300X70
সোমবার , ২৫ এপ্রিল ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বর্ডারহাট স্থাপনের মধ্যদিয়ে উভয় দেশের মানুষের যোগাযোগ ও বাণিজ্য বৃদ্ধি পাবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৫, ২০২২ ৪:৩৬ অপরাহ্ণ

ভারতের মিজোরামে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি বলেছেন, ভারতের মিজোরাম রাজ্য এবং বাংলাদেশের মানুষের মধ্যে যোগাযোগ ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির জন্য মিজোরাম সীমান্তে একটি বর্ডার হাট স্থাপন করা হবে। মিজোরামের সিলসুরি এবং বাংলাদেশের সীমান্ত এলাকার সাজেক এ একটি বর্ডার হাট স্থাপনের বিষয়ে মিজোরাম প্রস্তাব দিয়েছে। তিনি বলেন, উভয় দেশ এ বিষয়ে একমত হয়েছি।

মিজোরামের সাথে বাংলাদেশের উল্লেখযোগ্য বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের তৈরী পোশাক, নির্মাণ সামগ্রী, প্লাষ্টিক ও খাদ্য পণ্যসহ চাহিদা মোতাবেক বিভিন্ন পণ্য মিজোরামে রপ্তানি করা সম্ভব হবে। সেখানে এসকল পণ্যের বিপুল চাহিদা রয়েছে।

একই সাথে মিজোরামের পাথর, হলুদ, আদা, মরিচ, বিখ্যাত বাশ ইত্যাদি বাংলাদেশে আমদানি করার সুযোগ সৃষ্টি হবে। এখানে একটি বর্ডার হাট স্থাপনের ফলে মিজোরামের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বাণিজ্যিক সম্পর্ক আরও শক্তিশালী ও সম্প্রসারিত হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, লুসাই পাহারের অবস্থান মিজোরামে, কর্ণফুল নদী লুসাই পাহাড় হতে উৎপত্তি হয়ে বাংলাদেশের চট্টগ্রামের মধ্য দিয়ে প্রবাহিত। নৌপথ ব্যবহার করে মিজোরামের সাথে বাংলাদেশের পণ্য পরিবহন এবং বাণিজ্যবৃদ্ধির সম্ভাব্যতা যাচাই করা হবে। উভয় দেশের বাণিজ্য বৃদ্ধি করতে যে সকল সমস্যা ও করনীয় রয়েছে সেগুলো যাচাই-বাচাই করে সমস্যা সমাধানের জন্য আমরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছি।

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি এবং ভারতের মিজোরাম রাজ্যের বাণিজ্য ও শিল্পমন্ত্রী উৎ. জ. খধষঃযধহমষরধহধ আজ (২৫ এপ্রিল) মিজোরামের কনফারেন্স হলে একটি জয়েন্ট স্টেটমেন্ট স্বাক্ষর করে যৌথ সাংবাদিক সম্মেলনে বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বাংলাদেশ বিশ্বের অন্যান্য দেশের মতো প্রতিবেশি দেশের সাথেও বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী।

মিজোরাম রাজ্যের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে। আমরা এ সম্ভাবনাকে কাজে লাগাতে চাই। এজন্য বাণিজ্যবৃদ্ধির পরিবেশ সৃষ্টি এবং প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য আমরা কাজ করছি।

ভারতের মিজোরাম রাজ্যের বাণিজ্য ও শিল্পমন্ত্রী উৎ. জ.বলেন, বাংলাদেশের চট্রগ্রাম বন্দর ও নৌপথ ব্যবহার করে উভয় দেশের মালামাল পরিবহন এবং বাণিজ্য বৃদ্ধি করার সুযোগ রয়েছে। এ বিষয়ে আমরা পদক্ষেপ নিয়েছি। বর্ডার হাটের বিষয়ে উভয় দেশের মানুষের আগ্রহ রয়েছে। এখানে বর্ডার হাট স্থাপন করা হলে উভয় দেশ উপকৃত হবে। উভয় দেশের মানুষের মধ্যে পারস্পরিক যোগাযোগ স্থাপিত হবে এবং বাণিজ্যের সম্ভাবনা বৃদ্ধি পাবে। এতে করে উভয় দেশ লাভবান হবে।

উল্লেখ্য, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি ২২-২৫ এপ্রিল মিজোরাম রাজ্য সফর করেন। এসময় বাণিজ্যমন্ত্রী মিজোরাম রাজ্যের বাণিজ্য ও শিল্পমন্ত্রী উৎ. জ. খধষঃযধহমষরধহধ কে সাথে নিয়ে বর্ডারহাট স্থাপনের সম্ভাব্য স্থান পরিদর্শন করেন। উভয় দেশের সীমান্ত এলাকার সিলসুরি-সাজেক এলাকা পরিদর্শন করেন। মিজোরামের পথে বাংলাদেশের ৩১৮ মিলোমিটার সীমানা রয়েছে।

সফর কালে বাণিজ্যমন্টত্রী টিপু মুনশি মিজোরামের চিফ মিনিষ্টার তড়ৎধসঃযধহমধ এবং মিজোরাম রাজ্য সভার স্পিকার খধষৎরহষরধহধ ঝধরষড় এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন এবং উভয় দেশের সার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

মিজোরাম এর সরকারি দলের ডেপুটি চিফ হুইপ, মিজোরাম সরকারের কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিয়াল ডেভেলপমেন্ট বোর্ড এর ভাইস চেয়ারম্যান ক. গখঅ এসময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফেসবুকে আপত্তিকর পোস্ট দেয়ায় সাংবাদিককে ১ লাখ টাকা জরিমানা

পানির দাম বাড়ালে মানুষের কষ্ট আরো বাড়বে : কাদের

বিহারে আদালতে ঢুকে বিচারককে প্রহার

গণমাধ্যম কর্মীদের ওপর হামলা ক্ষমার অযোগ্য অপরাধ : জিএম কাদের

তিস্তার বামতীর রক্ষা প্রকল্পের কাজ বর্ষা মৌসুমের আগেই শেষ করার দাবী এলাকাবাসীর

ডিসিশন ডেস্ক ৪৬তম প্রেসিডেন্ট ঘোষণা করলো জো বাইডেনকে

তামাক কর বৃদ্ধি ও আইন সংশোধনের দাবিতে তরুণদের গণস্বাক্ষর

সুনামগঞ্জে ট্রাকচাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত

দুর্যোগ-দুর্বিপাকে মানুষের পাশে না থেকে ভোট নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে বিএনপি-জামাত : তথ্যমন্ত্রী

হাটহাজারীতে ঘাসফুল’র ব্যবস্থাপনায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ

ব্রেকিং নিউজ :