300X70
শুক্রবার , ২৪ নভেম্বর ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশের আসবাব শিল্পের উন্নয়নে মালয়েশিয়ান অংশীদারিত্বে গুরুত্বারোপ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৪, ২০২৩ ১০:৩৭ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : মালয়েশিয়া টিম্বার কাউন্সিলের (এমটিসি) আঞ্চলিক প্রতিনিধি আরিফ নাসির এবং এমটিসি এক্সিকিউটিভ নুর আদলিন মোহাম্মদ হারিস বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিএমসিসিআই) কার্যালয়ে মালয়েশিয়ান কাঠ ও আসবাব শিল্প সংক্রান্ত বাণিজ্য কৌশল নিয়ে বৈঠক করেছেন। বৈঠকে বিএমসিসিআই-এর সিনিয়র সহ-সভাপতি শাব্বির আহমেদ খান, মহাসচিব মোতাহের হোসেন খান, নির্বাহী সচিব হাসানুর রহমান চৌধুরী উপস্থিত ছিলেন।

মালয়েশিয়া টিম্বার কাউন্সিল (এমটিসি) বাংলাদেশী কাঠ আমদানিকারক, আসবাবপত্র বিষয়ক প্রতিষ্ঠান এবং অন্যান্য অংশীদারদের সাথে যুক্ত হতে আগ্রহী। তারা এদেশীয় উদ্যোক্তাদের বাংলাদেশের বাজারে মালয়েশীয় কাঠ ও আসবাবপত্র শিল্পের সম্ভাবনা নিয়ে অবগত করতে চায়।

বৈঠকে বাংলাদেশে মালয়েশিয়ার কাঠ আমদানি কমে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। বৈঠকে দুই পক্ষের প্রতিনিধিরা নিজেদের মধ্যে সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্র, এবং বাণিজ্য সংক্রান্ত সকল সমস্যা কার্যকরভাবে মোকাবেলা করার জন্য বাজারের বর্তমান প্রবণতা নিয়ে গবেষণা ও নীতিগত সহায়তার ক্ষেত্র নিয়েও আলোচনা করেছেন।

সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাব্বির আহমেদ খান মালয়েশিয়া টিম্বার কাউন্সিল (এমটিসি) এবং বিএমসিসিআইয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তাব করেন। এই সমঝোতা স্মারকটি পারস্পরিক তথ্য বিনিময়কে সহজতর করবে এবং মালয়েশিয়ানদের জন্য বাংলাদেশে আরও বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ উন্মোচন করবে। তিনি আরও বলেন, বাংলাদেশে মালয়েশিয়ার কাঠ ও আসবাবপত্রের প্রচার উভয় দেশের জন্য একটি পারস্পরিক লাভজনক ব্যবস্থা হতে পারে।

এই ক্ষেত্রে বিএমসিসিআইয়ের প্রচেষ্টা মালয়েশিয়ান কোম্পানিগুলিকে বাংলাদেশে তাদের বাজারের প্রসার ঘটাতে সাহায্য করতে পারে এবং বাংলাদেশী গ্রাহকদের উচ্চ মানের এবং টেকসই কাঠ এবং আসবাবপত্র পণ্যগুলো সহজলভ্য করবে। মালয়েশিয়া টিম্বার কাউন্সিল (এমটিসি) বাংলাদেশের ক্রমবর্ধমান ভোক্তা বাজারে সম্পৃক্ততা বৃদ্ধির ইচ্ছা প্রকাশ করেছে, এই বিষয়ে বিএমসিসিআই-এর সহায়তার অনুরোধ জানিয়েছে।

সেক্রেটারি জেনারেল মোঃ মোতাহের হোসেন খান কাঠ ও আসবাবপত্র শিল্পের সম্ভাবনা অনুসন্ধানের বিষয়ে সহযোগিতা করতে সহযোগীতার আশ্বাস দেন। তিনি বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে আসবাব শিল্পে মালয়েশিয়া বিনিয়োগের সুযোগ সম্পর্কে প্রতিনিধিদের অবহিত করেন, এবং বর্তমান সময়টা বিনিয়োগের জন্য সবচেয়ে উপযুক্ত সময় বলেও মন্তব্য করে এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। মোঃ মোতাহের হোসেন খান বিএমসিসিআই এবং মালয়েশিয়া টিম্বার কাউন্সিল (এমটিসি) এর মধ্যে বাংলাদেশে আসবাবপত্র ও কাঠ শিল্পের সম্প্রসারনে আরও বেশি সম্পৃক্ততার প্রতিশ্রুতি দেন।

বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক জোরদার করা এবং কাঠ ও আসবাবপত্র খাতে প্রবৃদ্ধির পথ বের করার অঙ্গীকারও তুলে ধরা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশের শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট হলে দায় বিএনপির : সেতুমন্ত্রী

ইসলামী ব্যাংকের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

নোয়াখালী ও চাঁদপুরে বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচি সম্প্রসারণ

ভূমি মন্ত্রণালয় ও ডাচ বাংলা ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ইংল্যান্ডে ২৫ হাজার শরণার্থী

কটিয়াদীতে ‘মনির পাগলা’ মেলা শুরু ২২ ফেব্রুয়ারি

প্রধানমন্ত্রীর স্মার্ট দেশ গড়ার কাজে শিক্ষার্থীদের আত্মনিবেদন করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী

“বঙ্গবন্ধুর কৃষি দর্শন ও একুশ শতকে বাংলাদেশের উন্নয়ন রূপকল্প” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

যাত্রাবাড়ীতে ৫শ’ বোতল ফেনসিডিলসহ একজন গ্রেফতার, পিকআপ জব্দ

ব্রেকিং নিউজ :