300X70
শনিবার , ৭ অক্টোবর ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ জেনোসাইড ১৯৭১-এর জাতিসংঘে স্বীকৃতির দাবিতে সারাদেশে মানববন্ধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৭, ২০২৩ ৬:২২ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তান বাহিনী ও তাদের এদেশীয় দোসরদের দ্বারা সংঘটিত জেনোসাইডের জাতিসংঘ স্বীকৃতির দাবিতে সপ্তাহব্যাপি মানববন্ধন-সমাবেশ কর্মসূচি আজ সারাদেশে শুরু হয়েছে।

মুক্তিযুদ্ধের আদর্শ প্রতিষ্ঠাব্রতী সংগঠন আমরা একাত্তরের উদ্যোগে সংগঠনের চেয়ারপারসন বীর মুক্তিযোদ্ধা মাহবুব জামান আজ শনিবার সকাল ১১ টায় শাহবাগ জাতীয় জাদুঘর প্রাঙ্গণে এ কর্মসূচি উদ্বোধন করেন ।

সমাবেশে আমরা একাত্তরের প্রধান সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা হিলাল ফয়েজী বাংলাদেশ জেনোসাইডের জাতিসংঘের স্বীকৃতির দাবিতে সারাবিশ্বে জনমত গড়ে তুলতে দেশে-বিদেশে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে একত্র হয়ে বিশ্ব জনমত গড়ে তোলার আহ্বান জানান।

তিনি বলেন,বাংলাদেশ জেনোসাইডের জাতিসংঘের স্বীকৃতি আদায়ের দাবিতে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডার রাজনীতিক, জেনোসাইড বিশেষজ্ঞ ও মানবাধিকার কর্মীরা সমাবেশ, প্রদর্শনী, সেমিনার ও আলোচনার আয়োজন করছে। জাতিসংঘের স্বীকৃতির দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট নারী নেত্রী দিল আফরোজ দিলু, ট্রেড ইউনিয়ন নেতা সমীরণ সরকার, আমরা একাত্তরের কেন্দ্রিয় সমন্বয়ক এনামুল আজিজ রুমি, প্রকৌশলী উত্তম কুমার দাশ, সাংবাদিক মাহফুজা জেসমিন ও সাংবাদিক রাকিবুল আলম রুশো, আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মন্ডলীর সদস্য কানিজ গোফরানি কোরায়শি, বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী মঞ্জুয়ারা রশীদ, বিশিষ্ট ব্যবসায়ী ডানা নাজলি প্রমুখ।

সমাবেশে বক্তারা মুক্তিযুদ্ধে সংঘটিত জেনোসাইডের জাতিসংঘ স্বীকৃতির দাবি জানিয়ে বলেন, মুক্তিযুদ্ধের নয়মাসে বাংলাদেশের শিক্ষক, বুদ্ধিজীবী, ছাত্র ও সাধারণ নিরীহ মানুষসহ নারী ও শিশুদের ওপর যে বর্বর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালানো হয়েছে তা পৃথিবীর ইতিহাসে বিরল।বাংলাদেশের স্বাধীনতার ৫২ বছর পূর্ণ হয়েছে। কিন্তু জাতিসংঘ আজো একে জেনোসাইড হিসেবে স্বীকৃতি দেয়নি।

তারা এই দাবি আদায় না হওয়া পর্যন্ত দেশে-বিদেশে আন্দোলন- সংগ্রাম চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। বক্তারা জানান, আজ ময়মনসিংহ, যশোর, দিনাজপুর, নেত্রকোনা ও কুমিল্লা জেলায় সংগঠনের জেলা আহ্বায়ক কমিটির উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। আগামী সাত দিন দেশের অন্যান্য জেলায় এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, জেনোসাইড নিয়ে গবেষণা করে বিশ্ব স্বীকৃত এমন চারটি সংগঠন ১৯৭১ সালের বাংলাদেশে পরিচালিত পাকিস্তান সেনাবাহিনীর বর্বর নির্যাতনকে ‘জেনোসাইড’ মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ হিসেবে চিহ্নিত করেছে। তা হলো; লেমকিন ইনস্টিটিউট ফর জেনোসাইড প্রিভেনশন, জেনোসাইড ওয়াচ,ইন্টারন্যাশনাল কোয়ালিশন অব সাইটস অব কনসাইন্স এবং ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলার্স ।

বাংলাদেশ সরকার ২০১৭ সালে ২৫ মার্চকে জাতীয় জেনোসাইড দিবস ঘোষণা করে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় এবছর ১৯ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত জেনেভায় বাংলাদেশ জেনোসাইডের ওপর এক প্রদর্শনীর আয়োজন করে।

এছাড়াও গত ১১ সেপ্টেম্বর থেকে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৫৪তম অধিবেশন জেনেভায় অনুষ্ঠিত হচ্ছে। এই অধিবেশনের পাশাপাশি ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত জেনোসোইডের স্বীকৃতির দাবিতে দেশি-বিদেশি মানবাধিকার সংগঠন আলোচনা, সমাবেশ ও সেমিনার আয়োজন করছে। এরই অংশ হিসেবে আমরা একাত্তর দেশে-বিদেশে এ কর্মসূচি পরিচালনা করছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিদায় ১৪২৭, স্বাগত ১৪২৮, শুভ নববর্ষ

আগামীকাল পযন্ত বন্ধ থাকবে জাতীয় পরিচয়পত্রের সার্ভার সেবা

বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহবান বস্ত্র ও পাট মন্ত্রীর

আমরা ট্রান্স এশিয়ান রেললাইনের সঙ্গে যুক্ত হবো : প্রধানমন্ত্রী

কক্সবাজারে একদিনে ৪ লাশ উদ্ধার

সিরাজউদ্দিন সরকার বিদ্যানিকেতন এন্ড কলেজে জাতীয় শোক দিবস উদযাপন

শৈত্যপ্রবাহ থাকবে আরও দুই দিন, দেশজুড়ে জেঁকে বসেছে শীত

জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুর মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

পরিবেশ সুরক্ষায় ফ্রিজ, এসি আমদানিতে স্ট্যান্ডার্ড এনার্জি রেটিং আরোপের দাবি

বিশ্ব ইজতেমায় যৌতুকবিহীন ৭২ যুগলের বিয়ে

ব্রেকিং নিউজ :