300X70
সোমবার , ২০ ডিসেম্বর ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বইছে শৈত্যপ্রবাহ, চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২০, ২০২১ ১:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কয়েকটি বিভাগে বইছে মওসুমের প্রথম শৈত্যপ্রবাহ। রাজধানীতেও বইছে মৃদু শৈত্যপ্রবাহ। অনুভূত হচ্ছে শীতের তীব্রতা। কয়েকটি জেলায় তাপমাত্রা নেমে গেছে ৮ ডিগ্রির নিচে। আজ সোমবার চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ ডিগ্রি সেলসিয়াস। শৈত্যপ্রবাহ আরও দুদিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং বরিশাল অঞ্চলে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। চলমান শৈত্য প্রবাহ অব্যাহত থাকতে পারে এবং তা বিস্তারলাভ করতে পারে।

পূর্বাভাস অনুযায়ী, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ এলাকায় বিরাজমান। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং বিষুবীয় ভারত মহাসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তর সুমাত্রা উপকূলের অদূরে দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে।

এর প্রভাবে সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। দেশের দক্ষিণাঞ্চলের রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং অন্য এলাকায় তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭, যা গতকাল ছিল তেতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ১০ নিচে থাকা জেলাগুলো হচ্ছে, রাজশাহী, ঈশ্বরদী, বদলগাছি, তেতুলিয়া, রাজারহাট, যশোর এবং বরিশাল। আর ১০ এর ঘরে থাকা জেলাগুলো হচ্ছে টাঙ্গাইল, মাদারিপুর, গোপালগঞ্জ, তাড়াশ, ডিমলা, মোংলা, সাতক্ষীরা ও কুমারখালি। এছারা ঢাকায় গতকাল ছিল ১৭, আজ ১৪ দশমিক ২, ময়মনসিংহে ছিল ১৫, আজ ১৩ দশমিক ৩, চট্টগ্রামে ছিল ১৫ দশমিক ৭, আজ ১৬ দশমিক ৪, সিলেটে ছিল ১৪ দশমিক ৪, আজ ১৪ দশমিক ৪ রাজশাহীতে ছিল ১২ দশমিক ৮, আজ ৯ দশমিক ৪, রংপুরে ছিল ১৩ দশমিক ৫, আজ ১১ দশমিক ৪ খুলনায় ছিল১৫ দশমিক ৩, আজ ১১ দশমিক ৬ এবং বরিশালে ছিল ১৩ দশমিক ৬ আজ ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এছাড়া ১৩ থেকে ১০ ডিগ্রির মধ্যে আছে রাজশাহী, ঈশ্বরদী, বদলগাছি, দিনাজপুর, সৈয়দপুর, ডিমলা, রাজারহাট, চুয়াডাঙ্গা, মাদারিপুর, নেত্রকোনা, সীতাকু-, ফেনী এবং শ্রীমঙ্গলের তাপমাত্রা।

এদিকে ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি জানান, উত্তরের হিমেল বাতাসের পাশাপাশি শৈত্যপ্রবাহ বইতে শুরু করায় পাবনার ঈশ্বরদীতে শীতের তীব্রতা বাড়ছে। আজ সোমবার সকাল ৯টায় ঈশ্বরদী উপজেলায় এ বছরের সর্বনি¤œ তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকাল রোববার ছিল ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা একদিনের ব্যবধানে সাড়ে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কম। তাপমাত্রা আরও কমে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন বলেন, সোমবার থেকে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। গতকাল ঈশ্বরদী উপজেলায় এ বছরের সর্বনি¤œ তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বর্তমানে ঈশ্বরদীতে মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করছে। এই অবস্থা আরও কয়েক দিন থাকতে পারে। বাড়তে পারে শীতের তীব্রতা। ফলে উত্তরের হিমেল হাওয়ার পাশাপাশি কুয়াশা ও শৈত্যপ্রবাহের কারণে তীব্র শীত অনুভূত হচ্ছে।

এদিকে শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় ঈশ্বরদীর চরাঞ্চলে হতদরিদ্র মানুষ কষ্টের মধ্যে পড়েছেন। বেড়ে চলছে সর্দি, কাশি ও ঠান্ডাজনিত রোগের প্রকোপ। শীতের তীব্রতার কারণে অনেকে বাড়ির বের হতে পারছে না। শহরের পিয়ারাখালি এলাকার দিনমজুর আনোয়ার হোসেন বলেন, ‘তীব্র শীতের মধ্যে আজ ঘর থেকে বের হই নাই। শীতে যেন হাত-পা ভেঙে আসার উপক্রম হইছে। সরকারিভাবে এখনও কোনো শীতবস্ত্র পাই নাই।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশবরেণ্য সাংবাদিক পীর হাবিবের প্রথম মৃত্যুবার্ষিকী আগামীকাল

ঝড়ে লণ্ডভণ্ড বিহার, নিহত ৩৩

রাজনৈতিক দলের সাথে সংলাপ হয়, আগুনসন্ত্রাসীদের সাথে নয় : তথ্যমন্ত্রী

গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ রিপোর্টে মানদন্ড তৈরি করল ব্র্যাক ব্যাংক

স্যামসাং নিয়ে এলো ২০০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর – আইএসওসিইএলএল এইচপি২

পরিবারসহ ‘প্রিয়তমা’ দেখলেন রাষ্ট্রপতি

ফের কমলো স্বর্ণের দাম কমল

আ. লীগ নেতার হামলায় সাংবাদিক হাসপাতালে, পুলিশ বলছে খতিয়ে দেখবে

বিদেশিরা বাংলাদেশে চিকিৎসা নিতে আসবে: স্বাস্থ্যমন্ত্রী

চট্টগ্রামের কালুরঘাট শিল্পাঞ্চলে তীব্র পানির সংকট সমস্যা নিরসনে সম্মিলিত প্রচেষ্টার আহ্বান

ব্রেকিং নিউজ :