300X70
শুক্রবার , ২২ জানুয়ারি ২০২১ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বরফে ডেকেছে ভারত ও চীনের নাথুলা সীমান্ত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২২, ২০২১ ২:৫১ অপরাহ্ণ

ভারত থেকে মনোয়ার ইমাম: বরফে ডেকেছে ভারত ও চীনের নাথুলা সীমান্ত। ভারত এর সিকিম রাজ্যে এর চীন ও ভারতের নাথুলা বড়ার বরফের চাদরে ঢেকেছে।প্রতি বছর এই সীমান্ত দিয়ে কয়েক হাজার কোটি টাকার আন্তর্জাতিক বাণিজ্য হয় দুই দেশের মধ্যে। সম্পত্তি ভারতের জম্মু ও কাশ্মীরের লাখাদ সীমান্ত এলাকায় ভারতের সঙ্গে চীনের সৈন্যদের হাতাহাতি হয়। সেই সময় ভারতের সীমান্ত রক্ষী বাহিনীর 20,জন সদস্য শহীদ হয়। এবং ভারতের পাল্টা আক্রমণ এ চীনের সৈন্যদের মৃত্যুর খবর আজ পর্যন্ত পাওয়া যায় নি।

সেখান থেকে দূরত্ব বাড়তে থাকে ভারত ও চীনের মধ্যে। উভয় দেশ ব্যাবসায়ী কর্মকাণ্ড কমসূচী থেকে নিজেদের দূরত্ব বজায় রাখতে চেয়েছে। ফলে দুই দেশের মধ্যে কয়েক হাজার কোটি টাকার আন্তর্জাতিক বাণিজ্য লোকসান গুনতে হচ্ছে দুই দেশের ব্যবসায়ীদের। তবে সম্প্রতি চীন ভারত থেকে কয়েক হাজার টন চাল আমদানি করেছে। ভারত এর নাথুলা সীমান্ত দিয়ে প্রতি বছর হাজার হাজার বানিজ্যিক গাড়ি দুটি দেশের মধ্যে স্হলপথ দিয়ে মাল নিয়ে যাতায়াত করে।

কিন্তু আজ অনেক টা নীরব দর্শক হয়ে পড়ে আছে এই আন্তর্জাতিক নাথুলা সীমান্ত। এখন মানুষ ও গাড়ি ঘোড়া র ভীড় নেই। নেই কাস্টমস কর্তৃপক্ষ আনাগোনা।সুধু সীমান্ত এলাকায় পাহারা দিচ্ছে ভারত ও চীনের সীমান্ত রক্ষী বাহিনীর সদস্যরা।এই এলাকায় ঠান্ডায় বরফ কুচি পড়েছে। এবং বরফ কুচি পড়ে ডেকেছে জামায়াত এর রাস্তা। এমন দৃশ্য অনেক যায়গায় দেখতে পাবেন।।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :