছও রোপণ করেছেন।আমরা তাকে মাল্টা চারাসহ বিভিন্ন উপকরণ দিয়ে সহযোগিতা করছি।এছাড়াও নিয়মিত তার বাগানের খোঁজখবর রাখছি। আশা করছি,তার বাগান দুটি যদি নিয়মিত পরিচর্যা করেন, তাহলে সময়মতো ভালো ফলন আসবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রেমের টানে রাজশাহীতে মালয়েশিয়ান তরুণী আলিশা

পঞ্চম বর্ষে “নেছারাবাদ ব্লাড ডোনার ক্লাব”

বাজারে প্রতিযোগিতা নিশ্চিত হলে পণ্যের মূল্য ও সরবরাহ স্বাভাবিক থাকবে

পবিত্র রবিউস সানি মাস গণনা শুরু, ২৭ নভেম্বর ফাতেহা-ই-ইয়াজদাহম

বিদেশি মিডিয়ার স্লট ভাড়া করে দেশবিরোধী অপপ্রচার করছে একটি চিহ্নিত চক্র: তথ্যমন্ত্রী

জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এনামুল হক শামীম

উৎপাদন ব্যাহত, চিনি রপ্তানি বন্ধ করছে ভারত

স্টার্টআপ ইকোসিস্টেমকে শক্তিশালী করতে আইডিয়া প্রকল্প ও মাইক্রোসফটের এলওআই স্বাক্ষর

দেশে একদিনে আরো ৫৪ জনের মৃত‌্যু, নতুন শনাক্ত ৩০৫০

করোনা সংক্রমণ ঠেকাতে সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে:প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :