300X70
শনিবার , ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পণ্যের দামে এক বছরেও নেই বড় পরিবর্তন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২১, ২০২৪ ৯:৫০ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : গত এক বছরে কাঁচাবাজারে পণ্যের দামে বড় ধরনের কোনও পরিবর্তন আসেনি। গত বছরের মতো এখনও সাধারণ মানুষ উচ্চ দামেই কিনছেন নিত্যপ্রয়োজনীয় পণ্য।

আর যে পরিবর্তন হয়েছে, তাকে ‘উনিশ-বিশ’ বলা চলে। মানে বড় ধরনের কোনও পার্থক্য নেই। কিছু পণ্যের দাম বেড়েছে তো কিছু পণ্যের কমেছে। আর বেশির ভাগ পণ্যের দাম রয়ে গেছে অপরিবর্তিত।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে বিদায় নিতে হয় আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারকে। তাদের বিদায়ের পর শিক্ষার্থীরা নতুন করে দেশ গঠনে মাঠে নামেন। সড়কে ট্রাফিক কন্ট্রোল থেকে শুরু করে বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণেও সরব ছিলেন তারা।

পরে যখন অন্তর্র্বতীকালীন সরকার দায়িত্ব গ্রহণ করে, তখন সবকিছু স্বাভাবিক হতে শুরু করলে শিক্ষার্থীরা ক্লাসে ফিরে যান। কিন্তু অল্প কয়েক দিন বাজার সামান্য নিয়ন্ত্রণে থাকলেও এখন আবার ‘যেমন খুশি তেমন’ অবস্থা।

বিক্রেতারা বলছেন, এখন দেশের পরিস্থিতির কারণে পণ্যের দাম কিছুটা বেশি আছে। আর ক্রেতারা বলছেন, দু-এক দিন দাম কিছুটা কম থাকলেও তা আবার বেড়ে আগের জায়গায় চলে যায়। তারা মনে করছেন, গত এক বছরে বেশির ভাগ সময়ে তারা নিত্যপ্রয়োজনীয় পণ্য বেশি দামেই কিনেছেন।

গতকাল শুক্রবার (২০ সেপ্টেম্বর) মিরপুর ১ নম্বরের কাঁচাবাজারে সরেজমিনে দেখা যায়, গত বছরের আগস্ট থেকে চলতি বছরের আজ (শনিবার) পর্যন্ত তুলনা করলে দেখা যায়, পণ্যদ্রব্যের দামে আসেনি বড় ধরনের কোনও পরিবর্তন। এই সময়ের মধ্যে পণ্যের দর ওঠানামা করেছে অনেকবার, কিন্তু তা উল্লেখযোগ্যভাবে নয়।

এই এক বছর কিছু পণ্যের দাম কমেছে। তবে বেশিরভাগ পণ্যের দামই বেড়েছে। পরিবর্তিত পরিস্থিতির মধ্যে সাধারণ মানুষ যে আশা করেছিল— এবার কিছুটা নিয়ন্ত্রণে আসবে নিত্যপণ্যের দাম, তার ছিটেফোঁটাও প্রতিফলন ঘটেনি।

সবজির দামের পরিবর্তন :
শুক্রবার বাজারে ভারতীয় টমেটো বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। দেশি গাজর ১১০ টাকা, চায়না গাজর ১৬০, লম্বা বেগুন ৭০ থেকে ৮০, সাদা গোল বেগুন ৭০ থেকে ৮০, কালো গোল বেগুন ১০০, শসা ৫০ থেকে ৮০, উচ্ছে ৬০ থেকে ৭০, করল্লা ৭০ থেকে ৮০, কাঁকরোল ৮০ থেকে ৯০, পেঁপে ৩০ থেকে ৪০, মুলা ৬০, ঢেঁড়স ৬০ থেকে ৭০, পটল ৫০ থেকে ৮০, চিচিঙ্গা ৬০, ধুন্দল ৬০, ঝিঙা ৭০, বরবটি ১০০ থেকে ১২০, কচুর লতি ৮০, কচুর মুখী ৭০, মিষ্টিকুমড়া ৫০, কাঁচামরিচ ২২০ থেকে ২৪০ ও ধনেপাতা ৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আর মানভেদে প্রতিটি লাউ ৭০ টাকা, চালকুমড়া ৬০ টাকা করে বিক্রি হচ্ছে। এ ছাড়া প্রতি হালি কাঁচা কলা ৪০ টাকা, হালি লেবু বিক্রি হচ্ছে ৩০ টাকা করে।

গাজর ১২০ টাকা, লম্বা বেগুন ৮০, সাদা গোল বেগুন ৮০, কালো গোল বেগুন ১২০, শসা ৮০ থেকে ১২০, করল্লা ১০০, উচ্ছে ১০০, পেঁপে ৪০, পটল ৬০ থেকে ৮০, কাঁকরোল ৮০, মুলা ৬০, টমেটো ১৬০, মিষ্টিকুমড়া ৩০ থেকে ৪০, ঢেঁড়স ৮০, চিচিঙ্গা ৭০, ধুন্দল ৮০, বরবটি ৮০, কচুরমুখী ৮০, কাঁচামরিচ ২৪০ ও ধনেপাতা ২০০ টাকা কেজি। লাউ ৭০ টাকা, চালকুমড়া ৭০ থেকে ৮০ টাকা পিস ও কাঁচাকলা ৩০ টাকা হালি।

এ ক্ষেত্রে দেখা যায়, দাম বেড়েছে গাজর, কাঁকরোল, মিষ্টিকুমড়া, বরবটি, ধনেপাতার। এসব সবজির দাম বেড়েছে ১০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত। এর মধ্যে ধনেপাতার দাম বেড়েছে ২০০ টাকা। এ ছাড়া দাম কমেছে কালো গোল বেগুন, শসা, করল্লা, উচ্ছে, ঢেঁড়স, চিচিঙ্গা, ধুন্দল, কচুরমুখী, চালকুমড়া। এসব পণ্যের দাম কমেছে ১০ টাকা পর্যন্ত। অন্যান্য সবজির দাম রয়েছে অপরিবর্তিত।

এ সময় সবজির দাম প্রসঙ্গে বিক্রেতা মো. শাহ আলম বলেন, সবজি আসলে বিভিন্ন মৌসুমে বিভিন্ন দাম থাকে। এ ছাড়া সবজির দাম প্রতিনিয়তই ওঠানামা করে। এক বছরে সবজির দাম কমেনি এমন না। দাম কমেছে বিভিন্ন সময়। আর এখন দেশের পরিস্থিতির কারণে দাম কিছুটা বেশি আছে।

এ সময় কাওসার আহমেদ নামের এক ক্রেতা বলেন, আমরা তো কম দামে সবজি পাই-ই না। দু-এক দিন কম থাকলেও আবার বেড়ে যায়। গত এক বছরে বেশির ভাগ সময়ে বেশি দামেই পণ্য কিনতে হয়েছে।

এক বছরে বেড়েছে আলু পেঁয়াজ আদার দাম :
শুক্রবার বাজারে আকার ও মানভেদে ক্রস জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২০ টাকায়। এর মধ্যে ছোট পেঁয়াজ ১১৫ টাকা ও বড় সাইজের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ টাকায়। আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ টাকা করে। এ ছাড়া লাল আলু ৬০ টাকা, সাদা আলু ৬০, বগুড়ার আলু ৭০, দেশি রসুন ২৪০, চায়না রসুন ২২০, চায়না আদা ২৭০ থেকে ২৮০ ও ভারতীয় আদা ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে গত বছরের আগস্টে দেশি পেঁয়াজ ৯০ টাকা, ক্রস জাতের পেঁয়াজ ৮০, ভারতীয় পেঁয়াজ ৫৫, দেশি আদা ২০০, ইন্দোনেশিয়ার আদা ২২০, চায়না রসুন ২৩০, দেশি রসুন ২৪০, লাল ও সাদা আলু ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

এ ক্ষেত্রে দেখা যায়, গত বছরের তুলনায় এ বছর আলু, পেঁয়াজ ও আদার দাম বেড়েছে। আলুর দাম বেড়েছে ২০ টাকা, পেঁয়াজের দাম দেশি পেঁয়াজের দাম বেড়েছে ৩০ টাকা, ক্রস পেঁয়াজের দাম বেড়েছে ৩৫ থেকে ৪০ টাকা। আর ভারতীয় পেঁয়াজ আজ বাজারে পাওয়া যায়নি।

গত বছর এই সময়ে দেশি ও ইন্দোনেশিয়ার আদা বাজারে বিক্রি হতো। শুক্রবার বাজারে বিক্রি হয় চায়না ও ভারতীয় আদা। ইন্দোনেশিয়ার আদার সঙ্গে চায়না ও ভারতীয় আদার দামের পার্থক্য করলে দেখা যায়, দাম বেড়েছে ৫০ থেকে ৬০ টাকা। দেশি রসুনের দাম রয়েছে অপরিবর্তিত। আর চায়না রসুনের দাম কমেছে ১০ টাকা।

মাছের দামের পার্থক্য কেমন :
শুক্রবার বাজারে ইলিশ ওজন অনুযায়ী ১৩০০ থেকে ২২০০ টাকা, রুই ৩৫০ থেকে ৭০০, কাতল ৩৬০ থেকে ৬০০, কালিবাউশ ৪৫০ থেকে ৮০০, চিংড়ি ৮০০ থেকে ১৪০০, কাঁচকি ৪৬০, কই ২০০ থেকে ৩০০, পাবদা ৪০০ থেকে ৮০০, শিং ৫০০ থেকে ১৪০০, টেংরা ৬০০ থেকে ১০০০, বেলে ৮০০ থেকে ১২০০, বোয়াল ৫০০ থেকে ১২০০, কাজলি ১০০০ ও রূপচাঁদা ৮০০ থেকে ১৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

গত বছরের আগস্টে বাজারে ইলিশ ১৫০০ থেকে ২০০০ টাকা, রুই ৫০০ থেকে ৬০০, কাতল ৪৫০ থেকে ৬৫০, চিংড়ি ১০০০ থেকে ১৬০০, কাঁচকি ৫০০, টেংরা ৮৫০, কই ৩০০, পাবদা ৫৫০, শিং ৬০০ থেকে ৮০০, বোয়াল ৬৫০ থেকে ৭৫০, বেলে ৭০০ থেকে ১০০০, রূপচাঁদা ৮০০ থেকে ১২০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

এ ক্ষেত্রে দেখা যায়, মাছের বাজারে দামের বড় ধরনের কোনও পরিবর্তন আসেনি। যেসব মাছের দাম কমেছে কিংবা বেড়েছে— সেগুলো সপ্তাহ ঘুরতেই বা মাঝেমধ্যে দিন ঘুরতেই বদলে যায় বলে জানান বিক্রেতারা।

মাংস-ডিমেও উচ্চমূল্য স্থিতিশীল :
শুক্রবার গরুর মাংস বিক্রি হয় ৭৫০ টাকা কেজি দরে। খাসির মাংস বিক্রি হয় ১১০০ টাকা কেজি দরে। আর বিভিন্ন দোকানে মুরগির লাল ডিম ১৫৫ টাকা এবং সাদা ডিম ১৫০ টাকা প্রতি ডজন বিক্রি হচ্ছে।

এ ছাড়া এদিন ওজন অনুযায়ী ব্রয়লার ১৮০ থেকে ১৮৫ টাকা, কক ২৫৫ থেকে ২৬৫, লেয়ার ২৮৮ থেকে ২৯০ ও দেশি মুরগি ৪৮০ থেকে ৫৩০ টাকা কেজি দরে বিক্রি হয়।

গত বছর বাজারে ব্রয়লার ১৬৭ থেকে ১৭৭ টাকা, কক ২৯৫ থেকে ৩২৫, দেশি মুরগি ৫৫০, গরুর মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আর মুরগির লাল ডিম ১৪৪ টাকা ও সাদা ডিম ১৩৮ টাকা ডজন দরে বিক্রি হয়েছে।

বাজারে দেখা যায়, গরুর মাংস একই দামে উঁচু অবস্থান করছে। এ ছাড়া দাম বেড়েছে ব্রয়লার মুরগি এবং লাল ও সাদা ডিমের। আর দাম কমেছে কক ও দেশি মুরগির। তবে দাম কিছুটা কমলেও এগুলোর দাম উঁচুতেই অবস্থান করছে।

ব্রাহ্মণবাড়িয়া চিকেন হাউসের বিক্রেতা মুরগির মাংসের দাম বেশি থাকা প্রসঙ্গে বলেন, যত দিন মুরগির খাবারের দাম না কমবে, তত দিন মুরগির মাংসের দাম কমানো কোনোভাবেই সম্ভব নয়।

মুদি দোকানের হালচাল :
শুক্রবার ছোট মুসরের ডাল ১৩৫ টাকা, মোটা মুসরের ডাল ১১০, বড় মুগডাল ১৪০, ছোট মুগডাল ১৮০, খেসারি ডাল ১০০, বুটের ডাল ১৩০, ডাবলি ৮০, ছোলা ১১৫, প্যাকেট পোলাওর চাল ১৫৫, খোলা পোলাওর চাল মানভেদে ১১০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হয়।

আর প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৭ টাকা, খোলা সয়াবিন তেল ১৪৭, প্যাকেটজাত চিনি ১৩৫, খোলা চিনি ১৩০, দুই কেজি প্যাকেট ময়দা ১৫০, আটা দুই কেজির প্যাকেট ১১৫, খোলা সরিষার তেল প্রতি লিটার ১৯০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে গত বছর প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৭৫ টাকা, প্যাকেটজাত চিনি ১৩৫, মসুরডাল ১২৫, মুগডাল ১২০, খেসারি ডাল ৭০, বুটের ডাল ৮৫, ছোলা ৭৫, দুই কেজি প্যাকেট ময়দা ১৪০, আটা দুই কেজির প্যাকেট ১২০, খোলা সরিষার তেল প্রতি লিটার ২২৫ টাকায় বিক্রি হয়।

দেখা যায়, এক বছরে সব রকমের ডালের দাম বেড়েছে এবং সেগুলো উচ্চ দামেই অপরিবর্তিত রয়েছে অনেক দিন ধরেই। মসুরের ডালের দাম ১০ টাকা, মুগডাল ২০, খেসারি ডাল ৩০, বুটের ডাল ৪৫ টাকা এবং ছোলা ৪০ টাকা বেড়েছে প্রতি কেজিতে।

এ ছাড়া দুই কেজি প্যাকেট ময়দার দাম বেড়েছে ১০ টাকা। আর দুই কেজি প্যাকেট আটার দাম কমেছে ৫ টাকা, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম কমেছে ৮ টাকা, খোলা সরিষার তেলের দাম প্রতি লিটারে কমেছে ৩৫ টাকা। আর চিনি ও অন্যান্য পণ্যের দাম রয়েছে অপরিবর্তিত।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যুক্তরাজ্যভিত্তিক গ্লোবাল ব্র্যান্ডস ম্যাগাজিন পুরস্কার ২০২২ জিতল ‘নগদ’

মাস্ক পরা নিশ্চিতে ভ্রাম্যমাণ অভিযানে এক ঘণ্টায় খুলনায় অর্ধশতাধিক ব্যক্তি আটক

সাবেক সাংসদ আউয়ালের ৩ মামলায় দুদকের চার্জশিট

আজ জাতির পিতার জন্মদিন

বিকাশে অনায়াসেই একাদশ, টেকনিক্যাল ও ডিপ্লোমায় ভর্তির আবেদন ও নিবন্ধন ফি পরিশোধ

বঙ্গবন্ধু কন্যা প্রমাণ করেছেন, আমরা বীরের জাতি : ওবায়দুল কাদের

গফরগাঁওয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের আউটডোরে তিন নারীর স্বর্ণের চেইন ছিনতাই

ইনফিনিক্সের ফোন কিনলেই ক্যাশব্যাক ও ১০ হাজার টাকা জেতার সুযোগ

বাংলাদেশ চারদিকে যে অবস্থা, হয়তো আবার ভার্চুয়াল কোর্টে ফিরে যাব : প্রধান বিচারপতি

শেখ রাসেল ক্রীড়া চক্রের পক্ষ থেকে মানিকগঞ্জে শীতবস্ত্র হস্তান্তর