300X70
মঙ্গলবার , ২৬ এপ্রিল ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধু বাংলাভাষাকে প্রশাসনিক ভাষা হিসেবে যোগ্যতা অর্জনের ব্যবস্থা করেছেন : মোস্তাফা জব্বার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৬, ২০২২ ১০:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বঙ্গবন্ধু কেবল বাঙালি জাতি রাষ্ট্রই প্রতিষ্ঠা করেননি তার জন্যই ভাষাভিত্তিক বাংলা রাষ্ট্রের রাষ্ট্রভাষা হিসেবে বাংলা প্রতিষ্ঠা পেয়েছে। ১৯৭২ থেকে ৭৫ সাল পর্যন্ত সময়ে বঙ্গবন্ধু বাংলাভাষাকে প্রশাসনিক ভাষা হিসেবে যোগ্যতা অর্জনের জন্য মুনীর অপটিমা টাইপ রাইটার প্রবর্তনের ব্যবস্থা করেন।

এটাই ছিলো বাংলা ভাষার রাষ্ট্রে অফিস আদালতে বাংলা লিখার প্রথম যন্ত্র। মুনীর কী বোর্ডের ওপর ভিত্তি করে তৎকালীন পূর্বজার্মান থেকে তিনি এই যন্ত্রটি অপটিমা কোম্পানির মাধ্যমে তৈরি করিয়ে আনেন । বেতবুনিয়ায় উপগ্রহ ভূকেন্দ্র প্রতিষ্ঠা, টিএন্ডটি বোর্ড গঠন এবং আইটিও ও ইউপিইউ এর সদস্য পদ অর্জনের মাধ্যমে কৃষিভিত্তিক পশ্চাদপদ এই জনগোষ্ঠীকে ইন্টারনেট ভিত্তিক তৃতীয় শিল্প বিপ্লবে অংশ গ্রহণের ভিত্তি তিনি স্থাপন করেন বলে বলে মন্ত্রী উল্রেখ করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আজ ঢাকায় বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ টেলিটক শাখার উদ্যোগে প্রকাশিত চিরঞ্জীব বঙ্গবন্ধু শীর্ষক স্মরণিকার মোড়ক উন্মোচন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ টেলিটক শাখার সভাপতি রওনক মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো: আবদুস সবুর, টেলিটেকের ব্যবস্থাপনা পরিচালক ও বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ টেলিটক শাখার প্রধান পৃষ্ঠপোষক মো: সাহাব উদ্দিন এবং বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সভাপতি প্রকৌশলী মো. হাবিবুর রহমান বক্তৃতা করেন।

টেলিযোগাযোগ মন্ত্রী টেলিটকের হাত ধরে ফাইভজি প্রযুক্তি যুগে বাংলাদেশের প্রবেশকে একটি অবিস্মরণীয় মাইলফলক হিসেবে উল্লেখ করে বলেন, নিজেদের শক্তির উপর আস্থা রেখে নিজেদের উদ্ভাবনী শক্তি কাজে লাগানোর বিকল্প নেই।

মোস্তাফা জব্বার বলেন, নিজেদের মেধা শক্তি ও সৃজনশীলতা কাজে লাগাতে পারলে আগামীর বাংলাদেশ হবে বিশ্বের অনুকরণীয় এক উজ্জ্বল দৃষ্টান্ত । তিনি ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ কর্মসূচিকে একটি যুগান্তকারী কর্মসূচি হিসেবে উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগে পৃথিবীতে ডিজিটাল শব্দ আর কেউ ঘোষণা করেননি।

ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রদূত মোস্তাফা জব্বার মন্ত্রী বলেন, আগামীদিনের পৃথিবী হবে মেধা শক্তির পৃথিবী। মেধা সম্পদের চেয়ে বড় সম্পদ আর হতে পারে না উল্লেখ করে বলেন, অতীতের শিল্প বিপ্লবগুলোতে পশ্চিমা দেশগুলো উদ্ভাবনে একক আধিপত্য বিস্তার করেছিলো এখন তা আর নাই। এশিয়াতেও এখন এটি ছড়িয়ে গেছে। তিনি বলেন, আজকে যা উদ্ভাবিত হবে তাই হবে ভবিষ্যতের বড় হাতিয়ার।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় প্রকৌশলী মো: আবদুস সবুর বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় ফাইভ-জি হবে আগামীর হাতিয়ার। দেশে ফাইভজি প্রযুক্তি প্রবর্তনে টেলিযোগাযোগ মন্ত্রীর ভূমিকার প্রশংসা করেন।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক, টেলিটককে এগিয়ে নেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার চলমান সংগ্রাম বেগবান করতে অবদান রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অতিমুনাফা করার জন্য ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার : কৃষিমন্ত্রী

বাংলাদেশ প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যাওয়ার্ডস ২০২৩-এর চ্যাম্পিয়ন শপআপ

দুই বছর পর বড় পরিসরে হজের আনুষ্ঠানিকতা

এদেশে খাদ্য সংকট হবে না : খাদ্যমন্ত্রী

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষায় পাশ করেছেন ১ লাখ ৪৯ হাজার ৬০৭ জন

করোনায় গর্ভবতী মায়েদের উদ্বেগ কমানোর সহজ উপায়

আজও ঢাকায় তাপপ্রবাহ থাকবে, বাড়বে রাতের তাপমাত্রা

স্যামসাংয়ের এ৫০ সিরিজের পর আসলো গ্যালাক্সি এ৫৩

গ্রুমিং সচেতনদের জন্য বিয়ার্ডো ও লিভন নিয়ে এলো স্পেশাল এডিশন ‘স্টাইলিং সল্যুশন’

গুলশানের কনকর্ড আইকে টাওয়ারকে ৪ লক্ষ টাকা এবং এইচএসবিসি ব্যাংককে ৫০ হাজার টাকা জরিমানা

ব্রেকিং নিউজ :