300X70
বুধবার , ৮ ডিসেম্বর ২০২১ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ অতিকথনেই সব শেষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৮, ২০২১ ১:৫৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পরিবারের এক সদস্যকে নিয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের ‘নারীবিদ্বেষী’ বক্তব্যে ব্যাপক আলোচনা সমালোচনার ঝড় ওঠে। এরই মধ্যে ফাঁস হয়েছে একটি ফোনালাপ। এই কথোপকথনটি ডা. মুরাদ হাসান ও চিত্রনায়িকা মাহিয়া মাহির। ফোনালাপে থাকা চিত্রনায়ক ইমন ইতোমধ্যে সেটি স্বীকারও করেছেন।

ফাঁস হওয়া ওই কথোপকথনে তথ্য প্রতিমন্ত্রী মাহিকে ধর্ষণের হুমকি দেওয়ার পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় তুলে আনার হুমকি দেন। পুরো বক্তব্যে ‘অশ্রাব্য’ কিছু শব্দ উচ্চারিত হয়েছে। বিষয়টি এখন ‘টক অব দ্য কান্ট্রি’। এরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডা. মুরাদকে পদত্যাগের নির্দেশ দেন।

সেই নির্দেশ মোতাবেক গতকাল দুপুরে পদত্যাগপত্র পাঠিয়েছেন মুরাদ। তার ফেসবুকে মা-বোনদের কাছে ক্ষমা চেয়ে স্ট্যাটাসও দিয়েছেন। এ নিয়ে ফেসবুকজুড়ে তারকাদের উল্লাস প্রকাশ করেছেন। গতকাল সন্ধ্যায় জামালপুর আওয়ামী লীগের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে, দল থেকে বহিষ্কারের বিষয়ে দলের আগামী কার্যনির্বাহী সংসদের বৈঠকে চ‚ড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের সামনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ডা. মুরাদ হাসান ছাত্রজীবন শুরু করেন ছাত্রদলের প্রচার ও প্রকাশনা সম্পাদক হিসেবে। আর ছাত্রজীবন শেষ করেন ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (মমেক) ছাত্রলীগের সভাপতি হিসেবে। বিএনপি-আওয়ামী লীগের সব সুবিধাই ভোগ করেন মমেকের ছাত্র রাজনীতিতে।

জানা যায়, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান মমেকের ৩০ ব্যাচের ছাত্র। ভর্তি হন ১৯৯৪ সালে। এর এক বছর পরই তিনি বাগিয়ে নেন মমেক ছাত্রদলের প্রচার সম্পাদকের পদ। তখন ক্ষমতায় ছিল বিএনপি। তাই মুরাদ হাসানও সরাসরি যুক্ত হন ছাত্রদলের রাজনীতির সঙ্গে।

২০১৯ সালের মে মাসে মুরাদ হাসানকে প্রথমে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও পরে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। মুরাদ হাসান জামালপুর-৪ (সরিষাবাড়ী উপজেলা) আসনের সাংসদ। তাঁর বাবা প্রয়াত মতিউর রহমান তালুকদার জামালপুর জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

যা আছে মুরাদ হাসানের পদত্যাগপত্রে: অশালীন ও শিষ্টাচারবহির্ভূত বক্তব্যের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশের পর অবশেষে ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

মঙ্গলবার ই-মেইলের মাধ্যমে পদত্যাগপত্রটি মন্ত্রণালয়ের সচিবের দফতরে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী বরাবর লেখা পদত্যাগপত্রের বিষয়ে ডা. মুরাদ হাসান লিখেছেন, ‘প্রতিমন্ত্রীর পদ হতে ব্যক্তিগত কারণে স্বেচ্ছায় পদত্যাগ’।

তাতে আরো লেখা হয়েছে, ‘মাননীয় প্রধানমন্ত্রী, স্ব-শ্রদ্ধেয় সালাম নিবেন। আমাকে ‘১৯ মে ২০২১’ তারিখে (প্রকৃতপক্ষে ২০১৯ সালের ১৯ মে) সরকারের তথ্য ও স¤প্রচার প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব প্রদান করা হয়। আমি আজ (৭ ডিসেম্বর) থেকে প্রতিমন্ত্রীর দায়িত্ব থেকে ব্যক্তিগত কারণে স্বেচ্ছায় পদত্যাগ করতে ইচ্ছুক।

জানা গেছে, গত সোমবারই প্রতিমন্ত্রী মুরাদ হাসান চট্টগ্রাম চলে যান। সেখানে তিনি তার এক বন্ধুর বাড়িতে অবস্থান করছেন। এদিকে মুরাদ হাসানের পদত্যাগ প্রক্রিয়া চূড়ান্ত করতে গত মঙ্গলবার সকালে দফতর থেকেই পদত্যাগপত্রটি লিখে তার কাছে পাঠিয়ে দেওয়া হয়। দুপুরের দিকে তিনি স্বাক্ষর করে তা ই-মেইলের মাধ্যমে আবার দফতরে পাঠিয়ে দেন।

ডা. মো. মুরাদ হাসান একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামালপুর-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ সালেও তিনি একই আসনে থেকে নির্বাচিত হয়েছিলেন। ২০১৯ সালে সরকার গঠনের সময় মুরাদ হাসানকে স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। পরে ৫ মাসের মাথায় ওই বছরের ১৯ মে তার দফতর পরিবর্তন করে তথ্য প্রতিমন্ত্রী করা হয়।

পদত্যাগপত্রেও প্রতিমন্ত্রীর ভুল: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসান গতকাল মঙ্গলবার তাঁর দপ্তরে পদত্যাগপত্র পাঠিয়েছেন। ওই পদত্যাগপত্রে তিনি প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব প্রদানের তারিখ ২০২১ সালের ১৯ মে উল্লেখ করেছেন। পদত্যাগপত্রে উল্লেখ করা তারিখটি ঠিক থাকলেও সালটি ভুল। প্রতিমন্ত্রীকে আসলে ২০১৯ সালের ১৯ মে দায়িত্ব প্রদান করা হয়। গতকাল দুপুরে প্রতিমন্ত্রীর পদত্যাগপত্র মন্ত্রিপরিষদ বিভাগে জমা দেওয়া হয়েছে।

সে সময় দায়িত্বপ্রদানের ভুল সালটি সংশোধন করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে তথ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব থেকে সরিয়ে ২০১৯ সালের মে মাসে মুরাদ হাসানকে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছিল।

মুরাদ হাসান জামালপুর-৪ (সরিষাবাড়ী উপজেলা) আসনের সাংসদ। তাঁর বাবা প্রয়াত মতিউর রহমান তালুকদার জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

পদত্যাগপত্রে দেওয়া সময় অনুসারে মুরাদ হাসান মাত্র সাড়ে পাঁচ মাস দায়িত্ব পালন করেছেন। আসলে তিনি দায়িত্ব পালন করেছেন আড়াই বছরের বেশি। পদত্যাগপত্রটি প্রতিমন্ত্রী ই-মেইলে পাঠিয়েছেন বলে জানিয়েছেন তাঁর দপ্তরের একজন কর্মকর্তা। প্রতিমন্ত্রীর পদত্যাগপত্রটি তাঁর দপ্তরে রয়েছে। এখন সেটি প্রক্রিয়া অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয় কিংবা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। সেই প্রক্রিয়া চলছে।

প্রতিমন্ত্রী ডা. মুরাদ কয়েকমাস আগে সংবিধানে বিসমিল্লাহ ও রাষ্ট্রধর্ম ইসলাম নিয়ে মন্ত্রব্য করে সর্ব প্রথম বিতর্কে জড়ান। এরপর থেকেই একের পর উল্টা-পাল্টা মন্তব্য করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে বিব্রতকর অবস্থায় ফেলে। বিশেষ করে সম্প্রতি তার নারী বিদ্বেষী মন্তব্য এবং প্রকাশিত একটি অডিও রেকর্ডের কথাবার্তা দেশব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। বিএনপি ও বিভিন্ন নারীবাদি সংগঠন তার পদত্যাগ দাবি করে ক্ষমা চাওয়ার আহবান জানায়।

এরই মধ্যে সোমবার আওয়ামী লীগের সাধারণে সম্পাদক মুরাদ সম্পর্কে বলেন, তার এসব মন্তব্য একান্তই তার ব্যক্তিগত এবং এসব বিষয়ে তিনি প্রধানমন্ত্রীর সাথে কথা বলবেন। সোমবার রাতেই প্রধানমন্ত্রী তাকে পদত্যাগের নির্দেশ দেন।

মা-বোনদের কাছে ক্ষমা চাইলেন মুরাদ: ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ পত্র পাঠানোর পর পর দেশবাসী ও মা-বোনদের কাছে ক্ষমা চেয়েছেন ডা. মুরাদ হাসান। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে ক্ষমা চান তিনি। ফেসবুকে দেয়া ওই স্ট্যাটাসে মুরাদ বলেন, আমি যদি কোন ভুল করে থাকি অথবা আমার কথায় মা-বোনদের মনে কষ্ট দিয়ে থাকি তাহলে আমাকে ক্ষমা করে দিবেন। মাননীয় প্রধানমন্ত্রী মমতাময়ী মা দেশরতœ বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সকল সিদ্ধান্ত মেনে নিবো আজীবন। জয় বাংলা জয় বঙ্গবন্ধু ।

ফেসবুকজুড়ে তারকাদের উল্লাস: সম্প্রচারতি সামাজিক যোগাযোগ মাধ্যমে অসৌজন্যমূলক বক্তব্য দেওয়ায় তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নির্দেশনায় গতকাল ব্যক্তিগত কারণ দেখিয়ে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করছেন তথ্য প্রতিমন্ত্রী। এদিকে, প্রতিমন্ত্রীর পদত্যাগ করায় আনন্দের জোয়ারে ভাসছে নেটদুনিয়া। অনেকের দাবি, এমন প্রতিমন্ত্রী দেশের জন্য ক্ষতিকর!

চিত্রনায়ক ওমর সানী লিখেছেন, আলহামদুলিল্লাহ, ভালো লাগছে। ইমনের ফোনটাকে ধন্যবাদ, ইমনকে নয়। আর মাহি ওই মুহূর্তে কি-বা করার থাকে, কি-বা বলার থাকে বলুন, আল্লাহ ছাড় দেন ছেড়ে দেন না। আমি একজন শিল্পী। চিত্রনায়িকা নিপুণ লিখেছেন, ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মীরাক্কেল আক্কেল চ্যালেঞ্জার্স’ খ্যাত আবু হেনা রনি লিখেছেন, তোমাদের শুধু ত্যাগ করার মুরাদ আছে, শাস্তি দেওয়ার মুরাদ নাই। সিডি চয়েসের কর্ণধার জহিরুল ইসলাম সোহেল লিখেছেন, ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে স্যালুট জানাই। পদত্যাগ করছেন আমাদের তথ্যপ্রতিমন্ত্রী।

সংগীতশিল্পী প্রীতম আহমেদ লিখেছেন, জাইমা রহমানকে নিয়ে তথ্য প্রতিমন্ত্রীর মন্তব্য অত্যন্ত কুরুচি পরিচয় দিয়েছিল। সরকারের উচিত ছিল শুধু রাজনৈতিক শিষ্টাচার নয়, একজন নারীর প্রতি অশ্রদ্ধা প্রকাশের জন্য তক্ষণই তার মুখ বন্ধ করে দেয়া। যদি তাই হতো তাহলে আজ একজন অভিনেত্রীকে জোর করে হোটেলে ডাকতে সাহস পেত না।

মন্ত্রিত্বের একটা সৌন্দর্য ও সম্মান থাকে। সেটা রক্ষা করা সকল সরকারের নৈতিক দায়িত্ব। ক্ষমতা মানুষকে অনেক ভালো ও খারাপ কাজ করার সুযোগ করে দেয়। মানুষ তার রুচি অনুযায়ী সেটার প্রয়োগ করেন। রুচিহীন মানুষের হাতে ক্ষমতা অত্যন্ত ভয়ংকর। অন্য একটি পোস্টে তিনি আরো লিখেছেন, ‘তথ্য প্রতিমন্ত্রীকে পদত্যাগের নির্দেশ।

ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী। অভিনেতা ও নির্মাতা মাসুদ আকন্দ লিখেছেন, মন্ত্রিত্ব গেছে ভালো হইছে। একটা ছোট প্রশ্ন, দুই বছর অডিও ক্লিপটি কার কাছে ছিল? আর কোন যাদুবলে মোক্ষম সময়ে তা প্রকাশ পেলো?

মুরাদের পদত্যাগে সরিষাবাড়ীতে স্বস্তি: এদিকে, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসানের পদত্যাগ নিয়ে তাঁর নির্বাচনী এলাকা জামালপুরের সরিষাবাড়ীর যমুনা সারকারখানা অঞ্চলে গত সোমবার রাতে আনন্দমিছিল হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলামের সমর্থকেরা আনন্দমিছিল করেন।

উপজেলা আওয়ামী লীগ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনের সাংসদ, তথ্য ও স¤প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসান সম্প্রতি ধর্ম, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তাঁর নাতনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের হল ও নেত্রীদের নিয়ে অশালীন বক্তব্য দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুরাদ হাসানকে পদত্যাগ করতে নির্দেশ দেন। প্রতিমন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে জানতে পেরে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের সমর্থকেরা আনন্দমিছিল করেছেন।

সরিষাবাড়ীর একটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রতিমন্ত্রীকে পদত্যাগের নির্দেশ আমাদের জন্য লজ্জাজনক বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলকে ক্ষতির হাত থেকে মুক্ত করেছেন। প্রধানমন্ত্রী সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। রফিকুল ইসলাম বলেন, প্রতিমন্ত্রী মুরাদের বক্তব্যের জন্য আওয়ামী লীগের ভাবমূর্তি নষ্ট হয়েছে। এতে দল ক্ষতিগ্রস্ত হয়েছে। মুরাদ হাইব্রিড নেতাদের মূল্যায়ন করতেন।

ত্যাগী নেতাদের মূল্যায়ন করতেন না। তাই তাঁর পদত্যাগ করার নির্দেশের খবর পেয়ে আমরা মিছিল করেছি। উপজেলা জাসদের (ইনু) সভাপতি গোলাম মোস্তফা বলেন, প্রতিমন্ত্রীর আচরণ সরিষাবাড়ীর মানুষের জন্য লজ্জাজনক ছিল।

তাঁর আচরণে সরিষাবাড়ীর সুনাম নষ্ট হয়েছে। সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছানোয়ার হোসেন বলেন, আমি বলতে চাই, তথ্য ও স¤প্রচার প্রতিমন্ত্রীর আচরণ ও বক্তব্য দলকে বিব্রতকর অবস্থায় ফেলেছিল। এতে দলের ভাবমূর্তি নষ্ট হচ্ছিল।

এর আগে নানাভাবে এই প্রতিমন্ত্রী আলোচনায় আসেন। গত শনিবার বেসরকারি একটি টেলিভিশনের টকশোতে প্রতিমন্ত্রী মুরাদ হাসান অপর আলোচক বিএনপির সাবেক সংসদ সদস্য সৈয়দা আসিফা আশরাফী পাপিয়ার সঙ্গে আলোচনায় অংশ নেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে আলোচনার একপর্যায়ে তথ্য প্রতিমন্ত্রী পাপিয়াকে ‘মানসিক রোগে আক্রান্ত’ বলে মন্তব্য করেন।

তিনি নিজে একজন ‘চিকিৎসক হিসেবে’ বিএনপির এই নেত্রীর (পাপিয়া) ‘চিকিৎসা দরকার’ মনে করেন বলেও মন্তব্য করেন। এ সময় দুজনের মধ্যে তীব্র বাক-বিতন্ডা হয়।

এর দুদিন আগেই ইউটিউবে প্রকাশিত একটি সাক্ষাৎকারে খালেদা জিয়ার পরিবারের এক নারী সদস্যকে উদ্দেশ্য করে অশালীন বক্তব্য দেন ডা. মুরাদ হাসান। প্রচারিত ভিডিওতে দেখা যায়, অনুষ্ঠানে সঞ্চালকের এক প্রশ্নের জবাবে হাস্যরস করতে করতে ওই নারীকে নিয়ে অশালীন মন্তব্য করেন তিনি। এ সময় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীকে নিয়েও ‘আপত্তিকর’ মন্তব্য করতে শোনা যায় তথ্য প্রতিমন্ত্রীকে।

এরই মধ্যে এই বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন ৪০ নারী অধিকারকর্মী। তথ্য প্রতিমন্ত্রীর দেওয়া বক্তব্যকে ‘লিঙ্গবাদী’, ‘কুৎসিত যৌন হয়রানিমূলক’ বলেও আখ্যা দিয়ে তার অপসারণ দাবি করেন তারা।

বিবৃতিতে নারী অধিকারকর্মীরা বলেন, ‘রাষ্ট্রীয় পদে আসীন একজন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীর মুখে এই ভাষা বাংলাদেশের আপামর নারীদের অপমান এবং অসম্মান করেছে বলে আমরা মনে করি। এর মধ্য দিয়ে নারীর প্রতি যৌনহয়রানিকে সমাজ এবং রাষ্ট্রে কাঠামোগতভাবে প্রতিষ্ঠিত করার বৈধতা দেওয়া হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :