300X70
শুক্রবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পোশাক শিল্পের শিশুশ্রম নিরসনে সবাইকে এগিয়ে আসতে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ৩:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে রাজধানীর ঢাকার কেরানীগঞ্জের ক্ষুদ্র পোশাক কারখানায় কর্মরত ২০ হাজার শিশুদের পুনর্বাসনের মাধ্যমে শিশু শ্রম নিরসনে সরকারের অনুমোদিত কর্মপরিকল্পনা বাস্তবায়নে গণমাধ্যমসহ সবাইকে এগিয়ে আসতে হবে।

২৩ ফেব্রুয়ারি রাজধানীর বাংলামোটরের বাংলাদেশ লেবার ফাউন্ডেশন (বিএলএফ) গণমাধ্যম কর্মীদের সাথে এক মতবিনিময় সভায় শ্রমিক ও সাংবাদিক নেতৃবৃন্দ এই আহবান জানান।

দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণের লক্ষ্যে ঢাকার কেরানীগঞ্জের ৭ হাজার ৫০০টি পোশাক তৈরির কলকারখানায় প্রায় ১ লাখ ২০ হাজার শিশু শ্রমিক কাজ করে । এরমধ্যে ঝুঁকিপূর্ণ শিশু শ্রমে নিয়োজিত রয়েছে প্রায় ২০ হাজার কর্মী। যাদের বয়স ৭ থেকে ১৪ বছর পর্যন্ত।

বিএলএফের চেয়ারম্যান ও প্রবীণ শ্রমিক নেতা আব্দুস সালাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বিএলএফের মহাসচিব ও বিশিষ্ট শ্রমিক নেতা জেডএম কামরুল আনাম, বাংলাদেশ কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক ডা. দীপাদত্ত, বাংলাদেশ সংবাদ সংস্থার বাংলা বিভাগের প্রধান রুহুল গণি জ্যোতি, লেবার রাইটস সাংবাদিক ফোরামের সভাপতি কাজী আব্দুল হান্নান ও সাধারণ সম্পাদক আতাউর রহমান প্রমুখ।

সভায় ঢাকার কেরানীগঞ্জের শিশু শ্রমিকের সার্বিক ভিডিও চিত্র ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএলএফ কর্মসূচি কর্মকর্তা মাহমুদুল হাসান খান।

ঢাকার কেরানীগঞ্জের ৭ হাজার ৫০০ কলকারখানায় প্রায় ৩ লাখ শ্রমিক কাজ করেন। এর মধ্যে প্রায় ১ লাখ ২০ হাজার শিশুশ্রমিক রয়েছে।

অর্থাৎ প্রায় ৪৮ শতাংশ শিশুশ্রমিক রয়েছে সেসব কলকারখানায়। ৯৫ ভাগ কারখানায় অত্যন্ত ঝুঁকিপূর্ণ পরিবেশে শিশুরা কাজ করে। অভাব, বাবা-মায়ের অসচেতনতা, পরিবারের অবাধ্য হওয়া, পরিবারের উপার্জনক্ষম ব্যক্তি মারা যাওয়া, বাবা-মায়ের বিবাহ বিচ্ছেদের কারণে অসহায় হয়ে পড়া শিশুরা তাদের লেখাপড়া ও খেলার বয়সে কলকারখানায় যুক্ত হয়ে পড়েছে।

কেরানীগঞ্জের ২৮৫টি ভবনে এসব প্রতিষ্ঠান গড়ে উঠেছে। ৫ জন থেকে ৫০ জন পর্যন্ত শিশু শ্রমিক এসব কলকারখানায় কাজ করে। এসব প্রতিষ্ঠানে কর্মরত শিশুরা ৫ থেকে ১৬ হাজার টাকা পর্যন্ত বেতন পায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভারত সফর অত্যন্ত সফল হওয়ায় বিএনপি’র মন খারাপ : তথ্যমন্ত্রী

রেল নেটওয়ার্কের আওতায় আনা হবে গোটা দেশ: প্রধানমন্ত্রী

স্কটিশ পার্লামেন্ট ও বাংলাদেশের জাতীয় সংসদের পারস্পরিক সম্পর্ক আরো এগিয়ে যাবে

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন: বেগমগঞ্জে ইউপি সদস্যসহ আরও ২ জন গ্রেফতার

সুপেয় পানির সংকট সমাধানে বৃষ্টির পানি সংরক্ষণ করতে চায় পানি সম্পদ মন্ত্রণালয়

৬৭ ভোট পেয়ে জামানত হারালেন নৌকার প্রার্থী

জন্মদিনে শাহরুখকে যে উপহার দিলেন সালমান!

এনডিবিতে বাংলাদেশের সদস্য পদ নতুন অংশীদারিত্বের পথ প্রশস্ত করেছে

উন্নয়ন না দেখতে পেলে চোখের ডাক্তার দেখান: প্রধানমন্ত্রী

ইসি গঠন : সার্চ কমিটির পঞ্চম বৈঠক আজ

ব্রেকিং নিউজ :