300X70
সোমবার , ৬ মার্চ ২০২৩ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশের জ্বালানি সংকট মোকাবিলায় কাতারকে প্রয়োজন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৬, ২০২৩ ২:৫৭ অপরাহ্ণ

জুবেদা চৌধুরী : বাংলাদেশ ও কাতারের মধ্যে শ্রম অভিবাসন (৮ লাখ বাংলাদেশী কর্মী এবং ইউএসডি ১.৩ বিলিয়ন রেমিটেন্স), জ্বালানি সহযোগিতা (১৫ বছরের জি-২-জি এলএনজি চুক্তি) এবং রোহিঙ্গাদের জন্য ক্রমাগত সহায়তাসহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে অবিরাম সহযোগিতা রয়েছে।

এটি দীর্ঘমেয়াদী চুক্তির অধীনে কাতার এবং ওমান থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস ক্রয় চালিয়ে যাচ্ছে এবং বছরে প্রায় চার মিলিয়ন টন তরলীকৃত গ্যাস আমদানি করে। কাতারের সাথে চুক্তির মেয়াদ ২০৩২ সালে শেষ হবে এবং ওমানের সাথে ২০২৯ সালে মেয়াদ শেষ হবে। কাতার অন্যতম শীর্ষ শক্তি উৎপাদনকারী দেশ। বাংলাদেশ ইতিমধ্যেই কাতারের সাথে সরকার থেকে সরকারে ১৫ বছরের জন্য এলএনজি চুক্তি করেছে।

তবে ইউক্রেন সংকট, রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা এবং পরবর্তীকালে জ্বালানি মূল্য বৃদ্ধির ফলে বাংলাদেশে জ্বালানি সংকট দেখা দেয়। স্থানীয় গ্যাসক্ষেত্র থেকে প্রাকৃতিক গ্যাস উৎপাদন হ্রাস এবং আন্তর্জাতিক বাজারে এলএনজির উচ্চ মূল্যের কারণে বাংলাদেশ বর্তমানে প্রাকৃতিক গ্যাসের ক্রমবর্ধমান চাহিদা মোকাবেলায় লড়াই করছে।

কাতার মধ্যপ্রাচ্যের একটি তেল সমৃদ্ধ দেশ। তার অর্থনীতিকে সমর্থন করার জন্য দেশটি মূলত বিদেশী শ্রমের উপর নির্ভরশীল: কাতারের ৮৯.৫ শতাংশ বাসিন্দা বিদেশী নাগরিক।

বিপরীতে, বাংলাদেশ বিশ্বের বৃহত্তম শ্রম রপ্তানিকারক দেশগুলোর একটি। প্রায় ৪,০০,০০০ বাংলাদেশী প্রবাসী সেখানে কাজ করছেন, যা কাতারের মোট বাসিন্দার ১২.৫ শতাংশ। তেলসমৃদ্ধ দেশটি নিঃসন্দেহে বাংলাদেশের প্রবাসী ও অভিবাসী শ্রমিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ দেশ।

কাতার চ্যারিটি বাংলাদেশে বেশ কয়েকটি স্কুল, এতিমখানা এবং প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা করে। ২০১৭ সালের জুন মাসে, বাংলাদেশ পরবর্তী ১৫ বছরের জন্য বার্ষিক ২.৫ মিলিয়ন টন এলএনজি পাওয়ার জন্য কাতারের কোম্পানি রাসগ্যাসের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে। এটা লক্ষ্যণীয় যে গত পাঁচ বছরে কাতার থেকে রেমিট্যান্স প্রবাহ মার্কিন ১ বিলিয়ন ছুঁয়েছে।

বাংলাদেশ যেহেতু জ্বালানি সংকটে ভুগছে, কাতার তার ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা মেটাতে বাংলাদেশের পাশে দাঁড়াবে। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির কাছে বছরে আরও এক মিলিয়ন টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী রোববার (৫ মার্চ) কাতারের দোহায় কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) স্বল্পোন্নত দেশগুলোর ওপর জাতিসংঘের পঞ্চম সম্মেলনের মাঝে দেশটির আমিরের সঙ্গে সাক্ষাৎ করেন।

এদিকে, সে এই জ্বালানি চায়। এর পরিপ্রেক্ষিতে কাতারের আমির বাংলাদেশকে জ্বালানি সরবরাহের আশ্বাস দিয়েছেন। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতারের আমিরকে বলেছেন, ইউক্রেনে যুদ্ধের পর আমাদের অনেক জ্বালানি সমস্যা রয়েছে। আমরা আরও জ্বালানি চাই। এখন বাংলাদেশ কাতার থেকে বছরে প্রায় ৪০টি কন্টেইনার জ্বালানি আমদানি করে, অর্থাৎ ১.৮ থেকে ২৫ মিলিয়ন টন। আমরা যা নেব তা নবায়ন করব। এছাড়াও, আমরা আরও এলএনজি চাই।

আবদুল মোমেন বলেন, প্রধানমন্ত্রীর অনুরোধে আন্তরিকভাবে সাড়া দিয়ে কাতারের আমির বাংলাদেশ আরও কতটা চায় জানতে চান। আমরা বলেছি, আমরা আরও ১ মিলিয়ন টন বা ১৬-১৭ কনটেইনার চাই।

তিনি বলেন, বাংলাদেশের অনুরোধের পর কাতারের আমির প্রধানমন্ত্রীকে বলেছেন, আমি আজ আমাদের জ্বালানিমন্ত্রীকে নির্দেশ দিচ্ছি। আপনি (শেখ হাসিনা) দেশে ফেরার আগে আমি আপনার সাথে দেখা করব এবং এর মধ্যে করণীয় সম্পর্কে নির্দেশনা দেব। আমি আপনাকে সাহায্য করতে চাই। কাতার সব সময় বাংলাদেশের পাশে থাকবে।

বাংলাদেশ ও কাতার সম্প্রতি তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করেছে। কাতারের ব্যবসায়ী ও কর্মকর্তারা ইতোমধ্যে বাংলাদেশের জ্বালানি খাত, এলপিজি স্টোরেজ টার্মিনাল, বিদ্যুৎ ও অবকাঠামো খাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছেন।

বাংলাদেশ ইতিমধ্যেই জরুরি এলএনজির জন্য কাতারকে অনুসরণ করেছে এবং তুলনামূলক কম দামে সরবরাহের জন্য ঋণের হাত প্রসারিত করেছে। এলএনজির বর্ধিত ঋণ এবং জরুরি সরবরাহ বাংলাদেশকে জ্বালানি নিরাপত্তায় সহায়তা করবে। আমদানিকৃত তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের ওপর নির্ভরশীল বাংলাদেশ সাম্প্রতিক মাসগুলোতে জ্বালানি সংকটের সঙ্গে লড়াই করছে।

বাংলাদেশ যদি বিলম্বিত অর্থপ্রদানের ভিত্তিতে কাতারের এলএনজি পেতে পারে, তবে এটি বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে সহজ করবে এবং অন্যান্য প্রয়োজনীয় আমদানি ক্রয়ের ক্ষেত্রে বাংলাদেশকে সাহায্য করবে যার জন্য তাত্ক্ষণিক অর্থপ্রদান প্রয়োজন। কাতার শোধনাগার খাতে সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা করতে পারে। ওআইসি সদস্যপদ এবং মুসলিম পরিচয় বাংলাদেশকে এক্ষেত্রে সাহায্য করতে পারে।

উন্নয়নশীল দেশ বাংলাদেশ এখন কঠোর পরিশ্রম করে বিশ্বের মানচিত্রে তার ছাপ ফেলেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অন্যদের মতো বাংলাদেশও ক্ষতিগ্রস্ত হয়। অত্যাবশ্যকীয় জ্বালানীর অভাব রপ্তানিমুখী পোশাক ইউনিটগুলির জন্য বিদেশী অর্ডারের ক্ষতির কারণ হতে পারে। অন্যান্য শিল্পের উৎপাদনও মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এমন পরিস্থিতিতে বিপুল সংখ্যক মানুষ, বিশেষ করে নারী শ্রমিকরা তাদের চাকরি হারাতে পারে এবং সমাজে অস্থিরতা দেখা দিতে পারে।

মধ্যপ্রাচ্যসহ সব দেশের সঙ্গে বাংলাদেশের খুব ভালো সম্পর্ক রয়েছে।

তাই উন্নয়ন ও শান্তি-শৃঙ্খলার স্বার্থে বর্তমান জ্বালানি সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায় আরও বলিষ্ঠ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।

এদিকে, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে খুবই আগ্রহী এবং তিনি বাংলাদেশের রাষ্ট্রপতির ঢাকা সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন।

বাংলাদেশ ও কাতারের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাসে এটি একটি যুগান্তকারী ঘটনা হবে, বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ ও অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্রে সম্পর্ক সুসংহত হবে।

আমিরের সফরের সময় বেশ কয়েকটি দ্বিপাক্ষিক উপকরণ – সমঝোতা স্মারক এবং চুক্তি স্বাক্ষরিত হতে পারে, যা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করবে।

আমিরের বাংলাদেশ সফর অবশ্যই দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করবে এবং বাংলাদেশে কাতারের বিনিয়োগের পথ সুগম করবে। কাতারকে বাংলাদেশের দরকার।

বাংলাদেশের মন্ত্রিসভা সম্প্রতি সশস্ত্র বাহিনীর ১,১২৯ সদস্যকে ডেপুটেশনে কাতারে পাঠানোর চুক্তির খসড়া অনুমোদন করেছে। চুক্তিটি স্বয়ংক্রিয়ভাবে নবায়ন করা হবে পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার পর। দুই দেশের সশস্ত্র বাহিনী চূড়ান্ত চুক্তিতে স্বাক্ষর করবে। বাংলাদেশ ও কাতার উভয়ই এখন প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতায় আগ্রহী।

সামগ্রিক সম্পর্ক ইঙ্গিত দেয় যে এই দুটি দেশ একে অপরের কার্যকর অংশীদার হতে পারে। কাতারের মতো দেশের কাছে বাংলাদেশ অনুকূল দেশ। বাংলাদেশ আন্তর্জাতিক মানের ওষুধ উৎপাদন করে এবং কাতার বিদেশ থেকে ওষুধ আমদানি করে।

কাতারের আমাদের হাইড্রোকার্বন এবং সেবা খাতে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে। তাছাড়া করপোরেট ট্যাক্স দিয়ে আয়কর কমানোয় বাংলাদেশে বিনিয়োগ দেশের জন্য আরও বেশি লাভবান হবে। বাংলাদেশ একটি জনসংখ্যাগত লভ্যাংশ উপভোগ করছে এবং উভয় দেশই এই বিরল সুযোগ থেকে উপকৃত হতে পারে। ডিজিটাল স্পেসে বাংলাদেশও এগিয়ে যাচ্ছে এবং কাতার বাংলাদেশের আইটি খাতেও বিনিয়োগ করতে পারে।

বরং আশাবাদী, বাংলাদেশের অর্থনীতি মধ্যম আয়ের গোষ্ঠীতে রূপান্তরিত হতে চলেছে। মুদ্রা স্থিতিশীল থাকাকালীন সরকারী বন্ডে বিনিয়োগ করা আকর্ষণীয়। উপরন্তু, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের নীতি শাসন অনুকরণীয় হয়েছে। অর্থনৈতিক, সামাজিক, পরিবেশ এবং মানবিক ঝুঁকির দিক থেকে দেশটিকে ইতিবাচকভাবে মানচিত্র করা হয়েছে যাতে এর প্রবৃদ্ধির গতি অব্যাহত থাকে। এদিকে, বাংলাদেশ সরকারের জন্য বিদেশী বিনিয়োগ সংক্রান্ত সমস্ত অপ্রয়োজনীয় আমলাতান্ত্রিক লাল ফিতা অপসারণ করাও গুরুত্বপূর্ণ, বিশেষ করে যখন দেশটি এখনও একটি নিরাপদ, নিরাপদ এবং ব্যবসা-বান্ধব জাতি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেনি।

উভয় অংশীদারের অর্থনৈতিক অবস্থা এবং প্রবণতা দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির জন্য অনুকূল কারণ কাতার নিয়মিতভাবে বিদেশে সম্ভাব্য খাতে বিনিয়োগ করে। ২০৪০ সালের মধ্যে বাংলাদেশের একটি উন্নত দেশ হওয়ার লক্ষ্য থাকলেও কাতারের মতো দেশ বাংলাদেশের অর্থনৈতিক ও উন্নয়ন কর্মকাণ্ডে সরাসরি জড়িত ও অবদান রাখতে পারে।
লেখক : কলামিস্ট ও ফ্রিল্যান্সার।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র বন্যা কবলিত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ

জাতীয় শোক দিবস উপলক্ষে র‌্যাবের উদ্যোগে কোরআন খতম, দোয়া খাবার বিতরণ

বেজিয়া’র সভাপতি হলেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান

মহান স্বাধীনতা যুদ্ধে নিহত বীর শহীদদের প্রতি গান স্যালুট প্রদর্শন

বিএনপির সাংঘর্ষিক এবং না বলার রাজনীতির অবসান প্রয়োজন : তথ্যমন্ত্রী

দুস্কৃতিকারী ও আগুনসন্ত্রাসীদের বিরুদ্ধে গণমাধ্যমকর্মীরা একযোগে সোচ্চার হোন : তথ্যমন্ত্রী

ওমিক্রন ঠেকাতে টিকা কর্মসূচি জোরদারসহ নানা ব্যবস্থা নেওয়া হয়েছে : প্রধানমন্ত্রী

কুবির তরুণ কলাম লেখক ফোরামের পূর্নাঙ্গ কমিটি ঘোষণা

সোনারগাঁয়ের সনমান্দি ইউপির কুমারচর গুদারাঘাটের রাস্তা নিজস্ব অর্থায়নে পুনঃনির্মাণ

অপু-বুবলী গোপন করেছে, এটিও আমার অপরাধ : শাকিব

ব্রেকিং নিউজ :