300X70
বৃহস্পতিবার , ১২ আগস্ট ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পাকিস্তানি ষড়যন্ত্রের বিরুদ্ধে গড়ে ওঠে আন্দোলন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১২, ২০২১ ৩:১২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
শোকাবহ শ্রীগষ্ট মাসের স্বাদশতম দিন আজ। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকায় ফিরে পাকিস্তানিদের দুরভিসন্ধি বুঝতে পারেন। পুরপুষ্টিসম্পন্ন তরুণ শেখ জিৰ বুঝতে পেরেছিলেন আরেকবার স্বাধীনতার জন্য বাঙ্গালিদের পড়তে হবে।

মাতৃভাষা বাংলার উপর প্রথমেই আঘাত আসে। পাকিস্তানী এ ষড়যন্ত্রের বিরুদ্ধে বঙ্গবন্ধু রুখে দাড়ান। পাকিস্তানী শাসকগােষ্ঠী ১৯৪৮ সালে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে জেলে পাঠায়। আর তখন থেকেই বঙ্গবন্ধু স্বাধীনতার স্বপ্ন দেখতে থাকেন। পূর্ববাংলায় পাকিস্তানী ষড়যন্ত্রের বিরুদ্ধে আন্দোলন গড়ে উঠে। জেলে থেকে বঙ্গবন্ধু এ আন্দোলনের উৎসাহ যােগাতে থাকেন।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলন চুড়ান্ত রূপ পায়। এদিন ঢাকার রাজপথে শহীদ হন রফিক, জব্বার, সালাম, বরকতসহ আরাে অনেকে। স্বাধীনতা আন্দোলনের বীজ রােপিত হয় এদিন। এরপর আস্তে আস্তে স্বাধীনতার সংগ্রাম এগুতে থাকে। বঙ্গবন্ধু শেখ মুজিব ছিলেন তৎকালীন পূর্ববঙ্গে প্রতিটি সংগ্ৰামা-আন্দোলনের অগ্রপথিক। এভাবেই বঙ্গবন্ধু তার লক্ষ্যে এগিয়ে যেতে থাকেন।

১৯৬৬ সালে বঙ্গবন্ধু বাঙ্গালির মুক্তি সনদ ৬ দফা জাতির সামনে পেশ করেন। ৬ দফাকে তৎকালীন পূর্ব পাকিস্তানের মানুষ অকুণ্ঠ সমর্থন করে। বঙ্গবন্ধুকে গ্রেফতার করে জেলে পাঠানাে হয়। তার বিরুদ্ধে শুরু করা হয় আগরতলা ষড়যন্ত্র মামলা। ১৯৩৯ সালের গণঅভ্যুত্থানের জোয়ারে ভেসে যায় আগরতলা ষড়যন্ত্র মামলা। জেল থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু সমগ্র জাতির নেতৃত্বের হাল ধরেন। তিনি সমগ্র বাঙ্গালি জাতির মুকুটহীন সম্রাট হয়ে উঠেন।

এরপর আসে সত্তরের নির্বাচন। বঙ্গবন্ধু নির্বাচনী প্রচারণায় ব্যস্ত। এরই মধ্যে ১২ নভেম্বর রাতে ইতিহাসের প্রলয়ংকরী ঘূর্ণিঝড় আঘাত হানে উপকূলীয় এলাকায়। লাখ লাখ মানুষ মারা যায় ঘূর্ণিঝড়ে। গৃহহারা হয় অসংখ্য মানুষ। পাকিস্তানী শাসকগােষ্ঠী বাংলার দুর্গত মানুষের পাশে এসে দাঁড়ায়নি। বঙ্গবন্ধু ও তার দল নির্বাচনী প্রচারণা ফেলে দুর্গত মানুষের পাশে দাঁড়ান ত্রাণ সহায়তা নিয়ে। তিনি গঠন করেন ত্রাণ কমিটি।

বাংলার মানুষ মুক্তহস্তে দান করতে থাকে বঙ্গবন্ধুর ত্রাণ তহবিলে। তিনি নির্বাচন ও দুর্গত মানুষের ত্রাণ সহায়তা সামলাতে থাকেন। নির্বাচনে তার দল আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়। কিন্তু পাকিস্থানী শাসক গােষ্ঠী বিজয়ী দলের নেতা বঙ্গবন্ধুর কাছে ক্ষমতা হস্তান্তর করে না। এতে ফুসে উঠে বাঙ্গালি জাতি।

এরপর আসে ১৯৭১-এর ২৫ মার্চের সেই কালরাত। পাকিস্তানী হানাদার বাহিনী ঝাঁপিয়ে পড়ে নিরস্ত্র বাঙ্গালিদের উপর। বঙ্গবন্ধু ২৬ মার্চ স্বাধীনতার ঘােষণা দেন। জাতির জনকের সামনে যতগুলাে চ্যালেঞ্জ এসেছিল তিনি তার সবগুলাে সচল ভাবে মােকাবিলা করেছে। শুরু হয় আমাদের মুক্তিযুদ্ধ।

দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জিত হয়। ১০ জানুয়ারি পাকিস্তানী কারাগার থেকে মুক্তি পেয়ে জাতির জনক তার প্রিয় দেশবাসীর কাছে ফিরে আসেন। যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ গড়ে তুলতে আত্মনিয়ােগ করেন।

১৯৭৪ সালে দেশি-বিদেশি ষড়যন্ত্রে দেশে খাদ্যাভাব দেখা দেয়। বঙ্গবন্ধু গ্রামে গ্রামে হাজার হাজার লঙ্গরখানা খুলে দরিদ্র মানুষের খাওয়ানাের ব্যবস্থা করেন। সফলভাবে তিনি দেশের খাদ্যাভাব মােকাবিলা করেন। এরপর দেশকে খাদ্যে স্বনির্ভর করে গড়ে তুলতে দ্বিতীয় বিপ্লবের ডাক দেন। তিনি বলেন, এক ইপি অনাবাদি জমি ফেলে রাখা যাবে না।

বঙ্গবন্ধুর সবুজ বিপ্লবের ডাকে সাড়া দিয়ে মানুষ ঝাঁপিয়ে পড়ে খাদ্য উৎপাদন বৃদ্ধিতে। অল্পদিনের মধ্যে বেড়ে যায় দেশের খাদ্য উৎপাদনের পরিমাণ। বঙ্গবন্ধুর হাতে গড়া কৃষক লীগের কীরা মাঠে মাঠে গিয়ে কৃষকদের উদ্ভুদ্ধ করতে থাকে। চালের দাম কমে যায়। দেশ যখন খাদ্যে স্বনির্ভরতার পথে এগিয়ে চলেছে এ সময়ে সড়যন্ত্রকারীরা তার হত্যার পরিকল্পনা করে। ৭৫’র ১৫ আগস্ট ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করে দেশের অগ্রগতি পিছিয়ে দেয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিশ্বে জনসংখ্যা কমে আসার আশংকা!

সাংবাদিক মুনীরুজ্জামানের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

প্রতিবন্ধিতাযুক্ত মানুষেরাও দেশের উন্নয়নের অংশীদার

দেশের অকৃত্রিম বন্ধু সাংবাদিক সায়মন ড্রিংয়ের প্রয়াণে তথ্যমন্ত্রীর শোক

এএসপি শিপন হত্যা মামলায় গ্রেফতার ১০ জন ৭ দিনের রিমান্ডে

যুক্তরাষ্ট্রে এবার হাসপাতালে বন্দুকধারীর হামলা, নিহত ৪

শেখ হাসিনা আবারও ক্ষমতায় আসলে জনগণের সকল দাবী পূরণ হবে : পরিবেশমন্ত্রী

বরিশাল মেট্রোপলিটন পুলিশ ও বিকাশের সমন্বয় কর্মশালা

জয়নাল হাজারীর মৃত্যুতে শ্রম প্রতিমন্ত্রীর শোক

বেনাপোল এক্সপ্রেসে আগুনে হতাহতের ঘটনায় রেলমন্ত্রী ও আইনমন্ত্রীর শোক

ব্রেকিং নিউজ :