300X70
মঙ্গলবার , ১০ মে ২০২২ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ দুর্যোগে ঝুঁকিপূর্ণ নারীদের সুরক্ষায় কার্যকর ব্যবস্থা নিচ্ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১০, ২০২২ ৭:৩১ অপরাহ্ণ

UNCCD-এর COP-15-এ পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, সীমিত সম্পদ সত্ত্বেও বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগে ঝুঁকিপূর্ণ নারীদের সুরক্ষায় অনেক কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। সরকার লিঙ্গ সমতা নিশ্চিতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। তিনি বলেন, বাংলাদেশের সংবিধানে জীবনের সর্বক্ষেত্রে নারীদের সমান সুযোগ দেওয়া হয়েছে।

লিঙ্গ সমতা নিশ্চিত করতে বাংলাদেশ বিভিন্ন নীতি, আইন ও নির্দেশিকা প্রণয়ন করেছে। সরকার জাতীয় বাজেট ব্যবস্থায় জেন্ডার বাজেট প্রবর্তন করেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এখন দেশের অনেক শীর্ষ পদে নারীরা অধিষ্ঠিত।

আইভরি কোস্টের ফার্স্ট লেডি ডমিনিক উত্তারার আয়োজনে আবিদজানে গত রাতে অনুষ্ঠিত জাতিসংঘের কনভেনশন টু কমব্যাট ডেজার্টফিকেশন (ইউএনসিসিডি)-এর ১৫ তম সম্মেলনের জেন্ডার ককাসের উচ্চ-পর্যায়ের অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী একথা বলেন।

পরিবেশ মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি নারীদের ওপর বিরূপ প্রভাব ফেলে এবং এর ফলে তাদের জীবন ও জীবিকা হারাতে হয়। জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের টেকসই খাদ্য নিরাপত্তাকে বাধাগ্রস্ত করছে এবং এর নারীদের স্বাস্থ্যের পাশাপাশি পরিবেশ বিপর্যয়ের সৃষ্টি করছে। তা সত্ত্বেও, মহিলারা ভূমি ক্ষয় কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নারীরা বিভিন্ন উপায়ে ভূমি পুনরুদ্ধার, সুরক্ষা এবং উন্নতিতে অবদান রাখছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বেশ কিছু কার্যক্রম গ্রহণ করা হয়েছে যা দেশের ভূমি ক্ষয়ের গুরুতর সমস্যা প্রশমণে সাহায্য করবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের বৈশ্বিক এজেন্ডাকে সমর্থন করবে। তিনি বলেন, আমরা ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের বিশেষ করে মহিলাদের অবস্থার উন্নতির জন্য ইউএনসিসিডি সচিবালয় ও গ্লোবাল মেকানিজমের মাধ্যমে আন্তর্জাতিক সহযোগিতা ও সমর্থন কামনা করছি।

এখানে উল্লেখ্য, জেন্ডার ককাসে, আইভরি কোস্টের ফার্স্ট লেডি ডমিনিক উত্তারা এবং জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি-জেনারেল আমিনা মোহাম্মদ পুরুষ ও মহিলাদের ওপর মরুকরণ, ভূমির অবক্ষয় এবং খরার বিভেদমূলক প্রভাবগুলির উপর একটি নতুন গবেষণা প্রকাশ করেছেন। ভূমি অবক্ষয়িত হলে নারী এবং মেয়েরা যে অসমান প্রভাবের সম্মুখীন হয় এবং সুযোগ দেওয়া হলে, কিভাবে তারা বিশ্বব্যাপী ভূমি পুনরুদ্ধারের প্রচেষ্টার অগ্রভাগে থাকতে পারে সে বিষয়ে গবেষণাটি আলোকপাত করেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সরকারী বালিকা পূর্ণবাসন কেন্দ্রের শিশুদের মাঝে বেক্সিমকোর উদ্যোগে স্যানিটারি ন্যাপকিন বিতরণ

বঙ্গবন্ধু পশ্চিম সংযোগ মহাসড়কে বাস-ট্রাক সংঘর্ষ, চালকসহ নিহত ৫, আহত ১৬

২৯,৯৯০ টাকা দামের এফ২১এস প্রো উন্মোচন করলো অপো

গৃহবধূকে যৌন নিপীড়নের অভিযোগে শিক্ষক গ্রেফতার

সিদ্ধিরগঞ্জ ও দক্ষিন কেরানীগঞ্জে ২১ জুয়াড়ি গ্রেফতার

যাকাত বোর্ড শক্তিশালী হলে দারিদ্র্য বিমোচন ত্বরান্বিত হবে : ধর্মমন্ত্রী

জাতীয় শোক দিবস উপলক্ষে র‌্যাবের উদ্যোগে কোরআন খতম, দোয়া খাবার বিতরণ

বিজিবি’র নবীন জওয়ানদের ঐক্যবদ্ধভাবে দেশ মাতৃকার সেবায় কাজ করার আহবান ধর্ম প্রতিমন্ত্রীর

বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, পাকিস্তানে নারী ও শিশুসহ ১৭ জন নিহত

রাজশাহীর সাথে যাত্রীবাহী ট্রেন যোগাযোগ বন্ধ

ব্রেকিং নিউজ :