300X70
শনিবার , ১৩ ফেব্রুয়ারি ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রখ্যাত সাংবাদিক শাহীন রেজা নূরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৩, ২০২১ ১:৪৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ক্যান্সারে আক্রান্ত হয়ে কানাডার ভেংকুভার হাসপাতালে শহীদ বুদ্ধিজীবী প্রখ্যাত সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনের বড় ছেলে প্রখ্যাত সাংবাদিক শাহীন রেজা নূর মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ শনিবার (১৩ ফেব্রুয়ারী) সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। শাহীন রেজা নূরের ভাই তৌহীদ রেজা নূর এ তথ্য জানান। শাহীন রেজা নূরের মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া রাজনৈতিক নেতা, বুদ্ধিজিবি, সাংবাদিকসহ বিভিন্ন মহল শোক জানিয়েছেন।

শাহীন রেজা নূর প্রজন্ম ৭১ এর সভাপতি ছিলেন। শাহীন রেজা নূর ছিলেন দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক।

প্রখ্যাত সাংবাদিক শাহীন রেজা নূরের জন্ম ১৯৫৪ সালের ২১ সেপ্টেম্বর, মাগুরা জেলার শালিখা থানার শরশুনা গ্রামে। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর সদস্য ও তাদের এ দেশীয় দোসর আলবদর ও আল শাম্সদের সহযোগিতায় যে বুদ্ধিজীবী নিধনযজ্ঞ শুরু হয়, তার নির্মম শিকার হন সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন।

১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে সম্মান শ্রেণিতে ভর্তি হন এবং ১৯৭৬ সালে গ্রাজুয়েশন করেন। ১৯৭৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে ভর্তি হন। ১৯৭৫ সালে তিনি অল্প কিছু দিনের জন্য সোভিয়েত ইউনিয়নে লেখা-পড়া করতে যান।

একটানা ১৬ বছর ইত্তেফাকে সাংবাদিকতা করার পর ১৯৮৮ সালে তিনি কানাডা যান। সেখানে মন্ট্রিয়াল থেকে বাংলা সাপ্তাহিক প্রবাস বাংলা প্রকাশের সঙ্গে সম্পৃক্ত হন। কানাডা থেকে দেশে ফিরে আবার দৈনিক ইত্তেফাকে যোগ দেন। দৈনিক ইত্তেফাকে তিনি নির্বাহী সম্পাদক থাকা অবস্থায় চাকরি ছেড়ে দেন।

শাহীন রেজা নূর প্রজন্ম’৭১–এর সভাপতির দায়িত্ব পালন করেন। তার নেতৃত্বে সংগঠনের কার্যক্রমের মধ্যে রয়েছে যুদ্ধাপরাধীদের বিচারের দাবি জোরদার করা ও মুক্তিযুদ্ধের অঙ্গীকার বাস্তবায়নের বিষয়ে উদ্যোগ গ্রহণসহ আরও বেশকিছু বিষয়। বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, সেক্টর কমান্ডারস ফোরামসহ আরও অনেক সংগঠনের সঙ্গে গভীরভাবে যুক্ত ছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ টেলিভিশনে সমকালীণ বিষয়ের উপর ‘সময়ের সংলাপ’ নামক একটি টকশো অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন।

তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের আওতায় ১৯৭১ সালের নৃশংস বুদ্ধিজীবী হত্যাকান্ডের বিচার কাজে একজন গুরুত্বপূর্ণ সাক্ষী। সকল অশুভ শক্তির বিরুদ্ধে তিনি সোচ্চারকন্ঠ ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শেখ হাসিনার নেতৃত্বে অব্যাহত গণতন্ত্রের কারণেই এক সফল রাষ্ট্রপতির বিদায় ও নতুন রাষ্ট্রপতির শপথ : তথ্যমন্ত্রী

ক্রয়ক্ষমতার মধ্যে টেকনোর পাওয়ারহাউজ মোবাইল স্পার্ক 20

তুরাগে ভুয়া ডিবি পুলিশ পরিচয়ে ডাকাতির প্রস্তুতিকালে গ্রেফতার-৫

তিস্তার বন্যায় অর্ধশতাধিক গ্রাম প্লাবিত, ক্ষতিগ্রস্ত বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

অর্থনীতির চাকা ঘুরিয়ে দেবে পদ্মা সেতু

সায়েম সোবহান আনভীর দ্বিতীয়বার বাজুসের প্রেসিডেন্ট নির্বাচিত

চীনের বাজারে ৮২৫৬ বাংলাদেশি পণ্য যাচ্ছে বিনাশুল্কে

কুবি ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ

লালমনিরহাটে এক ভারতীয় নাগরিকসহ দুইজনকে ২০ বছর কারাদণ্ড 

প্রেমিকের সঙ্গে বিয়ে দিতে আপত্তি, বাবা-মাকে বিষ খাওয়ালো তরুণী!

ব্রেকিং নিউজ :