300X70
মঙ্গলবার , ২২ আগস্ট ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশে প্রথম কেমব্রিজ আর্লি ইয়ারস প্রোগ্রাম চালু করলো ডিপিএস এসটিএস ঢাকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২২, ২০২৩ ৯:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ডিপিএস (দিল্লি পাবলিক স্কুল) এসটিএস স্কুল ঢাকা’র মাধ্যমে বাংলাদেশে কেমব্রিজ আর্লি ইয়ারস প্রোগ্রাম (ক্যামব্রিজ ইওয়াই) চালু করার ক্ষেত্রে সম্প্রতি ইউনিভার্সিটি অব কেমব্রিজের অধীনস্থ কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড অ্যাসেসমেন্টের সাথে অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে এসটিএস গ্রুপ।

এ উপলক্ষে আজ মঙ্গলবার (২২ আগস্ট) ডিপিএস এসটিএস জুনিয়র স্কুল অডিটোরিয়ামে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে কেমব্রিজ আর্লি ইয়ারস প্রোগ্রাম চালুর ক্ষেত্রে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড অ্যাসেসমেন্ট, সাউথ এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক অরুণ রাজামনি এবং এসটিএস গ্রুপের সিইও মানাস সিং।

অনুষ্ঠানে ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ ড. শিবানন্দ সিএস সহ ডিপিএস এসটিএস স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ, ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

তিন থেকে ছয় বছরের শিশুদের জন্য একটি সামগ্রিক শিক্ষাব্যবস্থা হিসেবে কেমব্রিজ আর্লি ইয়ারস প্রোগ্রামের ডিজাইন করা হয়েছে, যেখানে খেলাধুলা-ভিত্তিক শিক্ষাগ্রহণের মাধ্যমে শিশুদের শারীরিক, মানসিক, সামাজিক ও বুদ্ধিবৃত্তিক উন্নয়নে ভূমিকা রাখা হবে।

‘ফার্স্ট স্টেজ টু দ্য কেমব্রিজ পাথওয়ে’ শীর্ষক এই প্রোগ্রামটির লক্ষ্য ব্যক্তিগত, সামাজিক ও মানসিক উন্নয়ন, শারীরিক উন্নয়ন, যোগাযোগ ও ভাষা, গণিত, বিশ্ব-সংক্রান্ত বোঝাপড়া, এক্সপ্রেসিভ আর্টস ও ডিজাইন সহ আরও অনেক ক্ষেত্রে শিশুদের জ্ঞান ও দক্ষতার বিকাশ ঘটানো।

শিশু-কেন্দ্রিক এই পরিকল্পনার লক্ষ্য তাদের নিজস্ব গতিতে শিক্ষাপ্রক্রিয়াকে বিকশিত করা, যা তাদের স্বাধীনভাবে ভাবতে ও নিজের গুরুত্ব উপলব্ধি করতে সহায়তা করবে।

এই চুক্তি নিয়ে কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড অ্যাসেসমেন্ট, সাউথ এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক অরুণ রাজামনি বলেন, “আমাদের অংশীদার ডিপিএস এসটিএস ও জিআইএসের মাধ্যমে বাংলাদেশে কেমব্রিজ ইওয়াই প্রোগ্রাম নিয়ে আসার ক্ষেত্রে এসটিএস গ্রুপের সাথে অংশীদারত্ব নিয়ে আমরা আনন্দিত।

কেমব্রিজ ইওয়াই প্রোগ্রাম শিশু শিক্ষার্থীদের জন্য শক্তিশালী ভিত নিশ্চিত করে। এটি তাদের ভবিষ্যৎ সমৃদ্ধির জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতায় বিকশিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

এসটিএস গ্রুপের সিইও মানাস সিং বলেন, “আমাদের শিক্ষার্থীদের জন্য শিক্ষার সেরা সুযোগ তৈরি করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। কেমব্রিজ ইওয়াই প্রোগ্রাম নিয়ে আসার ক্ষেত্রে কেমব্রিজের সাথে অংশীদারত্ব হওয়ায় আমরা উচ্ছ্বসিত।

এই প্রোগ্রামটি আমাদের শিক্ষার্থীদের সামগ্রিক শিক্ষা অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবে এবং প্রয়োজনীয় দক্ষতার মাধ্যমে তাদের পরবর্তী প্রজন্মের নেতৃস্থানীয় ব্যক্তিত্ব হিসেবে প্রস্তুত করে গড়ে তুলবে।”

কেমব্রিজ ইওয়াই প্রোগ্রাম সম্পর্কে ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ ড. শিবানন্দ সিএস বলেন, “বাংলাদেশের অন্যতম প্রথম স্কুল হিসেবে কেমব্রিজ ইওয়াই প্রোগ্রাম নিয়ে আসতে পেরে আমরা অত্যন্ত গর্বিত।

প্রোগ্রামটি আমাদের শিক্ষার্থীদের জীবনব্যাপী শিক্ষাগ্রহণের ক্ষেত্রে শক্তিশালী ভিত্তি গড়ে দিবে এবং ভবিষ্যতের অ্যাকাডেমিক ও প্রোফেশনাল ক্যারিয়ারে উচ্চতর সমৃদ্ধি নিশ্চিত করতে প্রস্তুত করে তুলবে।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২ ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল শুরু

শক্তভাবে মনিটরিং করা হচ্ছে তিনটি পণ্যের দাম

কোয়ার্টার ফাইনাল জিততে হবে মেসির আর্জেন্টিনা ও নেইমারের ব্রাজিলকে

বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা বহিঃপ্রকাশ কৃষক আঃকাদিরের

প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ব্র্যাক ব্যাংকের কম্বল প্রদান

বাউবির এমফিল ও পিএইচডি প্রেগ্রামের ওরিয়েন্টেশন

মহানবীকে নিয়ে কটূক্তি: মোদির মুখেও লাগাম

রংপুরে স্মার্ট ফোন না পেয়ে ৮ম শ্রেণির শিক্ষার্থীর আত্মহত্যা

পেঁয়াজ সংরক্ষণে উন্নত প্রযুক্তিকে কাজে লাগানোর উদ্যোগ নেয়া হবে

জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যালয়কে আরও সক্ষম ও কার্যকর করতে কাজ চলছে: স্থানীয় সরকার মন্ত্রী

ব্রেকিং নিউজ :