300X70
বৃহস্পতিবার , ৮ ডিসেম্বর ২০২২ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশের ধনিয়া বীজ ঘুরে এলো মহাকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৮, ২০২২ ২:২৩ পূর্বাহ্ণ

এস এম মনিরুল ইসলাম, সাভার : বাংলাদেশের পাঠানো ধনিয়া বীজ আন্তর্জাতিক স্পেস স্টেশন‘জাপানের কিবো মডিউলে’৬ মাস থাকার পর দেশে ফিরে এসেছে।

বুধবার (৭ ডিসেম্বর) সকাল ১১ টা ৩০মিনিটের সময় আশুলিয়ায় অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি (এনআইবি) এশিয়ান হার্বস ইন স্পেস’মহাকাশের জীববিজ্ঞান গবেষণা প্রকল্পের স্পেস ট্রাভেলড করিয়েন্ডার (ধনিয়া) সীড গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করে এনআইবি।

এসময় এনআইবি এর সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক ভাবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থাপতি ইয়াফেস ওসমান মহাকাশ থেকে পাঠানো ধনিয়ার এই বীজগুলি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করে
বক্স খোলেন। পরে সেই বক্সে থাকা ধনিয়া গাছের কয়েকটি বীজ রোপন করেন তিনি। গবেষকরা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও জাপানি মহাকাশ গবেষণা সংস্থা জাক্সার যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পরিচালিত প্রকল্প’এশিয়ান হার্বস ইন স্পেস’।

এর অংশ হিসাবে প্রায় ২০০ ধনিয়া বীজ মহাকাশ ভ্রমণ শেষে বাংলাদেশে ফিরে এসেছে। এই বীজগুলো পাঠানোর সময় একই জাতের কিছু বীজ এনআইবিতে রাখা হয়েছিল।দেশের বীজ ও মহাকাশ থেকে আশা বীজগুলোর মধ্যে পার্থক্য খুঁজে পেতে আরও দুই-তিন সপ্তাহ সময়ের প্রয়োজন হবে।

উক্ত অনুষ্ঠানে মন্ত্রী স্থাপতি ইয়াফেস ওসমান বলেন, ‘এশিয়ান হার্বস ইন স্পেস’প্রকল্পটিতে বাংলাদেশের অংশগ্রহণ এবং পরবর্তীতে এ সংক্রান্ত গবেষণার সুযোগ নিঃসন্দেহে এনআইবি’র চলমান গবেষণায় নতুন মাত্রা যোগ করবে। আমরা চাই আরও এমন গবেষণা করা হোক।

এছাড়া অনুষ্ঠানে আরও ছিলেন-এনআইবি’র মহা পরিচালক ড. মো: সলিমুল্লাহ, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এর স্পেস সিস্টেম ল্যাবরেটরীর প্রকৌশলী মিজানুল হক চৌধুরী,গবোষণারটির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা চন্দ্র দাস ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মুসলিমা খাতুন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :