300X70
শুক্রবার , ৩০ আগস্ট ২০২৪ | ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পেশাদার সাংবাদিকদের খুনের মামলা থেকে অব্যাহতির অনুরোধ ডিইউজের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩০, ২০২৪ ৮:১২ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : রাজনীতি ও ক্ষমতার পট পরিবর্তনের পর ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সাংবাদিকদের খুনের মামলায় জড়ানোয় উদ্বেগ প্রকাশ করেছে মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। সংগঠনটি এ ধরনের মামলা থেকে সাংবাদিকদের অবিলম্বে অব্যাহতির অনুরোধ জানিয়েছে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপদেষ্টার প্রতি।

আজ শুক্রবার (৩০ আগস্ট ২০২৪) এক বিবৃতিতে ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন উদ্বেগ প্রকাশ করে সরকারের প্রতি এ অনুরোধ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সুত্র ধরে গত ৫ আগস্ট রাজনীতি ও ক্ষমতার পট পরিবর্তনের পর পেশাদার সাংবাদিকদের একের পর এক খুনের মামলায় জড়ানো হচ্ছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পঞ্চাশোর্ধ সাংবাদিকের বিরুদ্ধে খুনের মামলা হয়েছে। তাদের মধ্যে কেউ কেউ সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন সাংবাদিক ইউনিয়ন ও প্রেস ক্লাবের নেতৃত্বে রয়েছেন। এই ব্যক্তিরা সাংবাদিকতার মাধ্যমে একদিকে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত করছেন, অন্যদিকে সাংবাদিক সমাজের নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু তাদের বিরুদ্ধে একের পর এক হত্যা মামলা দেয়া শুভ কোন ইঙ্গিত বহন করে না।

বিবৃতিতে ডিইউজে সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, কোনো সাংবাদিকের বিরুদ্ধে কোনো অভিযোগ সুনির্দিষ্টভাবে প্রমাণিত হলে তার বিরুদ্ধে মামলা হতেই পারে। কিন্তু বিগত সরকারকে বিভিন্নভাবে সহযোগিতার অভিযোগ দিয়ে খুনের মামলায় জড়িয়ে দেয়া সমীচীন নয়। এসব মামলায় গ্রেফতারের পর আদালত প্রাঙ্গণে হেনস্তা ও নির্যাতনের যে ঘটনা লক্ষ্য করা গেছে, তাও কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তাই, এ ধরনের ন্যাক্কারজনক হামলা ও নির্যাতনের ঘটনার সঙ্গে জড়িত দুর্বৃত্তদের অবিলম্বে চিহ্নিত করে আইনের আওতায় আনা উচিত।

নেতৃদ্বয় বিবৃতিতে বলেন, সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাওভাবে খুনের মামলা দেয়ার ঘটনা একদিকে পুরো সাংবাদিক সমাজকে আতঙ্কিত করে তুলছে, অন্যদিকে জনগণের মনেও ভীতি ছড়িয়ে দিচ্ছে। যা বৈষম্যমুক্ত রাষ্ট্র ও সমাজ গঠনের কমিটমেন্টের ক্ষেত্রে অন্তরায় সৃষ্টি করতে পারে। তাই, সাংবাদিক ও সাংবাদিক নেতাদের বিরুদ্ধে এ ধরনের মামলা অবিলম্বে প্রত্যাহার করার আহ্বান জানানো হলো।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশে ফিরেছে জাতীয় ক্রিকেট দল

“আমার মধ্যে যদি উত্তম কিছু থাকে তবে তার জন্য আমি বইর কাছে ঋনী” : ম্যক্সিম গোর্কি

টস হেরে বোলিং পেল বাংলাদেশ, জাকিরের অভিষেক

আগামী ১৯ জুলাই সিটি ব্যাংকের বোর্ড সভা

জবিসহ ১৩টি ফার্মেসি বিভাগে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা

নোয়াখালীতে ইলিশ মাছ ধরায় ৬ জনকে অর্থদন্ড

দেশপ্রেম নিয়ে কাজ করার আহ্বান জানালেন নৌ পরিবহন উপদেষ্টা

অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে কার্যকর অবদান রাখবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

সড়ক দুর্ঘটনায় নিহত স্কুল ছাত্রের পরিবারের পাশে দাঁড়ালো ডিএনসিসি

‘স্মৃতি সত্তা ভবিষ্যত’: চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ স্মরণ