300X70
শুক্রবার , ৬ নভেম্বর ২০২০ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পদ্মা সেতুর ৩৬তম স্প্যানে দৃশ্যমান হলো ৫ হাজার ৪০০ মিটার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৬, ২০২০ ১২:৫৪ অপরাহ্ণ

ছয় দিনের মাথায় বসলো আরো একটি স্প্যান

মোস্তাক আহম্মেদ চৌধুরী, মুন্সীগঞ্জ: ছয় দিনের মাথায় বসলো পদ্মা সেতুর আরো একটি স্প্যান। সফলভাবে পদ্মা সেতুর ৩৬ তম স্প্যান(১-বি) বসানোর মধ্যে দিয়ে সেতুর দৃশ্যমান হলো পাঁচ হাজার ৪০০ মিটার।

আজ শুক্রবার সকাল ৯.৪০ মিনিটের দিকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতুর দুই ও তিন নম্বর পিলারের ওপর বসানো হয় এ স্প্যান। এটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৫,৪০০ মিটার।

এর আগে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ছয়শ’ টন ওজন ধারণ ক্ষমতাসম্পন্ন ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩৬তম স্প্যানটি নির্ধারিত ২ ও ৩ নম্বর পিলারের কাছে দুপুর সাড়ে ১২টার দিকে নিয়ে রাখা হয়। পরে ক্রেনটিকে পিলারের সামনে নোঙর করা হয়। স্প্যান বসানোর সকল কারিগরি কাজ শেষ না হওয়ায় বন্ধ রাখা হয়।

এর আগে গত ৩১ অক্টোবর বসানো হয় সেতুর ৩৫তম স্প্যান। মাত্র ছয় দিনের মাথায় বসতে যাচ্ছে এ স্প্যান। এছাড়া গত মাসের মতো এ মাসেও চারটি স্প্যান ও আগামী ডিসেম্বরে বাকি দুটি স্প্যান বসানোর সিডিউল রয়েছে বলে জানা গেছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, সফলভাবে বসানো হয়েছে পদ্মা সেতুর ৩৬তম স্প্যান।

তিনি আরও জানান, গতকাল বসানোর কথা থাকলেও স্প্যান বসানোর কারিগরি কাজ শেষ না হওয়ায় তা বসানো সম্ভব হয়নি। ফলে আজ সকালেই স্প্যান বসানোর সকল কাজ শুরু করা হয়।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ছয় দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্ট্রিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :