300X70
বুধবার , ২৭ জুলাই ২০২২ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বর্জ্য থেকে সম্পদ গড়ে জিরো ওয়েস্ট জীবনধারার জীবনধারায় আসুন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৭, ২০২২ ১:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী, হাবিবুন নাহার, এমপি বলেছেন যে, ‘জিরো-ওয়েস্ট কমিউনিটি গড়ে তোলার মাধ্যমে নিজেদের বর্জ্য হ্রাস এবং বৃহত্তর পর্যায়ে সম্পদের উৎপাদনশীলতা বৃদ্ধি করা সম্ভব।

আজ সোমবার এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো, আঁলিয়াস ফ্রঁসেস দে ঢাকা- এর সহযোগিতায় ‘জার্নি টুওয়ার্ডস জিরো-ওয়েস্ট কমিউনিটি’- শীর্ষক ডকুমেন্টারী স্ক্রীনিং এবং আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বর্জ্য হ্রাস, প্রত্যাখ্যান, পুনঃব্যবহার, রিসাইকেল এবং বর্জ্য পৃথকীকরণের উপর অ্যানিমেশন ডকুমেন্টেশন স্ক্রীনিংয়ের উদ্দেশ্য ছিল 4R পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে জীবন কীভাবে সহজ এবং স্বাস্থ্যকর করে গড়ে তোলা যায় তা প্রদর্শন করা। এই ডকুমেন্টারী স্ক্রীনিং ও আলোচনা সভাটির প্রথম ভিডিওতে মূলত বর্জ্য হ্রাস, প্রত্যাখ্যান, পুনরায় ব্যবহার ও উৎস থেকে বর্জ্য পৃথকীকরণের উপর জোর দেওয়া হয়েছে।

অনুষ্ঠানটিতে স্বনামধন্য গায়িকা রেজওয়ানা চৌধুরী বন্যা, প্রখ্যাত অভিনয় শিল্পী দিলারা জামান এবং অসাধারণ অভিনেতা আজিজুল হাকিম সমন্বিত জিরো-ওয়েস্ট জীবনধারা পরিচালনার সহজ উপায়ের আরেকটি ভিডিও ডকুমেন্টারিও প্রদর্শন করা হয়েছে । অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য হাবিবুন নাহার। তিনি আরোও বলেন, ‘বর্তমানে সম্পদ ব্যবহারের অভ্যাস মানুষ, বন্যপ্রাণী এবং পরিবেশের উপর ধ্বংসাত্মক প্রভাব ফেলছে এবং এই সমস্ত কিছু থেকে স্পষ্টভাবে বোঝা যায় যে, আমাদের বর্তমান সম্পদ ব্যবহারের অভ্যাস এবং বর্জ্য ব্যবস্থাপনা টেকসই নয়। অতএব, এখনই সময় জিরো-ওয়েস্ট জীবন ব্যবস্থার দিকে এগিয়ে যাওয়া।’

অ্যানিমেশনের চিত্রনাট্যের দায়িত্বে ছিলেন তুলি ক্রিয়েশনের জনাব তুষার তুহিন। অনুষ্ঠানের দ্বিতীয় ভিডিওটিতে বাংলাদেশের স্বনামধন্য ব্যক্তিদের সমন্বিত একটি জিরো-ওয়েস্ট জীবনযাপনের সহজ উপায় দেখানো হয়েছে, যা আনজির লিটন পরিবেশনা করেছেন। বাংলাদেশের স্বনামধন্য গায়িকা এবং শিক্ষাবিদ রেজওয়ানা চৌধুরী বন্যা, এই ভিডিওটিতে তার নিজের ছাদ বাগানটি প্রদর্শন করেছেন। রান্নাঘরের বর্জ্য কত সহজে জৈব সারে পরিণত হতে পারে এবং তা বাগানে ব্যবহার করা যেতে পারে সে দিকে তিনি দৃষ্টি আকর্ষণ করেছেন।

বিশিষ্ট চলচ্চিত্র ও টেলিভিশন অভিনয় শিল্পী দিলারা জামান একবার ব্যবহারযোগ্য প্লাষ্টিক ব্যবহারের কারণে আমাদের স্বাস্থ্যের উপর যে ক্ষতিকারক প্রভাব পড়ছে তার প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন। সম্মানিত অভিনেতা আজিজুল হাকিম বর্ণনা করেছেন যে কীভাবে গৃহস্থালির বর্জ্য পৃথকীকরণের সহজ কাজটি আমাদের পরিবেশ সংরক্ষণে একটি খুব ইতিবাচক প্রভাব তৈরি করতে পারে।

বাংলাদেশের সাবেক সচিব এবং এসডোর সভাপতি সৈয়দ মার্গুব মোর্শেদ বলেছেন যে, উন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে কমিউনিটির অংশগ্রহণ থেকে বোঝা যায় যে, সিটি কর্পোরেশন গুলো একা বর্জ্য ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করতে পারবে না, বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে সকল উপকারভোগীকে একত্রে মিলে কাজ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মনিরুজ্জামান। তিনি বলেন, “সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট রুল ২০২১-এ বর্জ্য পৃথকীকরণ এবং পুনর্ব্যবহার পুনব্যবহারের ওপর জোর দেওয়া হয়েছে” তিনি আরও বলেন যে, “আমরা আশা করছি, জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে আমরা একটি টেকসই বর্জ্য ব্যবস্থাপনা গঠন করতে সক্ষম হব”।

অনুষ্ঠানের সম্মানিত অতিথি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্প ব্যবস্থাপক কেয়া খান বলেন, “বাংলাদেশে একটি টেকসই বর্জ্য ব্যবস্থাপনা অর্জনের জন্য জিরো ওয়েস্ট কমিউনিটি গড়ে তোলার বিকল্প নেই”।

বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের সিনিয়র পলিসি অ্যাডভাইজার, ইকোনমিক অ্যাফেয়ার্স এবং সিএসআর, মন্নুজান খানম বলেছেন যে, ‘২০৫০ সালের মধ্যে, নেদারল্যান্ডস একটি সার্কুলার অর্থনীতি, বা একটি বর্জ্য-মুক্ত অর্থনীতি গড়ে তোলার আশা করছে যা উৎপাদনের ক্ষেত্রে বেশিরভাগই নবায়নযোগ্য এবং টেকসই কাঁচামাল এবং পুনর্ব্যবহারের উপর নির্ভর করবে।

বাংলাদেশের প্রখ্যাত টেলিভিশন অভিনেতা এবং পরিচালক আজিজুল হাকিম বর্জ্য পৃথকীকরণের উপর একটি ভিডিওতে অংশগ্রহণ করেছেন। তিনি বলেন, “আমাদের স্বাস্থ্য ও পরিবেশ বাঁচাতে, উৎসেই বর্জ্য পৃথকীকরণ খুবই জরুরি। আমরা এই বর্জ্য পৃথকীকরণ এবং ব্যবস্থাপনার মাধ্যমে পরিবেশ সংরক্ষণ করতে পারি এবং এর জন্য 4R এর ধারণা থাকা প্রয়োজন।”

এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন বলেন যে, জিরো ওয়েস্ট পদ্ধতি একটি সার্কুলার অর্থনীতি তৈরী করবে যেখানে বর্জ্য সম্পদে পরিণত হবে এবং এর ফলে পরিবেশবান্ধবসুলভ কর্মক্ষেত্র তৈরী হবে।

এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা বলেন,“বর্জ্য অব্যবস্থাপনার বিষয়টি বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবেশগত সমস্যাগুলোর মধ্যে একটি। আজ, এই ডকুমেন্টারির মাধ্যমে আমরা দেখতে পাচ্ছি কীভাবে জিরো ওয়েস্ট পদ্ধতির মাধ্যমে জীবনকে সহজ করা যায়। আমাদের সকলের উচিত এই জীবনধারার দিকে এগিয়ে যাওয়া এবং আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য দেশকে আরও টেকসই করে গড়ে তোলা।”

পরিবেশ রক্ষার সাপেক্ষে অসাধারণ অবদানের জন্য অনুষ্ঠানের প্রধান অতিথি রেজওয়ানা চৌধুরী বন্যা, দিলারা জামান এবং আজিজুল হাকিমকে প্রশংসামূলক ফলক প্রদান করেন।

এছাড়াও আনজির লিটন ও তুষার তুহিনকে তাদের সৃজনশীলতা ও ভিডিওগ্রাফীর জন্য প্রশংসামূলক ফলক প্রদান করা হয়েছে ।

অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় উপমন্ত্রী হাবিবুন নাহার এমপিকে অনুষ্ঠানের সভাপতি সৈয়দ মার্গুব মোর্শেদ, পরিবেশের সুস্থতা নিশ্চিতকরণে অসাধারণ অবদানের জন্য প্রশংসামূলক ফলক ও একটি শাল দিয়ে সম্মানিত করেন।

এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো
এসডো বাংলাদেশের একটি বেসরকারি ও অলাভজনক সংস্থা। এটি একটি গবেষণা সংস্থা যা পরিবেশকে দূষণ মুক্ত করার জন্য ও একটি জিরো ওয়েস্ট পৃথিবী গড়ে তোলার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে। এসডো ১৯৯০ সাল থেকে জীব বৈচিত্র্য নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এটি একটি অগ্রগামী সংস্থা যা ১৯৯০ সালে সর্বপ্রথম পলিথিন বিরোধী আন্দোলন শুরু করেছিল যার ফলে ২০০২ সালে বাংলাদেশে পলিথিন শপিং ব্যাগ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল। এরপর থেকে বাংলাদেশে দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার জন্য এসডো নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এসডো সম্প্রতি ” বিল্ডিং জিরো ওয়েস্ট কমিউনিটি ফর এ পলিউশন ফ্রী এনভায়রনমেন্ট ইন বাংলাদেশ” শীর্ষক একটি প্রকল্প চালু করেছে যা পরিবেশগত স্বাস্থ্য ঝুঁকি এবং কমিউনিটির সুস্থতা নিশ্চিত করার পাশাপাশি বাংলাদেশে সার্কুলার অর্থনীতিকে ত্বরান্বিত করার জন্য একটি জিরো ওয়েস্ট কমিউনিটি মডেল প্রতিষ্ঠার উপর গুরুত্ব দিয়েছে। আরও তথ্যের জন্য আমাদের ওয়েবসাইট দেখুন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে ব্র্যাক ব্যাংক দিচ্ছে ২৩০টি পার্টনারের সাথে আকর্ষণীয় ছাড়

টিম ডেভি বিবিসির নতুন মহাপরিচালক

জোড়া আত্মঘাতী গোলে টানা তৃতীয় জয় ইউরোপা লিগের

ক্যাপিটাল মার্কেট শক্তিশালী রাখতে বিনিয়োগকারীদের দক্ষতা দরকার

‘বাংলাদেশ কোস্ট গার্ড’ ও ‘বিদ্যানন্দ ফাউন্ডেশন’ এর সহযোগীতায় দেড় হাজার পরিবারের মাঝে ত্রাণ বিতরণ

বিপিএএ ব্যাংকের রাজউক ভবন কর্পোরেট শাখা উদ্বোধন

নিমের ফেসপ্যাকে দূর করবে ব্রণ , বাড়বে ত্বকের সৌন্দর্য

দুই বছর পর বড় পরিসরে হজের আনুষ্ঠানিকতা

শ্রীলঙ্কায় দুই সপ্তাহ সরকারি অফিস ও স্কুল বন্ধ ঘোষণা

মাওলানা ভাসানী বঙ্গবন্ধুর সঙ্গে একত্মত্বা ঘোষণা

ব্রেকিং নিউজ :