300X70
মঙ্গলবার , ২৩ আগস্ট ২০২২ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল মানবিক ও সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ : উপাচার্য ড. মশিউর রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৩, ২০২২ ১২:১৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল মানবিক ও সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ। কিন্তু বৈষম্যমূলক সমাজ এখনো আছে। সেটি কী আমাদের কাক্সিক্ষত ছিল? সেই সমাজ কী আমরা চেয়েছিলাম? চাই নি। আমরা চাই তরুণ প্রজন্ম সকল আধুনিকতাকে সঙ্গে নিয়ে প্রিয় মাতৃভূমিকে পৃথিবীর বুকে সুউচ্চ মর্যাদায় নিয়ে যাবে, যেখানে দাঁড়িয়ে বলবে আমরা বঙ্গবন্ধুর গর্বিত উত্তরাধিকার।’

আজ সোমবার (২২ আগস্ট) রাজধানীর সোবহানবাগে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

বাংলাদেশকে যারা শ্রীলঙ্কা হবার ভয় দেখায় তাদের উদ্দেশে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘এসব প্রশ্নের ফয়সালা অনেক আগে বীর বাঙালি বাংলাদেশ স্বাধীন করে তার উত্তর দিয়েছে। তখনই আমাদের মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, মধ্যপ্রাচ্য সবাই আমাদের বিরুদ্ধে ছিল। কিন্তু বঙ্গবন্ধু এবং সাড়ে সাতকোটি বাঙালি এক সাথে হয়ে সব ফায়সালা করে আমাদের সংবিধানে গণতন্ত্র, সমাজতন্ত্র, বাঙালি জাতীয়তাবাদ পুনঃপ্রতিষ্ঠা করেছেন।

যারা দেশের সমালোচনা করে অন্যদের সঙ্গে তুলনা করছেন, পুঁজিবাদী অর্থনীতির অতল গহ্ররে আপনারা হারিয়ে যেতে পারেন। কিন্তু আমাদের বিশ্বাস, আমাদের অর্থনীতির কাঠামো, বঙ্গবন্ধু দ্বিতীয় বিপ্লবের যে স্বপ্ন দেখিয়েছেন তার মধ্যে টিকে থাকার সকল বিজ রয়েছে।

যারা অর্থশাস্ত্রের গাণিতিক কথা বলছেন তাদের বলতে চাই- ঘামে-শ্রমে যে বাংলাদেশ তৈরি, যে সূর্য সন্তানেরা বিদেশে গিয়ে রেমিট্যান্স পাঠায়, যে মা-বোন পোশাক কারখানায় গিয়ে কাজ করে তারা এ দেশ গড়ার কারিগর।’ তরুণ প্রজন্মের উদ্দেশে উপাচার্য বলেন, ‘আপনারা নিজেদের আরও বেশি প্রস্তুত করুন। আধুনিকতার সকল কিছুকে গ্রহণ করুণ। অসাম্প্রদায়িক ভাবনার সকল কিছুকে গ্রহণ করুন। আমরা ধনবান রাষ্ট্র হতে চাই না। আমরা চাই মানবিক রাষ্ট্র যেখানে একটি সমতাভিত্তিক সমাজ তৈরি হবে, যেটি বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল।’

বিশিষ্ট এই সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রিয় পরিবার থেকে পৃথক থেকে কারাগারে কাটিয়েছেন। কারাগারে বসে একটি মানচিত্র এঁকেছেন। সেই মানচিত্রের নাম বাংলাদেশ। ওই মানচিত্র আঁকতে ৭ই মার্চ ১৯৭১ সালে তিনি “ভাইয়েরা আমার” শব্দটি উচ্চারণ করে ১৮ মিনিটের একটি বক্তৃতা দিয়েছিলেন। সেই ভাষণে সাড়ে সাতকোটি মানুষকে ঐক্যবদ্ধ করেছেন। তাঁর আহবানে এই দেশে গেরিলা যুদ্ধ হয়েছে। সেই গেরিলা যুদ্ধে ৩০ লক্ষ মানুষ লাফিয়ে লাফিয়ে প্রাণ দিয়েছে। ২ লক্ষ মা-বোন নির্যাতনের শিকার হয়েছেন।

শুধু তাই নয়, জাতির পিতাকে হত্যা করার পর দীর্ঘদিন একটা অগণতান্ত্রিক সামরিক শাসনের মধ্যে বাংলাদেশ পড়ে ছিল। সেই সামরিক শাসনের যাঁতাকল থেকে বেরুতে এদেশের তরুণ-তাজা প্রাণ, শিক্ষার্থী, যোদ্ধা প্রাণ দিয়ে নব্বইয়ে সামরিক শাসনের অবসান ঘটিয়েছে যার নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা। তিনি ভাত এবং ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন।

সুতরাং যতটুকুন জায়গায় আমরা ৫০ বছরে পৌঁছেছি। আজকে প্রযুক্তি আমাদের হাতের নাগালে। আজকে ডিজিটাল বাংলাদেশের কথা বলি। এই ডিজিটাল বাংলাদেশে পৌঁছানোর আগে ল্যাক অব ডেমোক্রেসি ছিল। আমাদের গণতন্ত্র হরণ হয়েছিল। কিছুদিন আগেও সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় বঙ্গবন্ধু কন্যাকে কারাগারে থাকতে হয়েছে। এর মানে আমাদের এই পথ কখনো মসৃণ ছিল না। ফুলে ফুলে ভরা ছিল না। কণ্টকাকীর্ণ ছিল। এর মধ্য দিয়ে আমাদের যে পথ চলা তার অনুপ্রেরণার নাম বঙ্গবন্ধু। সেই পথ চলার প্রধান শক্তির নাম বঙ্গবন্ধু। সেই পথ চলার মূল অনুপ্রেরণার নাম জাতীয় সংগীত।’

জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধু যখন জেলে ছিলেন নজরুল-রবীন্দ্র তাঁর প্রাণশক্তি ছিলেন। তাঁদের বই পড়েছেন। বিশ্বের অনেক খ্যাতনামা লেখকদের বই নিবিষ্ট চিত্তে পড়েছেন। রবীন্দ্রনাথ থেকে আমার সোনার বাংলা নিয়েছেন। কবি নজরুল থেকে নিয়েছেন জয় বাংলা। নজরুল উদিত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধু তা বুকে-পিঠে ধারণ করে বাংলাকে মুক্ত করেছেন। হাজার বছরের গ্লানি-বঞ্চনার ইতিহাস থেকে মুক্ত করে বঙ্গবন্ধু জাতিরাষ্ট্র সৃষ্টির মহানায়ক হয়েছেন। পাকিস্তানি রক্তচক্ষুকে উপেক্ষা করে সাড়ে সাত কোটি মানুষ গেরিলা যুদ্ধ করে পোশাক পরিহিত পাকিস্তানি সেনাদের পরাস্ত করেছে যার নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু। এটাই হচ্ছে বীর বাঙালি।’

ড্যাফোডিল পরিবারের চেয়ারম্যান ড. মো. সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, বিশেষ অতিথি ছিলেন ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটির গভর্নিং বডির সভাপতি ড. এস এম মাহফুজুর রহমান, ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটির অধ্যক্ষ প্রফেসর ড. মো. সাখাওয়াত হোসেন। অনুষ্ঠান শেষে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটির মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী হিসেবে ল্যাপটপ বিতরণ করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাজধানীতে বিদেশি পিস্তল-ম্যাগাজিনসহ ‘নবী বাহিনী’র সদস্য গ্রেপ্তার

মাতৃভাষা দিবস স্মরণে ডাকটিকেট অবমুক্ত করলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

জাতির পিতার আদর্শ প্রতিষ্ঠা করাই আমাদের মূল লক্ষ্য : বাহা উদ্দিন নাসিম

২০২৪ সালের নির্বাচনেও রানিং মেট হবেন কমলা হ্যারিস: বাইডেন

বাড্ডা থেকে পরিচালকসহ এক মডেল গ্রেফতার

জ্ঞান নির্ভর অর্থনীতির মূল কেন্দ্রবিন্দু হবে ‘ভিশন ২০২১ টাওয়ার’ : প্রতিমন্ত্রী পলক

শ্রমবান্ধব পরিবেশ তৈরীতে সরকার দৃঢ়প্রতিজ্ঞ : আইনমন্ত্রী

তাড়াশে ৩ দিন ধরে বিয়ের দাবীতে প্রেমিকের বাড়িতে অনশন

দক্ষিণ চব্বিশ পরগনার পুলিশ সুপার শ্রী ভোলানাথ পান্ডেকে বদলি

মে মাসে ৫৫০০ দুর্ঘটনায় আহত ৬৫৩৬, ঝরেছে ৬৩১ প্রাণ

ব্রেকিং নিউজ :