300X70
সোমবার , ১৬ অক্টোবর ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্ল্যাগিয়ারিজম চেকার চালু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৬, ২০২৩ ১:১৮ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষক শিক্ষার্থীদের গবেষণার মান বৃদ্ধি ও মৌলিকত্ব বজায় রাখার লক্ষ্যে প্ল্যাগিয়ারিজম চেকার চালু করা হয়েছে। এর মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীদের জমা দেওয়া বিভিন্ন আর্টিক্যাল, গবেষণাপত্র, থিথিস ইত্যাদি তাৎক্ষণিকভাবে লক্ষাধিক জার্নাল, লাইব্রেরিতে প্রবেশ করে জমা দেওয়া গবেষণাপত্র কপি করা হয়েছে কিনা তা চেক করা হয়।

এতে করে গবেষণার মৌলিকত্ব বজায় থাকে এবং গবেষণার আন্তর্জাতিকমান বজায় রাখতে সহায়তা করে। পার্শ্ববর্তী দেশ ভারতের মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে যে ধরণের প্ল্যাগিয়ারিজম ব্যবহৃত হচ্ছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়েও একই ধরণের প্ল্যাগিয়ারিজম চালু করা হয়েছে।

এখন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত বিভিন্ন মেডিক্যাল কলেজ ও ইনস্টিটিউটের ছাত্রছাত্রীরা তাদের থিথিসের যে সফট কপি জমা দিবেন তা প্ল্যাগিয়ারিজম চেকার ব্যবহার করে পরীক্ষা করা হবে। ওই পরীক্ষার তাদের জমা দেওয়া থিথিসের মান নিশ্চিত হলেই তারা পরীক্ষা দিতে পারবে। প্ল্যাগিয়ারিজম চেকারের চর্চা গবেষণার মান ও গ্রহণ যোগ্যতা বৃদ্ধি এবং গবেষণাপত্র প্রকাশের ক্ষেত্রে বিরাট ভূমিকা রাখে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত গবেষণায় কপি প্রতিরোধ করার জন্য চালু করা প্ল্যাগিয়ারিজম সফটওয়ার চেকারের রবিবার সকাল ১০টায় (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের কেন্দ্রীয় লাইব্রেরিতে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে এ প্ল্যাগিয়ারিজম সনাক্তকরণের সফটওয়ারের শুভ উদ্বোধন করেন।

এসময় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশের কোন প্রতিষ্ঠান গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে এত বড় সাহস দেখায় নি।

এ উদ্যোগের ফলে এই বিশ্ববিদ্যালয়ে লেভেল অব এক্টিভিটি, লেভেল অব রিসার্চ স্টান্ডার্ড হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সামনের দিকে অগ্রসর হচ্ছে। গবেষণার মান বৃদ্ধির লক্ষ্যে গবেষকদের অনুপ্রেরণা দেয়াসহ আগহী করার জন্য থিসিস এওয়ার্ড, গবেষণা এওয়ার্ড প্রচলন করা হয়েছে। গবেষণার অনুদানের পরিমাণ অনেক গুণ বৃদ্ধি করা হয়েছে। মানসম্পন্ন গবেষণা নিশ্চিত করতে ও চৌর্যবৃদ্ধির ঠেকাতে এ সফটওয়্যার বেশ কার্যকর হবে। কোন গবেষক এখন আর্টিকেল জমা দিলে তা বার বার চেক করে দেবেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, বিশ্ববিদ্যালয়ের প্রধান গ্রন্থাগারিক অধ্যাপক ডা. মোঃ হারিসুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহকারী গ্রন্থাগারিক পাবলকি হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ডা. মারুফ হক খান।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. মোঃ ফারুক হোসেন, সহযোগী অধ্যাপক ডা. মোঃ সাইফুল ইসলাম, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চালুকৃত এ সফটওয়্যার ব্যবহারের জন্য গবেষকদের একটি নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে। সফটওয়্যারের গবেষণা বা থিসিস আপলোড করার পর কয়েক মিনিটের মধ্যে কতটুকু, কোন জায়গা থেকে গবেষণায় কপি করা হয়ে থাকলে তা রেফারেন্সসহ ফলাফল আকারে প্রকাশ করবে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ব্র্যাক ব্যাংকের উদ‍্যোগে গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুসের ১৩তম ইন-র্পাসন সামিট আয়োজন

সাবেক স্ত্রীকে বিয়ের জেরে বন্ধুকে হত্যা, প্রধান আসামি গ্রেপ্তার

আবারও দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজারে শীর্ষে স্যামসাং

বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতির এডহক ব্যবস্থাপনা কমিটি বাতিল

বারিতে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ পদ্ধতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ময়মনসিংহ মেডিকেলে ২,৯৬৩ সিলিন্ডার অক্সিজেন দিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

আরবের এই রানির সম্পদ ব্রিটেনের রাজপরিবারের পাঁচগুণ!

শীতের পাখির মতো বিএনপি নেতাদের থেকে সাবধান : রাঙ্গুনিয়ায় তথ্যমন্ত্রী

আ.লীগ বায়তুল মোকাররম দক্ষিণ গেটে ও বিএনপিকে নয়াপল্টনে সমাবেশের অনুমতি

সচেতন থাকতে হবে, ষড়যন্ত্রকারীরা যেন আর মানুষ হত্যা করতে না পারে : মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

ব্রেকিং নিউজ :