300X70
সোমবার , ১৪ মার্চ ২০২২ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘প্রযুক্তি ব্যবহারে আগামী প্রজন্মের হাতের মুঠোয় পৃথিবী আসুক’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৪, ২০২২ ১২:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম: আগামীর বিশ্ব নিয়ন্ত্রণে নিতে হলে শিক্ষার্থীদের নিয়মিত অধ্যবসায় এবং সংস্কৃতি-সহশিক্ষা চর্চার আহ্বান জানিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘পৃথিবী এগিয়ে যাচ্ছে। তোমাদের প্রতি আমার অনুরোধ- তোমরা প্রযুক্তিবান্ধব হবে।

নিয়মিত পাঠগ্রহণ করবে। নিজেদের দক্ষ এবং বিশ্বচ্যালেঞ্জ মোকাবেলার উপযোগী করে গড়ে তুলতে হবে। এটি করতে পারলেই তোমরা আগামী বিশ্ব নিয়ন্ত্রণ করতে পারবে।’ শনিবার রাজধানীর সোবহানবাগে ড্যাফোডিল টাওয়ারে এমিনেন্স কলেজ এর ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

উপাচার্য আরো বলেন, তোমরা ইন্টারন্টে ব্রাউজ করছো। ফেসবুক, ইউটিউব দেখছো। এসব দোষের কিছু নয়। তবে তোমাদের ই-লাইব্রেরিতেও ঢুকতে হবে। সেখানে অজস্র বই, জার্নাল পাবে। ওর মধ্যে অন্তহীন ডুবে থাকা যায়। এর মধ্যদিয়ে একজন মানবিক মানুষ হয়ে ওঠো। এটি করতে পারলে তোমরা পরিপূর্ণ মানুষ হবে।

তোমাদের হাতেই পৃথিবীর নিয়ন্ত্রণ আসবে। বিশ্বায়নের অসুবিধা অনেক। কিন্তু সুবিধা হচ্ছে- এই বিশ্বায়নের যুগে সে চাইলে পৃথিবীটা হাতের মুঠোয় নিয়ে আসতে পারে। তোমাদের হাতের মুঠোয় পৃথিবী আসুক। তাহলেই তুমি বাংলার মর্যাদাবান নাগরিক হিসেবে স্বাধীনতার পাতাকার অতন্ত্র প্রহরী হবে।’

উপাচার্য বলেন, ‘আমরা স্বাধীনতার ৫০ বছর উদযাপন করছি। জাতির পিতার জন্মশতবর্ষ পালন করছি। এই দেশটি এমন ছিল না। তাহলে কেমন ছিল এই দেশ? কেমন ছিল আমাদের সমাজ? আমাদের স্বাধীনতার ৫০ বছর পালন করছি ঠিকই। কিন্তু ৯ মাসের সশস্ত্র সংগ্রাম, যে মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে বাংলাদেশ। সেই মুক্তিযুদ্ধে যেসব মহান মানুষ প্রাণ বিসর্জন দিয়েছেন তাদের কোনো কিছুই চাওয়া-পাওয়ার ছিল না। তারা প্রাণ দিয়েছেন শুধুমাত্র তাদের আগামী প্রজন্মের সন্তানরা সুখে, শান্তিতে, সমৃদ্ধিতে, শিক্ষায়, সংস্কৃতিতে আলোকবর্তিকার মধ্যদিয়ে পথে পথে হেঁটে যাবে সেই লক্ষ্যে।

৫০ বছর আগের বাংলাদেশে যে তরুণ প্রজন্ম ছিল বাংলাদেশ জাতিরাষ্ট্র সৃষ্টির আগে যে বৈষম্যমূলক সমাজ ছিল যেটি আজও আছে। আমাদের স্বাধীনতার স্বপ্ন ওই জায়গায়। কারণ আমরা একটি ধনবান সমাজ প্রতিষ্ঠা করেছি বঞ্চিত মানুষের সম্পদ লুণ্ঠনের মধ্যদিয়ে। সেই জায়গায় আমরা থাকতে চাই না।

স্বাধীনতার মূল সুর গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা, ধর্মনিরপেক্ষ একটি সমাজ। অস্ত্রের ব্যবসা, যুদ্ধের ব্যবসা ও ধর্মের ব্যবসা-এসব আমাদের কাম্য নয়, আমাদের কাম্য মানবিক সমাজ। আমাদের যে অনুভূতি, অনুভব, বিশ্বাস এবং ভালোবাসা সেটি আগামী প্রজন্মের সন্তান হিসেবে তোমাদের সাথে মিলিয়ে নিতে চাই, একটা ছন্দ দিতে চাই। একটা সুর মেলাতে চাই। যে সুরের মধ্যদিয়ে অর্থনীতিতে সমৃদ্ধ একটি সমাজ সৃষ্টি হবে। আমাদের মশাল তোমাদের হাতে দিয়ে আমরা আরও আলোকচ্ছ¡টায় এগিয়ে যাবো।

যেখানে বাংলাদেশ উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হবে। এটি হবে আমাদের সম্মিলীত স্বপ্ন। সেই জায়গায় দাঁড়িয়ে আমি বলবো, আগামী ৪টি বছর প্রতিটি শিক্ষার্থী সুউচ্চ শিখরে দাঁড়িয়ে বুঝতে চেষ্টা করবে পৃথিবী অনেক এগিয়ে গেছে। সেই জায়গা একজন মানবিক মানুষ হিসেবে তুমি যখন নিজেকে তৈরি করবে তখন তুমিই হবে বাংলাদেশ।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান ড. মো. সবুর খান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান এবং এমিনেন্স কলেজ এর নির্বাহী পরিচালক রথীন্দ্র নাথ দাস।

এছাড়াও উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিসেস শবনম শরীফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এমিনেন্স কলেজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. আহমদ ইসমাইল মোস্তফা। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :