300X70
রবিবার , ৬ নভেম্বর ২০২২ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পঞ্চগড় ও আটোয়ারীতে জাতীয় সমবায় দিবস পালিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৬, ২০২২ ১২:১১ পূর্বাহ্ণ

লিহাজ উদ্দিন, পঞ্চগড় : বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন শ্লোগান নিয়ে পঞ্চগড়ে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। ৫ নভেম্বর শনিবার দিবসটি পালন করা হয়। জেলা প্রশাসন ও জেলা সমবায় বিভাগ দিবসটির আয়োজন করে। ৫১ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে একটি বনার্ঢ্য র্যালী পঞ্চগড় জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে থেকে বের হয়ে পঞ্চগড় জেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে আবার একই জায়গায় এসে শেষ হয়।

র্যালীতে পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাদ জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দিপঙ্কর রায়, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) এস এম শফিকুল ইসলাম, পঞ্চগড় সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মাসুদুল হক, পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের সদর উপজেলা সমবায় কর্মকর্তা মামুন কবির, জেলা সমবায় কর্মকর্তা মোস্তফা কামাল, জেলা জাতীয় মহিলা সংস্থার সভাপতি মনিরা পারভীন উপস্থিত ছিলেন।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাদ জাহানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক জহুরুল ইসলাম, পঞ্চগড় সদর উপজেলার সমবায় কর্মকর্তা সমবায় মামুন কবির, জেলা সমবায় কর্মকর্তা গোলাম মোস্তফাসহ সমবায় সমিতির সদস্যরা। আলোচনা সভা শেষে সমবায় সমিতির সদস্যদের মাঝে সমবায় সমিতির ঋন বিতরন করা হয়।

এদিকে আটোয়ারীতে নানা আয়োজনে দিবসটি পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, সমবায় বিভাগ ও সমবায়ীবৃন্দের যৌথ আয়োজনে শনিবার (৫ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্ত্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসুচি শুরু হয়। পরে উপজেলা পরিষদ চত্ত্বর হতে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে বিভিন্ন সমবায়ী স্লোগান সহ র‍্যালিটি উপজেলার গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিন করে। র‍্যালি শেষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম এর সভাপতিত্বে প্রতিপাদ্য বিষয়ের উপর গুরুত্বারোপ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ তৌহিদুল ইসলাম। প্রতিশ্রুতি সমবায় সমিতি লিঃ এর সভাপতি নাজিম কিবরিয়ার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মোঃ সোহেল রানা।

আরো বক্তব্য রাখেন, উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল ইসলাম, বাংলাদেশ হিন্দু,বৌদ্ধ, খৃস্টান ঐক্য পরিষদের জেলা সভাপতি ও বিশিষ্ট সমবায়ী কল্যাণ কুমার ঘোষ, আলোয়াখোয়া বহুমুখী সমবায় সমিতি’র সভাপতি মোঃ আজিজুর রহমান, ‘সোভা’ সমবায় সমিতি’র সভাপতি মোঃ আব্দুল মজিদ, দোহসুহ ছাগল পালন সমবায় সমিতির সভাপতি মোঃ আব্দুর রশিদ প্রমুখ।

স্বাগত বক্তব্যে মুল প্রবন্ধ উপস্থাপন করেন উপজেলা সমবায় অফিসার রোকেয়া খাতুন। তিনি বলেন, উপজেলায় প্রায় দেড়শত সমবায় সমিতি রয়েছে। এ সব সমবায় সমিতি শেয়ার ও সঞ্চয়ের মাধ্যমে পুঁজিগঠন, বিনিয়োগ, কর্মসংস্থান, উৎপাদন, বিপনন প্রভৃতি কার্যক্রমের মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়ন সহ সামগ্রীক আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপুর্ণ অবদান রেখে চলেছে।

অনুষ্ঠানের সভাপতি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রাম সমবায়ের মাধ্যমে একটি স্বনির্ভর অর্থনীতি গড়ে তুলতে চেয়েছিলেন। কারণ, সমবায়কে তিনি উন্নয়নের অন্যতম প্রায়োগিক পদ্ধতি হিসেবে বিবেচনা করেছিলেন। সেই লক্ষ্যেই তিনি গ্রামে গ্রামে বহুমুখী কো-অপারেটিভ গড়ার আহবান জানিয়েছিলেন। বঙ্গবন্ধু সমবায়ের আদর্শে দেশের উৎপাদন ব্যবস্থা তৈরী করে সাধারণ মানুষের স্বনির্ভরতা অর্জনের মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়নের স্বপ্ন দেখেছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বই উৎসবের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রেমের সম্পর্ককে কেন্দ্র করে দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ, আহত ৪

নতুন ক্ষেপণাস্ত্র হামলায় কিয়েভে শিশুসহ নিহত ৩

গ্লোবাল বিজনেস অ্যান্ড সিএসআর অ্যাওয়ার্ড পেলেন বিসিক চেয়ারম্যান

পরিচ্ছন্ন নগরী গড়তে সকলকে একহয়ে কাজ করতে হবে : মেয়র ইকরামুল হক টিটু

সরকারী নির্দেশনা না মানায় উত্তরার রাজউক কমার্শিয়াল কমপ্লেক্স বন্ধ : মেয়র আতিক

বেগম জিয়ার স্বাস্থ্যেই সীমাবদ্ধ বিএনপি’র রাজনীতি : তথ্যমন্ত্রী

সীমান্তমুক্ত বীজ নিয়ে আলোচনা : কৃষিমন্ত্রী

নোয়াখালীতে আলোচিত মেয়র কাদের মির্জাকে নাগরিক সংবর্ধনা

বাঙালি সংস্কৃতিকে বিশ্বময় ছড়িয়ে দেয়ার অন্যতম প্রধান উপাদান হতে পারে চলচ্চিত্র : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :