300X70
বুধবার , ২৭ এপ্রিল ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৭, ২০২২ ১১:২৫ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির জ্বালানী কোম্পানি গ্যাজপ্রম জানিয়েছে, বুধবার থেকে পূর্ব ইউরোপীয় এই দেশ দুটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হবে। পোল্যান্ডের রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি পিজিএনআইজি জানিয়েছে, বুধবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছে মস্কো। বুলগেরিয়াকেও একই নোটিস দেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির জ্বালানী মন্ত্রণালয়। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, রাশিয়ার গ্যাস আমদানি করতে হলে রুবলে দাম পরিশোধ করতে হবে এমন নিয়ম চালু করেছে দেশটি। নইলে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হবে বলে ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে বুলগেরিয়া ও পোল্যান্ড রাশিয়ার এমন দাবি মানতে অস্বীকৃতি জানিয়েছে। পোল্যান্ড তার চাহিদার বেশিরভাগই গ্যাজপ্রম থেকে আমদানি করে।

এ বছরের প্রথম চার মাসে দেশটির আমদানির ৫৩ শতাংশই এসেছে এই কোম্পানি থেকে। তবে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়াকে চুক্তি ভঙ্গ বলে আখ্যায়িত করেছে পোল্যান্ড। গ্যাসের সরবরাহ অব্যাহত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলেও নাগরিকদের আশ্বাস দেয়া হয়েছে।
অপরদিকে বুলগেরিয়ার প্রয়োজনীয় গ্যাসের ৯০ শতাংশই আসে রাশিয়া থেকে। দেশটি জানিয়েছে, এরইমধ্যে বিকল্প উৎস থেকে গ্যাস আমদানির চেষ্টা করছে তারা। বুলগেরিয়ার জ্বালানী মন্ত্রণালয় জানিয়েছে, গ্যাজপ্রমের সঙ্গে চুক্তি অনুযায়ী যা যা করা দরকার তা বুলগেরিয়া করেছে, সকল অর্থ পরিশোধ করা হয়েছে। রাশিয়া এখন যে পদ্ধতির প্রস্তাব দিয়েছে তা এই চুক্তির লঙ্ঘন।

এমন পরিস্থিতির জন্য পোল্যান্ড প্রস্তুত ছিল বলেও জানিয়েছে সরকারের একাধিক কর্মকর্তা। পোল্যান্ডের জলবায়ু মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, দেশে জ্বালানীর সরবরাহ নিশ্চিত আছে। এখনই রিজার্ভ থেকে গ্যাস সরবরাহ করা কিংবা নাগরিকদের গ্যাস ব্যবহার নিয়ন্ত্রণের কোনো প্রয়োজন নেই। পোল্যান্ডের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী মারসিন প্রজিডাচ জানিয়েছেন, তার দেশ আগে থেকেই রাশিয়ার এমন পদক্ষেপের কথা বিবেচনা করে প্রস্তুতি নিয়েছে। আমি পুরোপুরি নিশ্চিত আমরা এই পরিস্থিতি সামলে নিতে পারবো। মস্কোর এই আচরণ প্রমাণ করে যে, ব্যবসা করার জন্য তারা কোনো ভরসাযোগ্য পার্টনার নয়। তিনি জার্মানিসহ অন্য ইউরোপীয় দেশগুলোকে রাশিয়া থেকে গ্যাস আমদানি বন্ধের আহ্বান জানিয়েছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউজিসিতে অবস্থান নেবে ডিইউজে

আহ্সান উল্লাহ্ মাস্টারের শাহাদাত বাষির্কীতে বাউবির শ্রদ্ধা

২০২১-২২ অর্থবছরে দেশের অন্যতম সর্বোচ্চ করদাতার স্বীকৃতি অর্জন গ্রামীণফোনের

‘দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের “সোনার বাংলা” প্রতিষ্ঠিত হচ্ছে’

দেশে কর সংস্কৃতির এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে: প্রধানমন্ত্রী

স্থানীয় পিভি সল্যুশন ইনস্টলারদের জন্য হুয়াওয়ের কর্মশালা আয়োজন

নারী খেলোয়াড়ের বিরুদ্ধে আপত্তিকর টুইট, অভিনেতার বিরুদ্ধে মামলা

স্বচ্ছতার ভিত্তিতে শিক্ষক নিয়োগ করা হবে : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

আরও ৭ দিন বাড়লো কঠোর লকডাউন

নয় ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল শুরু

ব্রেকিং নিউজ :