300X70
বৃহস্পতিবার , ৯ ডিসেম্বর ২০২১ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধু গোল্ডকাপ বালক অনুর্ধ্ব-১৭ ও বঙ্গমাতা গোল্ডকাপ বালিকা অনুর্ধ্ব ১৭ ফুটবল টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৯, ২০২১ ৭:৫৭ অপরাহ্ণ

মাঠে-মাঠে ডেস্ক : আজ বিকাল ৩ টায় রাজধানীর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালক (অনূর্ধ্ব-১৭) ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালিকা (অনূর্ধ্ব-১৭) ২০২১ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে । উক্ত সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্লাটফর্মে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব মোঃ জাহিদ আহসান রাসেল এম.পি।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার খেলোয়াড়দের যথাযথ প্রশিক্ষণের সুবিধা দেওয়ার লক্ষ্যে দেশের প্রতিটি বিভাগে একটি করে ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করবে, কারণ তিনি বিশ্বাস করেন যে বাংলাদেশের বিশ্বমানের ক্রীড়া প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করার সক্ষমতা রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘ইতিমধ্যেই আমরা সিদ্ধান্ত নিয়েছি প্রত্যেকটি বিভাগে একটি করে ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলবো। বিকেএসপি প্রত্যেকটি বিভাগে আমরা করবো।’

তিনি আরও বলেন, ‘ইতোমধ্যে আরো দুটির অনুমোদন দেওয়া হয়ে গেছে বাকীগুলোও আমরা করে দেব। যাতে করে সেখানে খেলাধূলার বিষয়ে আমাদের ছেলে-মেয়েরা ভাল প্রশিক্ষণ নিতে পারে সে ব্যবস্থাটা আমরা করে দিচ্ছি।’

তিনি বলেন, আমরা অসুস্থ ও অস্বচ্ছল ক্রীড়াসেবীদের চিকিৎসা সহায়তা প্রদানের লক্ষ্যে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনকে করোনার মধ্যেও ১০ কোটি টাকার সীডমানি প্রদান করেছি এবং অচিরেই ক্রীড়াসেবীদের কল্যানে আরও ২০ কোটি টাকা প্রদান করা হবে।
তিনি আরও বলেন, আমরা চাই ক্রিকেটের পাশাপাশি ফুটবলসহ অন্যসব ক্রীড়াক্ষেত্রেও আমাদের ছেলেমেয়েরা ভালো করুক। অন্য ইভেন্টগুলোতেও বাংলাদেশ যাতে অনেক দূর এগিয়ে যেতে পারে – সেজন্য আমাদের সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ক্রীড়া উন্নয়নে আমাদের সহযোগিতা চলমান থাকবে।
বিশেষ অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, এ আয়োজন ক্ষুদে ফুটবলারদের মিলনমেলায় পরিণত হয়েছে। আয়োজনটিতে করোনাকালীন সময়েও উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে সর্বমোট ১ লক্ষ ১০ হাজার ৫৫২ জন খেলোয়াড় অংশ নিয়েছে। আমি অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, এ টুর্নামেন্টসমূহ থেকে প্রতিভাবান ৪০ জন বালক ও ৪০ জন বালিকা খেলোয়াড়দের নিয়ে বিকেএসপিতে ৩ মাসের নিবিড় প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে এবং তাদের মধ্য হতে সেরা ১১ জন বালক খেলোয়াড়কে ব্রাজিলে এবং সেরা ১১ জন বালিকা খেলোয়াড়কে ইউরোপে ১ মাসের উচ্চতর প্রশিক্ষণের জন্য প্রেরণ করা হবে। সরকার ইতোপূর্বেও এই টুর্নামেন্টের সেরা ৪ জন খেলোয়াড়কে ২০১৯ সালে ব্রাজিলের ঐতিয্যবাহী গামা ক্লাবে উন্নত প্রশিক্ষণ গ্রহণ করেছে এবং ৪২ জন খেলোয়াড়কে বিকেএসপিতে তিন মাস মেয়াদি উন্নত প্রশিক্ষণ প্রদান করেছে।

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল বালক টুর্নামেন্টে (অনুর্ধ ১৭) ২০২১ এ ট্রাইব্রেকারে ৩-১ গোলে রাজশাহী বিভাগকে হারিয়ে সিলেট বিভাগ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে । বালকদের টুর্নামেন্টে সেরা খেলোয়াড় সিলেট বিভাগের আসাদ উদ্দিন, সর্বোচ্চ গোলদাতা সিলেট বিভাগের অনিকদেব বর্মা ও রাজশাহী বিভাগের হাবিবুর রহমান।

বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল বালিকা টুর্নামেন্টে (অনুর্ধ ১৭) ২০২১ এ ময়মনসিংহকে ১-০ গোলে হারিয়ে রংপুর বিভাগ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। বালিকাদের টুর্নামেন্টে সেরা খেলোয়াড় রংপুরের শাম্মি আকতার, সর্বোচ্চ গোলদাতা রংপুরের নাসরিন ও খুলনা বিভাগের সন্ধ্যা। চ্যাম্পিয়ন দল দুটি ৩ লাখ টাকা ও স্বর্ন পদক এবং রানারআপ ২ লাখ টাকা ও রৌপ্য পদক অর্জন করে। মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পকিত স্হায়ী কমিটির সভাপতি আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন, ব্রাজিলের রাষ্ট্রদূত Joao Tabajara de Oliveira , ক্রীড়া পরিদপ্তরের পরিচালকসহ মন্ত্রণালয়ে উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পিআরও
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :