300X70
বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশে গণতন্ত্র দুর্বল হলে সম্পর্ক সীমিত করতে পারে যুক্তরাষ্ট্র, ইঙ্গিত দিলেন শোলে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ৯:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বাংলাদেশে গণতন্ত্র দুর্বল হলে দ্বিপক্ষীয় সম্পর্ক সীমিত হতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি জে বিøঙ্কেনের উপদেষ্টা ও স্টেট ডিপার্টমেন্টের কাউন্সিলর ডেরেক এইচ শোলে। ঢাকা সফর করে যাওয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ দূত শোলে খোলাসা করেই বলেন, কোথাও গণতন্ত্র দুর্বল হয়ে পড়লে, যুক্তরাষ্ট্রের সহযোগিতার সুযোগ সীমিত হয়ে যায়। এর মানে এই নয় যে যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে না, তাদের সম্পর্ক অর্থবহ হবে না। কিন্তু ব্যবসায় বিনিয়োগের ক্ষেত্রে এটি সীমিত হওয়ার কারণ হবে!
গণতন্ত্রকে শক্তিশালী করার আগাম অঙ্গীকার তথা রূপরেখা না দেয়ায় প্রেসিডেন্ট জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো সম্ভব হয়নি দাবি করে তিনি বলেন, তবে ওই সম্মেলনে যোগদানের পূর্ব শর্ত হিসেবে নির্দিষ্ট ফরমেটে আগামীর গণতন্ত্র চর্চা বিষয়ক পরিকল্পনা জমা দিলে তাতে বাংলাদেশ অংশ নিতে পারবে।
বুধবার বিকেলে গণমাধ্যমের জ্যেষ্ঠ প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ে তিনি এসব কথা বলেন।
দুইদিনের সফরে মঙ্গলবার বিকেলে ঢাকা আসে শোলের নেতৃত্বে মার্কিন বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রতিনিধিদল। গতকাল সকালে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক দিয়ে দিনের কর্মসূচি শুরু করে প্রতিনিধি দলটি। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন তারা। এ সময় ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়ে মার্কিন প্রশাসনের আন্ডার সেক্রেটারি পদমর্যাদার ওই কাউন্সেলর আরও বলেন, মার্কিন কোম্পানিগুলো যে কোন দেশে বিনিয়োগের সময় স্বচ্ছতা, আইনের শাসন, জবাবদিহিতার নিশ্চয়তা চায়।
বাংলাদেশ কেন যুক্তরাষ্ট্রের আগ্রহের কেন্দ্রবিন্দুতে এমন প্রশ্নে ডেরেক শোলে বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক অটুট রাখতে তারা প্রতিশ্রæতিবদ্ধ। নানা কারণে সম্পর্ক কিছুটা ঝিমিয়ে পড়েছে। এখন তা অনেকটাই স্বাভাবিক। কেবল বাংলাদেশ নয়; এ অঞ্চলের অন্যদের সঙ্গেও ওয়াশিংটনের সম্পর্ক বাড়ছে জানিয়ে তিনি বলেন, বাইডেন প্রশাসন ভারত ও প্রশান্ত মহাসাগরীয় কৌশলকে গুরুত্ব দেয়। বাংলাদেশের প্রতি আগ্রহের কারণগুলোর অন্যতম এটিও।
সরকার থেকে বারবার অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের প্রতিশ্রæতি সত্তে¡ও যুক্তরাষ্ট্র এ নিয়ে শঙ্কিত কেন? এমন প্রশ্নে তিনি বলেন, বাংলাদেশের সরকারের হয়ে তিনি কিছু বলতে পারবেন না। তবে সরকারের কাছে তারা তাদের অবাধ, মুক্ত ও অংশগ্রহণমূলক নির্বাচনের প্রত্যাশার কথা জানিয়ে যাবে। বিশ্বের যে কোনো স্থানে নির্বাচন অবাধ ও স্বচ্ছ হওয়াটা গুরুত্বপূর্ণ মন্তব্য করে তিনি বলেন, নির্বাচন গ্রহণযোগ্য হয়েছে- এ বিষয়টি জনগণের আস্থায় আসতে হবে।
নির্বাচনের প্রতিশ্রæতি বিষয়ে যুক্তরাষ্ট্রের আশ্বস্ত হওয়ার বিষয়ে ডেরেক শোলে বলেন, সরকার বলেছে, তারা অবাধ ও স্বচ্ছ নির্বাচন করতে চায়- এ বিষয়ে তিনি আশ্বস্ত। তবে সুশীল সমাজকে চাপে রাখা, মানবাধিকার ও পূর্ববর্তী নির্বাচন নিয়ে তাদের যথেষ্ট উদ্বেগ রয়েছে। তারা উদ্বেগের বিষয়গুলো জানিয়ে যাবে। নির্বাচন প্রশ্নে সরকারের প্রতিশ্রæতিতে যুক্তরাষ্ট্র আস্থা রাখতে চায় বলেও জানান তিনি। নির্বাচনকালীন সরকার বিষয়ক এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের ভবিষ্যত নিয়ে আগাম কোনো মন্তব্য করতে চাই না। তবে নির্বাচনের ফল বিরোধীপক্ষের কাছেও বিশ্বাসযোগ্য হতে হবে।
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার বিষয়ে তিনি বলেন, ২০২১ সালে র‌্যাব নিয়ে তারা তাদের উদ্বেগের কথা তুলে ধরেছে। সুখবর হচ্ছে গত বছর বাহিনীর কার্যক্রমে পরিবর্তন এসেছে। তবে তারা র‌্যাবের টেকসই সংস্কার ও জবাবদিহিতা দেখতে চাই। এ বিষয়ে তারা সরকারকে সহযোগিতা করতে প্রতিশ্রæতিবদ্ধ। যতক্ষণ টেকসই সংস্কার ও জবাবদিহি না দেখবে, ততক্ষণ নিষেধাজ্ঞা প্রত্যাহার সম্ভব নয় বলেও উল্লেখ করেন তিনি।
গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের আমন্ত্রণ না পাওয়া নিয়ে তিনি বলেন, বিগত যারা সম্মেলনে যোগ দিয়েছে সবাই গণতন্ত্র উন্নয়নে পরিকল্পনা দিয়েছে। সম্মেলনে যারা যোগ দিতে পারেনি, তাদের কাছেও তারা অভিন্ন পরিকল্পনা চেয়েছিল। বাংলাদেশ গণতন্ত্র উন্নয়নে পরিকল্পনা দিয়ে এখানে যোগ দিতে চায়নি। ভবিষ্যতে পরিকল্পনা দিয়ে এতে যোগ দেয়ার সুযোগ রয়েছে।
বাংলাদেশে অবাধ ও স্বচ্ছ নির্বাচন না হওয়ার পরিণতি প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচন অবাধ ও স্বচ্ছ না হলে পরিণতি কি হবে তা অগ্রিম ধারণা করা কঠিন। তবে এটুকু বলা যায়, যেসব দেশে গণতন্ত্র দুর্বল বা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সহযোগিতাও সঙ্কুচিত হয়েছে।
রোহিঙ্গা সংকট নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ওই উপদেষ্টা বলেন, যুক্তরাষ্ট্র তার দায়িত্ব পালনে প্রতিশ্রæতিবদ্ধ। রোহিঙ্গা সংকটের কারণে বাংলাদেশ উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

ঢাকার প্রগতি সরণিতে গ্লোবাল ইসলামী ব্যাংকের ৯১তম শাখার উদ্বোধন

‘ভারত থেকে পাইপ লাইনে তেল আসবে মার্চ-এপ্রিলে’

রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে জেএসএস কর্মী নিহত

রাশিয়া তুরস্কের সঙ্গে যৌথভাবে ড্রোন বানাতে চায়: এরদোগান

বিমানসেনা ও তাদের পরিবারবর্গের সাথে বিমান বাহিনী প্রধানের শুভেচ্ছা বিনিময়

আন্তর্জাতিক নৌ মহড়া ‘মিলান-২০২২’ এ অংশগ্রহণ শেষে দেশে ফিরেছে নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘ওমর ফারুক’

ইসলামী ব্যাংক লোকাল অফিসের ইফতার মাহফিল অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী বললেন, চতুর্থ শিল্পবিপ্লব যেন মানবতাকে আঘাত না করে

ট্রাম্প ও মেলানিয়ার খবর বিশ্ব মিডিয়ায়

ব্রেকিং নিউজ :