300X70
সোমবার , ১৯ জুন ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ পাকিস্তান থেকে সার আমদানি করতে প্রস্তুত বলে জানিয়েছেন রাষ্ট্রদূত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৯, ২০২৩ ১১:৪৫ অপরাহ্ণ

প্রভাবশালী ‘দি নেশন’ পত্রিকার প্রতিবেদন
মেহজাবিন বানু : লাহোর- পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ রুহুল আলম সিদ্দিকী দুই দেশের মধ্যে বাণিজ্যের অপ্রয়োজনীয় সম্ভাবনার ওপর জোর দিয়েছেন। তিনি বৈশ্বিক অর্থনৈতিক কারণ, মুদ্রাস্ফীতি এবং পণ্য আমদানির ক্ষমতা উল্লেখ করেছেন যে কারণে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ $1 বিলিয়ন ছাড়িয়ে যায়নি।

লাহোর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এলসিসিআই সভাপতি কাশিফ আনোয়ার এবং বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল কাজী হুমায়ুন ফরিদ এবং ইসি সদস্য ফারিহা ইউনিস অনুষ্ঠানে বক্তব্য রাখেন। বৈঠকে এলসিসিআই নির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

হাইকমিশনার স্বীকার করেছেন যে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক হিসাবে বাংলাদেশের অবস্থানের পরিপ্রেক্ষিতে পাকিস্তান থেকে রপ্তানির চেয়ে বেশি আমদানি করে, বিশেষ করে টেক্সটাইল কাঁচামাল। তবে বৈশ্বিক কারণে এ বছর বাংলাদেশের রপ্তানি উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে বলে উল্লেখ করেন তিনি। একইভাবে, পাকিস্তানের আমদানি করার ক্ষমতা তার চলতি হিসাবের ঘাটতি এবং বৈশ্বিক অর্থনৈতিক কারণগুলির দ্বারা প্রভাবিত হয়েছে।

আঞ্চলিক বাণিজ্যের গুরুত্ব তুলে ধরে হাইকমিশনার তার বিশ্বাস ব্যক্ত করেন যে, আসিয়ান ও ইইউর তুলনায় সার্ক এই অঞ্চলে বাণিজ্যের সুবিধা কাজে লাগাতে সফল হয়নি। তিনি দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক বাণিজ্যের অনুন্নয়নের জন্য দুঃখ প্রকাশ করেন এবং পারস্পরিকভাবে উপকারী বাণিজ্যের উপায়গুলি অন্বেষণ করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

বৈশ্বিক কারণগুলির দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলা করে, হাইকমিশনার দুই দেশের মধ্যে বাণিজ্যে একটি জয়-জয় পরিস্থিতি অর্জনের জন্য সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানান। পাকিস্তানের সম্ভাবনাকে স্বীকৃতি দিয়ে, তিনি LCCI কে বাংলাদেশ সফর করতে এবং বিনিয়োগের আগ্রহের ক্ষেত্রগুলি অন্বেষণ করতে একটি প্রতিনিধি দল গঠন করতে উত্সাহিত করেন। তার মেয়াদকালে, হাইকমিশনার উভয় দেশের মধ্যে ন্যূনতম বাণিজ্য বিরোধ পর্যবেক্ষণ করেছেন, তাদের ভাগ করা বৈশিষ্ট্য এবং সাধারণতার উল্লেখ করে।

তিনি খাদ্য প্রক্রিয়াকরণের মতো সুবিধাজনক খাতে ফোকাস করার আহ্বান জানান, যেখানে পাকিস্তানের দক্ষতা রয়েছে। তিনি বিশেষ প্রণোদনার মাধ্যমে এই খাতে বিনিয়োগের সুবিধার্থে বাংলাদেশের আগ্রহের কথাও ব্যক্ত করেন। বাংলাদেশি হাইকমিশনার আরও উল্লেখ করেন যে বাংলাদেশ আগে রাশিয়া ও ইউক্রেন থেকে সার আমদানি করত, এখন পাকিস্তান থেকে সার আমদানি করতে প্রস্তুত।

উভয় দেশ বর্ধিত বাণিজ্য ও সহযোগিতার সম্ভাবনাকে স্বীকার করে, অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার এবং সহযোগিতার নতুন উপায় অন্বেষণ করার প্রচেষ্টা চলছে। এলসিসিআই সভাপতি বলেন, ভারত ব্যতীত পাকিস্তান ও বাংলাদেশ উভয়ই তাদের অর্থনীতির আকারের দিক থেকে সার্কের মূল সদস্য, তাই আঞ্চলিক বাণিজ্যে তাদের অংশীদারিত্ব বাড়ানোর জন্য এই প্ল্যাটফর্মটি ব্যবহার করার উপায় খুঁজে বের করা আমাদের জন্য অপরিহার্য।

তিনি বলেন, যদিও দ্বিপাক্ষিক বাণিজ্যের ভারসাম্য অনেকটাই পাকিস্তানের পক্ষে, কিন্তু বর্তমানে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ প্রকৃত সম্ভাবনার চেয়ে কম। বাংলাদেশের বৈশ্বিক বাণিজ্যের আকার প্রায় 129 বিলিয়ন ডলার (মোট রপ্তানি 63.4 বিলিয়ন ডলার এবং মোট আমদানি 65.6 বিলিয়ন ডলার) বিবেচনা করে দ্বিপাক্ষিক বাণিজ্যের বর্তমান স্তরকে বাড়ানোর জন্য আমাদের কিছু মনোযোগী প্রচেষ্টা করতে হবে।

এলসিসিআই সভাপতি বলেছেন যে স্টেট ব্যাংক অফ পাকিস্তানের পরিসংখ্যান অনুসারে, 2021-22 সালে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে দ্বিমুখী বাণিজ্য ছিল প্রায় 800 মিলিয়ন ডলার। বাংলাদেশ থেকে পাকিস্তানের আমদানির পরিমাণ ছিল ৭৭ মিলিয়ন ডলার এবং বাংলাদেশে আমাদের রপ্তানি ছিল ৭২১ মিলিয়ন ডলার।

“আমরা চলতি অর্থবছরের প্রথম দশ মাসে (জুলাই 2022-এপ্রিল 2023) হিসাবে এই বছর আরও ভাল বাণিজ্য পরিসংখ্যান আশা করছি, বাংলাদেশে আমাদের রপ্তানি দাঁড়িয়েছে 644 মিলিয়ন ডলার এবং বাংলাদেশ থেকে আমাদের আমদানি ছিল 66 মিলিয়ন ডলার”, তিনি যোগ করেন।

কাশিফ আনোয়ার বলেন, পাকিস্তান বাংলাদেশের সুতি কাপড়, সিমেন্ট, সুতা, কার্বনেট, ভ্যাকুয়াম পাম্প, সিন্থেটিক অর্গানিক কালারিং ম্যাটার, চামড়া ও অন্যান্য টেক্সটাইল আইটেম ইত্যাদির প্রধান সরবরাহকারী। অন্যদিকে, বাংলাদেশ থেকে প্রধান আমদানির মধ্যে রয়েছে পাট, অনির্বাচিত তামাক, কৃত্রিম প্রধান ফাইবার, হাইড্রোজেন পারক্সাইড, পাটের সুতা, তুলা বর্জ্য, চা এবং স্লাইড ফাস্টেনার ইত্যাদি। যে বাণিজ্যের পরিমাণ বর্তমানের প্রায় ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে।

তিনি বলেন, পাকিস্তানের বাংলাদেশে বিভিন্ন পণ্য রপ্তানির বিপুল সম্ভাবনা রয়েছে যা অন্যান্য দেশ থেকে আমদানি করা হচ্ছে। উদাহরণস্বরূপ, বাংলাদেশের কাপড় আমদানি প্রায় 5.5 বিলিয়ন ডলার, কয়লা 1.2 বিলিয়ন ডলার, গম 697 মিলিয়ন ডলার, চিনি 462 মিলিয়ন ডলার, সিনথেটিক ফিলামেন্ট সুতা 417 মিলিয়ন ডলার এবং জুতার যন্ত্রাংশ 270 মিলিয়ন ডলার ইত্যাদি। পাকিস্তান অবশ্যই তার রপ্তানি বাড়াতে পারে। এসব সেক্টরে বাংলাদেশ।

কাশিফ আনোয়ার বলেন, পাকিস্তান ও বাংলাদেশ অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্য বাড়াতে পারে এমন অন্যান্য সম্ভাব্য ক্ষেত্র হল তথ্য প্রযুক্তি সেবা, লোহা ও ইস্পাত পণ্য, অস্ত্রোপচারের যন্ত্রপাতি, প্রক্রিয়াজাত খাদ্য, প্লাস্টিক পণ্য, স্বয়ংচালিত যন্ত্রাংশ, ভোজ্য ফল, ক্রীড়া সামগ্রী, ওষুধ পণ্য এবং রাসায়নিক। ইত্যাদি

তিনি বলেন, বাংলাদেশের বিনিয়োগকারীদের জন্য পর্যটন, কৃষি, মূল্য সংযোজন টেক্সটাইল, নির্মাণ খাত এবং জ্বালানি খাত বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানিসহ যৌথ উদ্যোগের (জেভি) মাধ্যমে পাকিস্তানে বিভিন্ন খাতে বিনিয়োগের বিপুল সুযোগ রয়েছে।

এলসিসিআই সভাপতি বলেন, উৎপাদনশীল অর্থনৈতিক সম্পর্ক স্থাপন করতে হলে সব সমস্যার সমাধান করতে হবে। এই উদ্দেশ্যে, ব্যবসায়িক প্রতিনিধিদল সংগঠিত করার মাধ্যমে ব্যবসায়িক খাতের মধ্যে ঘন ঘন মিথস্ক্রিয়া সহজতর করার জন্য প্রচেষ্টা নিযুক্ত করা প্রয়োজন।

source: https://www.nation.com.pk/19-Jun-2023/bangladesh-ready-to-import-fertilisers-from-pakistan-says-envoy

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :