300X70
বুধবার , ১৮ জানুয়ারি ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশের গল্প : ‘বাস্কেট কেস’ থেকে মডেল ইকোনমিতে অনেক দূর এগিয়েছে ঢাকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৮, ২০২৩ ৮:১৪ অপরাহ্ণ

মেহজাবিন বানু : প্রায় এক দশক পর সম্প্রতি বাংলাদেশের রাজধানী ঢাকা সফরের মধ্য দিয়ে এই দেশ যে অসাধারণ রূপান্তর অর্জন করেছে তা আমার কাছে তুলে ধরেছে। ঢাকা কর্মকাণ্ডে গুঞ্জন ছিল, কিছু এলাকা বিস্তৃত নির্মাণস্থলে পরিণত হয়েছে। রাজধানী সব দিকে প্রসারিত হচ্ছে এবং নতুন ফ্লাইওভার, সেতু এবং বাণিজ্যিক সাইটগুলি ধূলিকণা এবং ধোঁয়ায় আচ্ছাদিত একটি আর্থস্কেপ থেকে উঠে আসছে, যা ভারতের দ্রুত বর্ধনশীল শহরগুলির মতো নয়। অবশ্যই দুশ্চিন্তা আছে।

২০২১ সালে মাথাপিছু আয়ের দিক থেকে বাংলাদেশ ভারতকে ছাড়িয়ে যেতে পারে – ২,৫০৩.০৪ ডলার, যেখানে ভারতের ২,২৭৭.৪৩ ডলার – তবে এর অর্থনীতি দুর্বল। এর জিডিপি কেবল মাত্র একটি শিল্পের উপর ব্যাপকভাবে নির্ভরশীল – পোশাক – যা তার মোট রফতানির ৮০% গঠন করে।

রফতানিকারক হিসাবে এর সাফল্যও তার দুর্বলতা, আন্তর্জাতিক বাজারের অস্বাভাবিকতা সাপেক্ষে। ২০২১ এবং ২০২২ সালে মহামারীদ্বারা সৃষ্ট ব্যাঘাতদ্বারা প্রভাবিত হওয়ার পরে, এই বছরের শুরুতে একটি শক্তিশালী পুনরুদ্ধার হয়েছিল। কিন্তু এখন জ্বালানি তেলের দাম বৃদ্ধি, পশ্চিমা বাজারে চাহিদা হ্রাস এবং ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে সরবরাহ শৃঙ্খল বিঘ্নিত হওয়ার কারণে শিল্পটি আবার বিপর্যস্ত।

আয়ের আরেকটি প্রধান উৎস, অর্থাৎ ১কোটি ৩০ লাখ প্রবাসীর কাছ থেকে প্রাপ্ত রেমিটেন্স ২০২১ সালের ২২ বিলিয়ন ডলার থেকে কমে এ বছর আনুমানিক ২১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এই প্রতিকূল প্রতিকূলতা সত্ত্বেও, ১৯৭২ সালে হেনরি কিসিঞ্জার এটিকে ‘আন্তর্জাতিক ঝুড়ি কেস’ হিসাবে বর্ণনা করার সময় থেকে বাংলাদেশের অর্থনীতি অনেক দূর এগিয়ে গেছে।

মানব উন্নয়ন সূচকে দেশের র‌্যাংকিংয়ের উল্লেখযোগ্য অগ্রগতি লক্ষণীয়। এটি ১৯১ টি দেশের মধ্যে ১২৯ তম স্থানে ভারতের চেয়ে সামান্য এগিয়ে রয়েছে। ভারতের অবস্থান ১৩১। লিঙ্গ সমতার ক্ষেত্রে এটি অনেক এগিয়ে। এর উর্বরতা ২০১৩ সালে ২.১৯ এবং ১৯৬৯ সালে ৬.৯৫ এর তুলনায় বর্তমানে ১.৯৯ এ নেমে এসেছে, যখন এটি পাকিস্তানের অংশ ছিল। মাতৃমৃত্যুর হার ২০১০ সালে প্রতি হাজারে ২৫৮ থেকে কমে প্রায় ১৭০ জনে দাঁড়িয়েছে।

এক দশক আগে ৮৬.৯৩% এর তুলনায় ১৫ থেকে ২৪ বছর বয়সী মহিলা সাক্ষরতার হার ৯৫.৮৬%, এবং আরও লক্ষণীয় বিষয় হল যে এটি একই বয়সের পুরুষদের তুলনায় ৩% বেশি। ভারতে ২৮ শতাংশের তুলনায় নারী শ্রমশক্তির অংশগ্রহণ মোট শ্রমশক্তির ৪৬ শতাংশ। পোশাক খাতে নিযুক্ত শ্রমিকদের একটি বড় অংশ – ৮০% এরও বেশি – তবে আপনি হোটেল, রেস্তোঁরা এবং বিমানবন্দরে আরও অনেক মহিলাকে কাজ করতে দেখেন। লিঙ্গ সমতা ও ক্ষমতায়নে বাংলাদেশের অর্জন ভারতসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় সম্পূর্ণ বিপরীত।

দেশের বিভিন্ন অংশে সরকারবিরোধী বিক্ষোভের খবর পাওয়া গেছে, যার ফলে দ্রব্যমূল্য বৃদ্ধি, কর্মসংস্থান কমে যাওয়া এবং বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের কঠোর আচরণের কারণে বিক্ষোভ হয়েছে। অর্থনৈতিক বিপর্যয় এবং শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের জনপ্রিয়তা হারানোর ফলে আগামী বছরের সাধারণ নির্বাচনে বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ক্ষমতায় ফিরে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এমনও আশঙ্কা রয়েছে যে, শেখ হাসিনা তার নির্বাচনী সম্ভাবনা বাড়ানোর জন্য তৎকালীন জামায়াতে ইসলামী বাংলাদেশের কিছু অংশের দিকে ঝুঁকতে পারেন, যারা সাধারণত বিএনপির সাথে একযোগে কাজ করে, যদিও এটি একটি রাজনৈতিক দল হিসাবে নিষিদ্ধ, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর পক্ষ নিয়েছিল।

২০০৯ সাল থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার বর্তমান মেয়াদে ভারত-বাংলাদেশ সম্পর্ক তাদের সেরা বছর দেখেছে। বেশ কয়েকটি পরিবহন সংযোগ প্রকল্প গ্রহণ করা হয়েছে, যার মধ্যে রয়েছে ১৯৪৭ সালে দেশভাগের আগে বিদ্যমান রেল ও নদীপথের পুনরুজ্জীবন এবং এমনকি ১৯৬৫ সাল পর্যন্ত, যখন পাকিস্তানের সাথে যুদ্ধ সম্পূর্ণবিরতির দিকে পরিচালিত করেছিল।

ভারতের এখন বাংলাদেশের মধ্য দিয়ে তার উত্তর-পূর্বাঞ্চলে ব্যবহারিক ট্রানজিট রয়েছে। উত্তর-পূর্বাঞ্চলের বেশ কয়েকটি রাজ্য পণ্য আমদানি-রফতানির জন্য বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করতে পারে। ভারতের মূল ভূখণ্ড থেকে উত্তর-পূর্বাঞ্চলে বিভিন্ন ধরনের পণ্য সরবরাহের জন্য বাংলাদেশ রুট ব্যবহার করা হচ্ছে।

ভারত বাংলাদেশের প্রধান বিদ্যুৎ সরবরাহকারী দেশে পরিণত হয়েছে। এটি বর্তমানে ১১৬০ মেগাওয়াট এবং আরও ১৫০০ মেগাওয়াট বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। সম্প্রতি আদানি ঘোষণা করেছেন যে তিনি ঝাড়খন্ডের গোড্ডায় ১৬০০ মেগাওয়াট কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছেন।

বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার, রফতানিতে ১৬.২ বিলিয়ন ডলার এবং আমদানিতে ২ বিলিয়ন ডলার। বৃহৎ বাণিজ্য ঘাটতি ঢাকায় একটি চিরস্থায়ী আলোচনার বিষয় এবং বাংলাদেশের বিরুদ্ধে ভারতের নন-ট্যারিফ বাধা সম্পর্কে আমাকে প্রচুর অভিযোগ শুনতে হয়েছিল। যাইহোক, এটি প্রতীয়মান হয় যে উভয় দেশ তাদের বাণিজ্য এবং অর্থনৈতিক সম্পর্কের প্রচারের ক্ষেত্রে পারস্পরিক সুবিধা দেখছে যেহেতু দ্বিপাক্ষিক বিস্তৃত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (সিইপিএ) নিয়ে আলোচনা শুরু হতে চলেছে।

ভারতীয় রাজনৈতিক আলোচনায় সাম্প্রদায়িক অনুভূতির উত্থানের বিষয়ে বাংলাদেশে নেতিবাচক জনপ্রতিক্রিয়া সম্পর্কে ক্রমাগত উদ্বেগ প্রকাশ করা হয়েছিল।

রাজধানীর উপকণ্ঠে অবস্থিত মুক্তি জাদুঘর পরিদর্শনের সুযোগ পেয়েছি। প্রদর্শনীতে বাংলাদেশের হিন্দু ও বৌদ্ধ ঐতিহ্যকে স্বীকৃতি দিয়ে প্রাচীন অতীত থেকে বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে। এখানে মুক্তিযুদ্ধের জন্য নিবেদিত একটি পুরো গ্যালারি রয়েছে এবং পাকিস্তানি বাহিনী কর্তৃক পুরুষ, নারী ও শিশুদের উপর যে বর্বরতা চালানো হয়েছে তার চিত্র দেখতে অস্থির ছিল। যুদ্ধে ভারতের ভূমিকা, বিশেষত ইন্দিরা গান্ধীর অবদান সম্পূর্ণরূপে স্বীকৃত হয়েছিল।

প্রদর্শনীগুলি দেশের ধর্মনিরপেক্ষ চরিত্রের উপর জোর দেয়। একটি গ্রন্থাগার এবং গবেষণা বিভাগ রয়েছে যেখানে যুদ্ধ সম্পর্কিত নথি এবং ফটোগ্রাফ এবং ব্যক্তি এবং পরিবারের ব্যক্তিগত রেকর্ড সক্রিয়ভাবে অনুসন্ধান, সংগ্রহ এবং অধ্যয়ন করা হয়। যুদ্ধ সম্পর্কিত ভারতে প্রচুর পরিমাণে ডকুমেন্টারি উপাদান রয়েছে যা এই অসাধারণ জাদুঘরের সাথে ভাগ করা যেতে পারে এবং হওয়া উচিত।

এটি যা কভার করে তাও ভারতের ইতিহাসের অংশ। ভারতীয় আর্কাইভে গবেষণা এবং অনেক সাবেক বেসামরিক ও সামরিক কর্মকর্তার সাথে মতবিনিময়ের জন্য কয়েকজন বাংলাদেশী গবেষককে ভারতে আসার সুযোগ করে দেওয়ার জন্য আমার প্রস্তাবটি উৎসাহের সাথে গ্রহণ করা হয়েছিল। এই ধরনের বিনিময়কে সহজতর করা আমাদের স্বার্থে।

(ভারতের ‘ট্রিবিউন ইন্ডিয়া’ থেকে অনুবাদ)।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :