300X70
শনিবার , ৬ নভেম্বর ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বসুন্ধরা গ্রুপের এমডিকে হত্যাচেষ্টার ঘটনায় দেশজুড়ে প্রতিবাদের ঝড়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৬, ২০২১ ৭:৪৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, বাঙলা প্রতিদিন: দেশের শীর্ষ স্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার ঘটনায় দেশজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে।

এ ঘটনার পরিকল্পনাকারীদের নিন্দা জানিয়ে তাদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংঠনের নেতৃবৃন্দ। শনিবার দিনভর দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করা হয়।

জানা গেছে, চট্টগ্রামের পটিয়ার সংসদ সদস্য হুইপ সামশুল হক চৌধুরী ও তার ছেলে নাজমুল করিম চৌধুরী শারুন পটিয়ার এক যুবককে দিয়ে সায়েম সোবহান আনভীরকে হত্যার পরিকল্পনা করেন। সন্দেহভাজন হিসেবে সাইফুল ইসলাম সাদ (২৩) নামে এক যুবককে পুলিশ আটক করলে হত্যা পরিকল্পনার স্পর্শকাতর তথ্য জানা যায়।

ব্যুরো অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর:

নরসিংদী: সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার প্রতিবাদে শনিবার দুপুর ১২টার দিকে নরসিংদীতে মানববন্ধন করেছে সচেতন নাগরিক সমাজ। এ সময় তাঁরা হত্যার নির্দেশদাতা হুইপ সামশুল হক চৌধুরী ও তার ছেলে শারুন চৌধুরীকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানান। মানববন্ধনে স্থানীয় মুক্তিযোদ্ধা, সাংবাদিক, ব্যবসায়ী, শিক্ষকসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নরসিংদী প্রেসক্লাবের সাবেক সভাপতি বাবু নিবারণ রায় বলেন, ‘বসুন্ধরা গ্রুপ দেশের শীর্ষ স্থানীয় শিল্পগোষ্ঠী। তাদের মাধ্যমে লাখ লাখ মানুষের কর্মসংস্থান ও জীবন-জীবিকা পরিচালিত হচ্ছে। আর এ কারণে তাদের সুনামে ঈর্ষান্বিত হয়ে একটি গোষ্ঠী বারবার তাদের ক্ষতি করার চেষ্টা করে আসছে। আমরা তার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।’

মুক্তিযোদ্ধা প্রীতি রঞ্জন সাহা বলেন, ‘আমি একজন মুক্তিযোদ্ধা হিসেবে দাবি জানাচ্ছি বসুন্ধরা গ্রুপের এমডি সাহেবকে যারা হত্যার পরিকল্পনা করেছে দ্রুত তাদের আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি প্রদান করা হউক।’

স্থানীয় সাতদিনের কণ্ঠ পত্রিকার সম্পাদক হামিদুল হক আহাদ বলেন, ‘আমরা শুনেছি বসুন্ধরার এমডি সাহেবকে প্রথমে দুধে বিষ মিশিয়ে ও ছুরিকাঘাতে হত্যার পরিকল্পনা করা হয়। পরবর্তীতে গত শুক্রবার জুমার নামাজের পর হামলার প্রস্তুতি নেয় একটি চক্র। আমরা হত্যার পরিকল্পনাকারীদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।’

ব্যবসায়ী নেতা শাকিল আহমেদ বলেন, ‘আমরা ক্ষুদ্র ব্যবসায়ী। কিন্তু আমাদের ব্যবসায়ী সমাজের আইকন হচ্ছে বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীর। পূর্ব শত্রুতার জের ধরে তাঁকে হুইপ সামশুল ও তার ছেলে শারুন যে হত্যার পরিকল্পনা করেছে আমরা তার তীব্র প্রতিবাদ জানাচ্ছি।’

বাংলাদেশ মানবাধিকার কমিশনের নরসিংদী শহর শাখার সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম মাছুম এ ঘটনার নিন্দা জানিয়ে আইনশৃঙ্খলাবাহিনীর কাছে এ ঘটনার পরিকল্পনাকারীদের খুঁজে বের করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

টাঙ্গাইল: এ ঘটনার প্রতিবাদে টাঙ্গাইলেও মানববন্ধন হয়েছে। সচেতন নাগরিক সমাজের আয়োজনে ভূঞাপুর উপজেলা পরিষদের সামনে শনিবার দুপুরে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে টাঙ্গাইলের সরকারি মওলানা মোহাম্মদ আলী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ শহিদুজ্জামান মিয়া, সাংবাদিক বদিউজ্জামান, শাহআলম প্রামাণিক, আব্দুর রাজ্জাক, কাজল আর্য, আসাদুল ইসলাম বাবুল, কামাল হোসেন, আতোয়ার রহমান মিন্টু, আব্দুল আলীম, সৈয়দ সরোয়ার রাজুসহ বিভিন্ন শ্রেণির পেশার মানুষ অংশ নেন।

এ সময় তাঁরা বলেন, ‘দেশের বিশিষ্ট শিল্পপতি, ক্রীড়া সংগঠক এবং মিডিয়ার কর্ণধার সায়েম সোবহান আনভীরকে একাধিবার হত্যাচেষ্টা ও পরিকল্পনার কথা শুনেছি। এ ঘটনা নিন্দনীয় ও ন্যাক্কারজনক। তদন্ত সাপেক্ষে সুষ্ঠু বিচার প্রয়োজন।’

রাজশাহী: সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর ২টার দিকে রাজশাহী নগর ভবন মোড়ে এই কর্মসূচি পালন করা হয়।

কালের কণ্ঠ’র রাজশাহী ব্যুরো প্রধান ও রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন থেকে বসুন্ধরার এমডি সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানানো হয়। পাশাপাশি আনভীরের নিরাপত্তা জোরদারের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এ সময় দৈনিক উত্তরা প্রতিদিনের ভারপ্রাপ্ত সম্পাদক এনায়েত করিম, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য আনিসুজ্জামান, রাজশাহী ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আসাদুজ্জামান আসাদ, সদস্য গুলবার আলী জুয়েল, সাংবাদিক আবুল কালাম আজাদ, সালাহউদ্দিন, খোকন, মাহবুবুল আলম, আব্দুল হাকিম, মিলন, রাজু, সামিউল ইসলাম বাপ্পী প্রমুখ উপস্থিত ছিলেন।

নারায়ণগঞ্জ: একই ঘটনার প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে নারায়ণগঞ্জের সচেতন নাগরিক সমাজও। শনিবার বিকেলে শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়ায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে এ মানববন্ধন হয়। এ সময় হুইপ সামশুল ও তার ছেলে শারুন চৌধুরীকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানান প্রতিবাদকারীরা।

সচেতন নাগরিক সমাজের সভাপতি অ্যাডভোকেট আব্দুল মান্নান বলেন, আমরা হতবাক হই একজন অধীনস্থ লোককে দিয়ে কিভাবে বারবার একজন মানবসেবী ব্যক্তিকে হত্যার চেষ্টা করে! একটি হত্যাকাণ্ড ঘটানোর চেষ্টা করা সেই ব্যক্তির যেন কঠোর শাস্তি হয় সেজন্য আমরা দাবি জানাই।’

সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কাজী মামুন বলেন, ‘একটা সভ্য দেশে যতই প্রভাবশালী হোক কাউকে হত্যার চেষ্টা করা ব্যক্তিতে কোনো ছাড় দেওয়া হবে না। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।’

গাজীপুর: সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টায় জড়িতদের গ্রেপ্তার দাবিতে গাজীপুরে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে স্থানীয় সাংবাদিকদের উদ্যোগে গাজীপুর প্রেসক্লাবে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন গাজীপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি এবং বাংলাদেশ প্রতিদিন ও বৈশাখী টেলিভিশনের জেলা প্রতিনিধি মো. খাইরুল ইসলাম।

এ সময় বক্তব্য দেন গাজীপুর প্রেসক্লাবের সভাপতি মো. মাজহারুল ইসলাম মাসুম, গাজীপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি মুকুল কুমার মল্লিক, সিনিয়র সহ-সভাপতি মো. আলমগীর হোসেন, সাবেক সাধারন সম্পাদক দেলোয়ার হোসেন, গাজীপুর প্রিন্ট মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ও গাজীপুরে কালের কণ্ঠ’র প্রতিবেদক শরীফ আহমেদ শামীম, গাজীপুর প্রেসক্লাবের সহ-সভাপতি ও দেশ দৈনিক দেশ রূপান্তরের জেলা প্রতিনিধি মো. আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের জেলা প্রতিনিধি শাহ্ শামসুল হক রিপন, যুগ্ম সম্পাদক মো. মনিরুজ্জামান, দৈনিক বাংলা ভূমির সম্পাদক নজরুল ইসলাম আজহার, গাজীপুর প্রেসক্লাবের দপ্তর সম্পাদক পলাশ মল্লিক, নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনের স্টাফ রিপোর্টার শেখ সফিউদ্দিন জিন্নাহ, বাংলানিউজ টোয়েন্টিফোরের স্টাফ করেসপন্ডেন্ট মো. রাজীব সরকার প্রমুখ।

খুলনা: বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন খুলনার ব্যবসায়ী নেতারা।

এই ঘটনাকে জঘন্য ও ন্যাক্কারজনক আখ্যায়িত করে শনিবার খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক মো. মফিদুল ইসলাম টুটুল বলেন, বৃহত্তম শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ গ্রুপের প্রতিষ্ঠানে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার ও উদ্ভাবনী শক্তি এমডি সায়েম সোবহান আনভীরকে উদ্যোক্তা হিসেবে অন্য দশজনের চেয়ে আলাদা করে রেখেছে। শুধু বাংলাদেশ নয় বিশ্বের সেরা উদ্যোক্তাদের কাতারে উঠে এসেছেন তিনি। এমন একজন স্বনামধন্য ব্যক্তিকে হত্যাচেষ্টা খুবই দুঃখজনক ব্যাপার। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আটক ব্যক্তির দৃষ্টান্তমূলক বিচার এবং এ ধরনের ঘটনা যাতে পুনরাবৃত্তি না ঘটে তার জন্য প্রধানমন্ত্রী, বিচার বিভাগ ও প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি। আটক ব্যক্তিসহ নেপথ্যে যারা জড়িত আছে তাদের দ্রুত বিচার না হলে দুর্বার প্রতিরোধ ও গণ-আন্দোলন গড়ে তুলবে ব্যবসায়ীরা।

বরিশাল: সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার প্রতিবাদে বরিশালেও মানববন্ধন হয়েছে। শনিবার বিকেল ৪টার দিকে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে এ কর্মসূচি পালন করা হয়। শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুরাদ আহমেদের সভাপতিত্বে এ কর্মসূচি থেকে বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানানো হয়। পাশাপাশি আনভীরের নিরাপত্তা জোরদারের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, সায়েম সোবহান আনভীরকে হত্যার পরিকল্পনায় যুক্ত সন্দেহে গত বৃহস্পতিবার দিনগত রাত ১টার দিকে বসুন্ধরা আবাসিক এলাকার সাউতুল কোরআন মাদরাসা ও এতিমখানা থেকে সাইফুল ইসলাম সাদকে আটক করে পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাদ জানিয়েছেন, শুক্রবার জুমার নামাজের সময় সায়েম সোবহান আনভীরের ওপর হামলার প্রস্তুতি ছিল তার। এর আগে তাঁকে খাবারে বিষ মিশিয়ে এবং ছুরিকাঘাতে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। হুইপ সামশুল হক ও তার ছেলে শারুন চৌধুরীর পরিকল্পনায় ছদ্মবেশে গিয়ে সায়েম সোবহান আনভীরকে হত্যার সুযোগ খুঁজছিলেন সাদ।

ভাটারা থানা সূত্র জানায়, আটক ওই যুবককে আদালতে সোপর্দ করে জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের রিমান্ডের আবেদন করেছে পুলিশ। রোববার রিমান্ড শুনানি হতে পারে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বসুন্ধরা বিটুমিনে পদ্মাসেতু লিংক রোড-পায়রা বন্দর প্রকল্প

আগামী নির্বাচনে আ.লীগের বিজয় নিশ্চিত : ওবায়দুল কাদের

ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের নিরাপদ আবাসভূমির বাংলাদেশ : প্রধানমন্ত্রী

আজ আলােচিত পরীমনির জন্মদিন

বাল্টিক সাগরে উত্তেজনা! আকাশে বাধার মুখে ৩ রুশ সামরিক বিমান

মা বলে গেছেন, বিয়েশাদি লাগবে না, শিল্পী সমিতি নিয়েই থাকো: জায়েদ খান

স্টামফোর্ডের নব নিযুক্ত উপ-উপাচার্য প্রফেসর ড. মো. ইউনুছ মিয়া

ভারতের সীমান্ত বেড়া নিয়ে বৈঠক করলেন ফেনী নদীর তীরে

এডিস, ডেঙ্গু ও চিকুনগুনিয়া: SARE এর সাইট ইঞ্জিনিয়ারকে ১৫ দিনের কারাদণ্ড

ইবুককে পাঠকের নিকট আকৃষ্ট ও সহজলভ্য করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :