300X70
মঙ্গলবার , ২৮ জুন ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বন্যায় ক্ষতিগ্রস্ত ৫০৮৫ স্কুল-কলেজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৮, ২০২২ ৯:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: দেশের সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত স্কুল-কলেজের সংখ্যা ৫ হাজার ৮৫টি। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৮৫টি এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা প্রায় ৪ হাজার।

সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ তথ্য পাওয়া গেছে। মাউশির মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন বিভাগ বন্যার শুরু থেকে এদিন পর্যন্ত ক্ষতিগ্রস্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনে দেখা যায়, ১৮ জেলার ৮৬ উপজেলার ১ হাজার ৮৫ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান এবারের বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সিলেটের ৩৪২ শিক্ষাপ্রতিষ্ঠান। দ্বিতীয় সুনামগঞ্জের ২৬৫ ও তৃতীয় নেত্রকোনার ১৩৬ শিক্ষাপ্রতিষ্ঠান। বন্যাকবলিত মোট শিক্ষার্থীর সংখ্যা ৫ লাখ ৮৪ হাজার ৬৬৮ জন। আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়েছে ৫৭০ শিক্ষাপ্রতিষ্ঠান। তবে ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানের মধ্যে ৯১৭টিতে পাঠদান কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয়। বাকিগুলোর মধ্যে কিছু প্রতিষ্ঠানে সম্ভব আবার কিছু প্রতিষ্ঠানে আংশিক পাঠদান সম্ভব।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ঈদের পরপরই এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু করতে চায় শিক্ষা বোর্ডগুলো। কিন্তু অনেক শিক্ষাপ্রতিষ্ঠান পাঠদানের উপযোগী না হওয়ায় শঙ্কা দেখা দিয়েছে এসএসসি পরীক্ষা নিয়ে। দ্রুততার সঙ্গে প্রয়োজনীয় সংস্কার অথবা এসএসসির কেন্দ্র কমানো ছাড়া ঈদের পরপরই এসএসসি পরীক্ষা নেওয়া কষ্টকর হয়ে পড়বে।

মাউশির প্রতিবেদনে বলা হয়েছে, হবিগঞ্জে ৩৫, সিলেটে ৩৪২, সুনামগঞ্জে ২৬৫, মৌলভীবাজারে ৪০, গাইবান্ধায় ২১, কুড়িগ্রামে ৯৯, লালমনিরহাটে ৬, ব্রাহ্মণবাড়িয়ায় ৭, ময়মনসিংহে ২, টাঙ্গাইলে ৩৯, জামালপুরে ২৮, কিশোরগঞ্জে ৩২, শেরপুরে ১, নেত্রকোনায় ১৩৬, বগুড়ায় ৮, সিরাজগঞ্জে ২১, নরসিংদীতে ১ ও মানিকগঞ্জে ২টি প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রয়োজনীয় সংস্কার ছাড়া পাঠদান সম্ভব নয় এমন জেলার ক্ষেত্রেও এগিয়ে সিলেট। তাদের ২৮৮টি প্রতিষ্ঠানে এ মুহূর্তে পাঠদান সম্ভব নয়। সুনামগঞ্জের ২৮৮টি সবগুলোতেই পাঠদান সম্ভব নয়। এছাড়া নেত্রকোনার ১২২, হবিগঞ্জের ৩৫, মৌলভীবাজারের ৪০, কুড়িগ্রামের ৫৫, জামালপুরের ২৮, কিশোরগঞ্জের ৩২, সিরাজগঞ্জের ১৮টিতে পাঠদানের উপযোগিতা নেই।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক ড. মো. নুরুল আমিন দেশ রূপান্তরকে বলেন, ‘আমরা এখন পর্যন্ত যে তথ্য পেয়েছি তাতে ১৭ জেলার ১৪৫ উপজেলার প্রায় ৪ হাজার প্রাথমিক বিদ্যালয় বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। অনেক স্কুলে এখনো পানি রয়েছে। বন্যার পানি পুরোপুরিভাবে নেমে যাওয়ার আগ পর্যন্ত ক্ষতির পরিমাণ নিরূপণ করা সম্ভব নয়। তবে ক্ষতিগ্রস্ত স্কুল মেরামতের প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

র‍্যাবিটহোলে বিকাশ পেমেন্টে লাইভ দেখা যাবে টি-২০ বিশ্বকাপ

মুরগির দামে রেকর্ড, ফল-সবজিতেও আগুন

বারৈয়ারহাটে শীতকালীন বহিরঙ্গণ প্রশিক্ষণ এলাকা পরিদর্শন করলেন সেনাবাহিনী প্রধান

ডিলারদের সাথে লেনদেনে বিকাশের সল্যুশন ব্যবহার করবে কেএসআরএম

জাতীয় প্রেস ক্লাব : জনতার আস্থা, জনতার অহংকার

নামিবিয়ার কাছ থেকে টাইগাররা যা শিখতে পারে

ঘরে বসেই কুরবানির পশু কেনা যাচ্ছে বিকাশ পেমেন্টে

অসুস্থতা নিয়ে অসুস্থ রাজনীতি করবেন না : বিএনপিকে তথ্যমন্ত্রী

ইনফিনিক্সের ‘হট ইলেভেনএস’ বাংলাদেশের গেমারদের কাছে ‘হটকেক’-এর মতো সমাদৃত

কাজী আব্দুস সাত্তারসহ যে ১০ জন পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার

ব্রেকিং নিউজ :