300X70
শনিবার , ১৯ ফেব্রুয়ারি ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রথমবারের মত চার প্রতিষ্ঠানের সাথে বেপজার চুক্তি স্বাক্ষর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৯, ২০২২ ৫:৫৯ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : বেপজা অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপনের লক্ষ্যে প্রথমবারের মত দেশি বিদেশি ৪টি প্রতিষ্ঠানের সাথে ভূমি ইজারা চুক্তি স্বাক্ষর করল বেপজা।

যুক্তরাষ্ট্র, চীন ও শ্রীলঙ্কা মালিকানাধীন তিনটি এবং বাংলাদেশি একটি প্রতিষ্ঠান আজ (১৯-০২-২০২২) ঢাকাস্থ বেপজা কমপ্লেক্সে এ চুক্তি স্বাক্ষর করে। প্রতিষ্ঠানসমূহ গার্মেন্টস, গার্মেন্টস এক্সেসরিজ, ক্যাম্পিং ইকুইপমেন্টস ও স্যু এক্সেসরিজ শিল্পে ৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে যেখানে ২৩,৪৫৩ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

বেপজার পক্ষে সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং ইউনিভোগ গার্মেন্টস কোম্পানি লিমিটেডের পরিচালক জগাথ প্রিয়ান্থা, ফেংকুন কম্পোজিট ম্যাটেরিয়েল কোম্পানি (বিডি) লিমিটেডের চেয়ারম্যান হি জেইকুন, ক্যাম্পেক্স (বিডি) লিমিটেডের প্রতিনিধি শাহাদাত মুশাররফ খান ও টেক্সট্রিম লেবেলস (বিডি) লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম সিকদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে স্থাপিত বেপজা অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপনের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হলো।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, বিনিয়োগ আকর্ষণে বেপজার রয়েছে অনন্য চৌম্বকীয় শক্তি (ম্যাগনেটিক পাওয়ার) যা প্রকৃতপক্ষে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে। তিনি বলেন, বেপজা শুধু বৈশ্বিক অর্থনীতির সাথেই আমাদের যুক্ত করছে না পাশাপাশি দেশের মানুষের জীবনযাত্রার মানন্নোয়নে সাহায্য করছে। চুক্তি স্বাক্ষরকে একটি নতুন যুগের সূচনা হিসেবে উল্লেখ করে তিনি আশা প্রকাশ করে বলেন, সামনের দিনে আরও বৃহৎ শিল্প প্রতিষ্ঠান বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করবে।

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, এনডিসি, পিএসসি চুক্তিস্বাক্ষরকারী বিনিয়োগকারীগণকে অভিনন্দন জানিয়ে বলেন, দেশের রপ্তানিমুখী শিল্পকে সেবাদানের চল্লিশ বছরের অর্জিত অভিজ্ঞতা, সক্ষমতা, দক্ষতা এবং পেশাদার উৎকর্ষতাকে পুঁজি করে বেপজা বর্তমানে দেশের অন্যতম একটি সফল সংস্থা।

তিনি আরও বলেন, বিনিয়োগকারীদের আস্থা বেপজাকে আন্তর্জাতিক পরিমন্ডলে একটি ব্র্যান্ড হিসেবে পরিচিত করেছে। বেপজা অর্থনৈতিক অঞ্চলের ভূমি ইজারা চুক্তি স্বাক্ষরকে বেপজার ক্রমবর্ধমান সাফল্যে একটি মাইলফলক উল্লেখ করে তিনি বলেন, অভিজ্ঞতা ও সক্ষমতার আলোকে অর্থনৈতিক অঞ্চল পরিচালনাতেও বেপজা সাফল্যের স্বাক্ষর রাখতে পারবে।

বেপজার নির্বাহী চেয়ারম্যান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর রেখে যাওয়া স্বপ্নাদর্শের আলোকেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের শিল্প খাতকে বহুধাপ উপরে নিয়ে যাওয়ার লক্ষ্যে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করার যুগান্তকারী পরিকল্পনা করেন। বেপজা অর্থনৈতিক অঞ্চল সেই পরিকল্পনার একটি ফসল।

মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান বলেন, “বেপজা অর্থনৈতিক অঞ্চলে নির্মিতব্য ৫৩৯টি শিল্প প্লটের বিপরীতে আমরা ৬৪৩টি প্লটের জন্য আবেদন পেয়েছি যা খুবই আশাব্যঞ্জক। প্রথম পর্যায়ে প্রস্তুতকৃত ১৬০টি শিল্প প্লটের বিপরীতে ৮১টি বিনিয়োগকারী প্রতিষ্ঠানের আবেদনের প্রেক্ষিতে ৬টি প্রতিষ্ঠানকে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে যার মধ্যে থেকে ৪টি প্রতিষ্ঠানের সাথে আজ লিজ চুক্তি স্বাক্ষরিত হলো।”

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, দ্রæত কারখানা ভবনের নির্মাণ কাজ শেষ করে স্বল্পতম সময়ের মধ্যে প্রতিষ্ঠানসমূহ তাদের বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে সক্ষম হবে এবং বেপজা তাদেরকে সর্বাত্মক সহযোগিতা করবে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) – এর নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, এটি নিঃসন্দেহে বেপজার জন্য একটি প্রশংসনীয় অর্জন যা ভবিষ্যতে দেশে বিনিয়োগের ধারাকে ত্বরান্বিত করবে। তিনি বলেন, বেপজা দক্ষতার সাথে সফলভাবে ইপিজেডসমূহ পরিচালনা করছে যা বেজার জন্যও অনুপ্রেরণা। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন বেজা ও বেপজা যৌথভাবে ভবিষ্যতে দেশের উন্নয়নে আরো গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।

বাংলাদেশ ইপিজেডস ইনভেস্টরস এসোশিয়েশন (বেপজিয়া)’র সভাপতি এস এম খান বলেন, বেপজা গত ৪০ বছরে বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে বিনিয়োগবান্ধব যে পরিবেশ তৈরি করেছে তা অসাধারণ। তিনি এজন্য বিনিয়োগকারীদের পক্ষ থেকে বেপজাকে ধন্যবাদ জানান।

চুক্তি স্বাক্ষরকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে শ্রীলংকান শিল্প প্রতিষ্ঠান মেসার্স ইউনিভোগ গার্মেন্টস কোম্পানি লিমিটেড ৩৬.৪৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে একটি গার্মেন্টস ইন্ডাস্ট্রি স্থাপন করবে। প্রতিষ্ঠানটি বার্ষিক ৩২.১৪ মিলিয়ন পিস ওভেন বোতাম এবং ওভেন জ্যাকেট উৎপাদন করবে যেখানে ১৭,৮৯৬ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

সম্পূর্ণ বিদেশি মালিকানাধীন চীনা প্রতিষ্ঠান মেসার্স ফেংকুন কম্পোজিট ম্যাটেরিয়েল কোম্পানি (বিডি) লিমিটেড ২.২২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে একটি স্যু এক্সেসরিজ শিল্প স্থাপন করবে। প্রতিষ্ঠানটি বার্ষিক ৩৫ হাজার টন স্যু এক্সেসরিজ (ফোম, ফোম পিইউ ইনসোল, লেমিনেশন গুডস, ফুটওয়্যার আইটেম ইত্যাদি) এবং প্যকেজিং আইটেম (কার্টুন, পেপারবোর্ড বক্স, ইনার বক্স, চিপবোর্ড প্যাকেজিং ইত্যাদি) উৎপাদন করবে যেখানে ৩৬০ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

মেসার্স ক্যাম্পেক্স (বিডি) লিমিটেড, যুক্তরাষ্ট্র মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠানটি ১০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে একটি তাঁবু, তাঁবু সরঞ্জাম এবং আউটডোর গার্মেন্টস উৎপাদনকারী শিল্প স্থাপন করবে যেখানে ৫০০০ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

প্রতিষ্ঠানটি বার্ষিক ৫০ লাখ পিস তাঁবু, ব্যাক প্যাক,¯িøপিং ব্যাগ, মুভি স্ক্রিন, প্রজেকটর, স্ক্রিন ওয়াল, লকার, সান স্ক্রিন, ব্যালকনি স্ক্রিন, সিট কভার, ক্যাম্পিং ফার্নিচার, রেইনকোট, জ্যাকেট, ইত্যাদি উৎপাদন করবে।

১.২৭ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে বাংলাদেশি কোম্পানি মেসার্স টেক্সট্রিম লেবেলস (বিডি) লিমিটেড একটি গার্মেন্টস এক্সেসরিজ এবং পেপার কনভার্টিং শিল্প স্থাপন করবে যেখানে ১৯৭ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। প্রতিষ্ঠানটি বার্ষিক ১১,৭১৭ টন থার্মাল স্টিকার লেবেল, প্লটার মার্কিং পেপার, কেয়ার লেবেল, মাস্টার কার্টুন বক্স, স্ক্রিন প্রিন্ট হিট ট্রানসফার এন্ড ট্রান্সফার লেবেল, ট্যাগ ইত্যাদি উৎপাদন করবে।

উল্লেখ্য, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ জানুয়ারি ২০১৮ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১১৩৮.৫৫ একর জায়গায় বেপজা অর্থনৈতিক অঞ্চলের ভিত্তিফলক উন্মোচন করেন। মাস্টারপ্ল্যান অনুযায়ী এখানে প্রতিটি ৩৬০০ বর্গমিটার আয়তনের আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ৫৩৯টি শিল্প প্লট তৈরি করা হবে।

বেপজা অর্থনৈতিক অঞ্চল পুরোদমে চালু হলে এখানে ৩০০-৩৫০ কারখানা স্থাপন সম্ভব হবে, ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ হবে এবং ৫ লক্ষ বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

বেপজার সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) নাফিসা বানু, নির্বাহী পরিচালক (প্রশাসন) মোঃ জাকির হোসেন চৌধুরী, নির্বাহী পরিচালক (জনসংযোগ) নাজমা বিন্তে আলমগীর, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মোঃ তানভীর হোসেন, নির্বাহী পরিচালক (এন্টারপ্রাইজ সার্ভিসেস) মোঃ খুরশীদ আলম, বেপজা অর্থনৈতিক অঞ্চলের প্রকল্প পরিচালক মোঃ হাফিজুর রহমান এবং নির্বাহী পরিচালক (নিরাপত্তা) লে. কর্নেল এএসএম কামরুজ্জামান, পিবিজিএমসহ বেপজা ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং ইপিজেডের বিনিয়োগকারীগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :