300X70
বৃহস্পতিবার , ৮ ডিসেম্বর ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বরিশালে ২৫৫ যানবাহনের রেজিস্ট্রেশনের ঘটনা তদন্ত কমিটি মাঠে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৮, ২০২২ ২:০২ পূর্বাহ্ণ

জড়িত আনসার প্লাটুন কমান্ডারকে প্রত্যাহার
বিআরটিএ’র সহকারী পরিচালকের দুর্নীতির তথ্য ফাঁস
ঘটনা আড়াল করতে অভিযুক্ত কর্মকর্তার ভিন্ন কৌশল

প্রতিনিধি, বরিশাল : দুর্নীতি আর বিতর্ক পিছু ছাড়ছে না বরিশাল বিআরটিএ কার্যালয়ের। বহিরাগত, আনসার সদস্য এবং কর্মচারীদের সমন্বয়ে সংঘবদ্ধ দালাল সিন্ডিকেট ঘিরে আছে দপ্তরটি। আর এই চক্রের নেপথের ইন্দোনদাতা হিসেবে নাম উঠে আসছে বিআরটিএ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ্ আলমের।

এরিমধ্যে তার দায়িত্বকালিন সময়ে ২৫৫টি যানবাহনের অবৈধভাবে রেজিস্ট্রেশন প্রদানের একটি ফিরিস্থি বিআরটিএ চেয়ারম্যানের দপ্তরে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় চেয়ারম্যানের কার্যালয় থেকে গঠন করা হয়েছে তদন্ত কমিটি। তাছাড়া অনিয়ম এবং দুর্নীতির সঙ্গে জড়িত থাকার প্রাথমিক সত্যতা পাওয়ায় একজন আনসার কমান্ডারকে অপসারণ করা হয়েছে বিআরটিএ দপ্তর থেকে। সেখানে পদায়ন দেয়া হয়েছে অপর একজন আনসার কমান্ডারকে।

আর এ ঘটনাকে কেন্দ্র করে বিআরটিএ কার্যালয়ে নতুন যোগদানকৃত আনসার সদস্য এবং বিআরটিএ’র সহকারী পরিচালকের মধ্যে দ্ব›দ্ব এখন চরম আকার ধারণ করেছে। মঙ্গলবার সকাল ১১টার পরে আনসার কমান্ডার এবং সহকারী পরিচালকের মধ্যে বাকবিতন্ডার ঘটনাও ঘটে। এসব ঘটনায় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন বিআরটিএ বরিশাল বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. জিয়াউর রহমান। তবে দুর্নীতি এবং অনিয়মের অভিযোগ অস্বীকার করেছেন জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শাহ আলম।

খোঁজ নিয়ে জানা গেছে, ‘দীর্ঘদিন ধরেই দুর্নীতিতে আলোচিত বরিশাল বিআরটিএ কার্যালয়। দালাল চক্রের মাধ্যমে অর্থের বিনিময়ে পরীক্ষা ছাড়াই চালক লাইসেন্স, যানবাহন এবং চোরাই গাড়ির রেজিস্ট্রেশন প্রদানের অভিযোগ ছিলো এই দপ্তরটির অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে।

সূত্রগুলো বলছে, ‘২০১৯ সালে বিআরটিএ বরিশাল বিভাগীয় কার্যালয়ে যোগদান করেন বর্তমান পরিচালক মো. জিয়াউর রহমান। তার কঠোরতা এবং মনিটরিংয়ের কারণে অনেকটা বেকায়দায় পড়ে যায় দপ্তরের দালাল এবং দুর্নীতিগ্রস্ত কর্মচারীরা।

এদিকে, চলতি বছরের গত মার্চ মাসে জেলা কার্যালয়ে সহকারী পরিচালকের পদে যোগদান করেন মো. শাহ আলম। তিনি দায়িত্ব গ্রহণের পরপরই মাথাচারা দিয়ে ওঠে দালাল চক্র। পুনরায় শুরু হয় অনিয়ম এবং দুর্নীতি। দালাল চক্রের প্রধান হিসেবে কাজ করেন বিআরটিএ কার্যালয়ের আনসার ভিডিপির সাবেক প্লাটুন কমান্ডার (পিসি) মশিউর রহমান।

সূত্র জানিয়েছে, ‘প্লাটুন কমান্ডার তার সহযোগী এবং বহিরাগত দালালদের নিয়ে সিন্ডিকেট গড়ে তোলেন। এর নেপথে নেতৃত্ব দেন সহকারী পরিচালক মো. শাহ আলম। তার মাধ্যমে এরিমধ্যে অবৈধ পন্থায় অসংখ্য যানবাহনের লাইসেন্স এবং চালক লাইসেন্স প্রদান করেছে দালাল চক্র।

এদিকে, ‘দালাল এবং দুর্নীতির বিষয়টি প্রকাশ পেলে চলতি বছরের গত সেপ্টেম্বরে বিআরটিএ কার্যালয়ের আনসার প্লাটুন কমান্ডার মশিউর রহমানকে এ কার্যালয় থেকে প্রত্যাহার করা হয়। তার পরিবর্তে বিভাগীয় কার্যালয়ের নির্দেশে ওই জেলা কার্যালয়ে একজন প্লাটুন কমান্ডারসহ পাঁচজন আনসার সদস্যকে প্রেরসনে বদলি করা হয়। এরপর থেকেই প্রকাশ্যে আসতে শুরু করে অনিয়ম এবং দুর্নীতি।

বিআরটিএ বরিশাল জেলা কার্যালয়ে আনসার বাহিনীর প্লাটুন কমান্ডার (পিসি) মো. হুমায়ুন কবির বলেন, ‘বিআরটিএ বিভাগীয় কার্যালয় থেকে আমাদের জেলা কার্যালয়ে দায়িত্ব দেয়া হয়েছে। কিন্তু আমাদের দায়িত্ব গ্রহণের বিষয়টি মানতে নারাজ সহকারী পরিচালক শাহ আলম। তিনি আমাদের প্রত্যাহার করে নেয়ার জন্য জেলা আনসার ভিডিপি এবং বিআরটিএ চেয়ারম্যানের দপ্তরে চিঠি দেন।

তিনি বলেন, ‘আমাদের দপ্তর থেকে আমরা যোগদানের আদেশ পেয়েছি। কিন্তু প্রত্যাহারের কোন আদেশ আমরা পাইনি। যে কারণে আমরা দায়িত্ব পালন করে যাচ্ছি। কিন্তু সহকারী পরিচালক স্যার গত তিন মাস ধরে আমাদের সাথে যাচ্ছে তাই ব্যবহার করছে। আমাদের তুই ছাড়া কথা বলেন না। একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হয়েও তিনি অকথ্য ভাষায় গালি দিতে ভেবে দেখেন না। আমার বসার জন্য একটি টেবিল চেয়ার দেয়া ছিল। তাও সরিয়ে নিয়েছেন এডি স্যার।

তিনি বলেন, ‘মঙ্গলবার সকাল ১১টার দিকে এডি স্যার কার্যালয়ে এসে তার দপ্তরে বসেন। আমি দরজার কাছে টেবিলের পাশে দাঁড়িয়ে পানি পান করছিলাম। হঠাৎ করেই তিনি আমাকে তুই-তুকরি করে ভেতরে ডাকেন। ভেতরে যেতেই তিনি আমাদের কাছে যোগদানপত্র চান। সেটা না দেওয়ায় আমাকে কার্যালয় থেকে বের করে দেন তিনি। এর কিছুক্ষণ পরে এসেই আমাকে তিনি অকথ্য ভাষায় গালাগাল এবং চেয়ার তুলে মারার চেষ্টা করেন। তখন অন্য স্টাফরা বাধা দেন।

এর কারণ উল্লেখ করে তিনি বলেন, ‘আমি যতটুকু যেনেছি পূর্বে যিনি প্লাটুন কমান্ডার ছিলেন তার সহায়তায় অনিময় এবং দুর্নীতি করতেন সহকারী পরিচালক শাহ আলম স্যার। কিন্তু আমরা যারা নতুন এসেছি তারা স্যারের অন্যায়কে প্রশ্রয় দিচ্ছি না বলেই তিনি আমাদের এখানে রাখতে চাচ্ছেন না। তারওপর শুনেছি স্যারের মাধ্যমে দেয়া ২৫৫টি যানবাহনের রেজিস্ট্রেশন নিয়ে দুর্নীতি হয়েছে। সেই অভিযোগ বিআরটিএ চেয়ারম্যানের দপ্তরে পাঠানো হয়েছে। এ কারণে এডি স্যার আমাদের ওপর আরও ক্ষুব্ধ হন।

অভিযোগ প্রসঙ্গে বিআরটিএ বরিশাল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ আলম বলেন, ‘আমার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, অথচ আমি নিজেই কিছু জানি না। আর চেয়ারম্যানের কার্যালয় থেকেও আমাকে এ বিষয়ে কিছু জানানো হয়নি।

আনসার কমান্ডারকে লাঞ্ছিত করার অভিযোগ অস্বীকার করে শাহ্ আলম পাল্টা অভিযোগ করে বলেন, ‘জেলা কার্যালয়ে পাঁচজন আনসার সদস্য রয়েছে। এদের মধ্যে একজন পুরানো, তার বিষয়ে আমি জানি। কিন্তু বাকি চারজন কোথা থেকে কিভাবে এখানে আসলো, কোন আদেশের বলে তারা এখানে দায়িত্ব পালন করছে সেটা আদৌ আমি জানি না। এ কারণে আমি তাদের অপসারণের জন্য বিআরটিএ চেয়ারম্যান এবং জেলা আনসার কার্যালয়ে চিঠি দিয়েছি। এজন্য ওই আনসার সদস্যরা আমার ওপরে ক্ষুব্ধ।

তিনি বলেন, ‘আমি দুদিনের ছুটিতে ছিলাম। মঙ্গলবার সকাল ১১টার দিকে অফিসে আসি। অফিসে প্রবেশ করা মাত্রই আনসার সদস্যরা এসে আমাকে অকথ্য ভাষায় গালাগাল শুরু করে। হুমকি দেয়। এসময় আমার কার্যালয়ে দুজন সাংবাদিকও উপস্থিত ছিলেন। অথচ এখন আমার বিরুদ্ধে মিথ্যাচার করা হচ্ছে।

এ প্রসঙ্গে বিআরটিএ বরিশাল বিভাগীয় পরিচালক মো. জিয়াউর রহমান বলেন, ‘আনসার সদস্যদের সাথে কি হয়েছে সেটা দুই পক্ষের সঙ্গে কথা না বলে এবং তদন্ত না করে স্পষ্টভাবে বলা সম্ভব না। তাছাড়া জেলার সহকারী পরিচালক আমাকে এ বিষয়ে কিছু জানায়নি। অবশ্য আনসার কমান্ডার আমাকে বিষয়টি জানিয়েছে। ঘটনা কি ঘটেছে সেটা জানার জন্য উপ-পরিচালককে সেখানে পাঠিয়ে তদন্ত করা হচ্ছে। তাছাড়া কার্যালয়ে থাকা সিসি ক্যামেরাও পর্যালোচনা করে দেখা হবে।

বিআরটিএ জেলা কার্যালয়ে দুর্নীতির অনিয়মের অভিযোগের বিষয়ে তিনি বলেন, ‘অনিয়মের অভিযোগ আমার কাছেও এসেছে। বরিশাল জেলা কার্যালয় থেকে পিকআপ এবং মিনি ট্রাকসহ বিভিন্ন যানবাহনকে দেয়া ২৫৫টি রেজিস্ট্রেশন আমাদের কাছে অসঙ্গতীপূর্ণ মনে হয়েছে। তাই এগুলো পর্যবেক্ষণ এবং ব্যবস্থা গ্রহণের জন্য চেয়ারম্যান স্যারের কার্যালয়ে প্রেরণ করা হয়েছে।

তিনি বলেন, ‘এই ঘটনায় বিআরটিএ চেয়ারম্যান স্যারের কার্যালয় থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির সদস্যরা যেকোন সময় বরিশালে আসতে পারেন। তারাই তদন্ত করে এ বিষয়ে সিদ্ধান্ত নিবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে এসএসসি পরীক্ষার্থীর অনশন

ডেঙ্গুতে একদিনে ১১জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৬৬৩

নির্বাচনী প্রচারণায় সরগরম রাজশাহী

মহেশপুর পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

মরণোত্তর চক্ষুদানে সচেতনতার জন্য দেশের গণমাধ্যমের বিরাট অবদান রাখতে পারে: বিএসএমএমইউ উপাচার্য

বাড্ডায় ঘরের মেঝেতে নারীর গলাকাটা লাশ

ভূমি ব্যবস্থাপনার মান’ বাজার অর্থনীতির অন্যতম ‘বিমূর্ত নির্দেশক’ প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১-এ

কুর্মিটোলা গলফ ক্লাবে ৫ম রানার প্রেসিডেন্ট কাপ গলফ টুর্নামেন্টের উদ্বোধন

ঝালকাঠিতে স্কুলছাত্রীকে ডেকে নিয়ে দলবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৪

গাজীপুরে পোশাক কারখানায় ভয়াবহ আগুন

ব্রেকিং নিউজ :