300X70
শুক্রবার , ১৫ ডিসেম্বর ২০২৩ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বিজয় উৎসব শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৫, ২০২৩ ১০:৫০ অপরাহ্ণ

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ২ দিনব্যাপী বিজয় উৎসব শুরু হলো আজ, আগামিকাল দিনব্যাপী আয়োজন থাকছে সাভার জাতীয় স্মৃতিসৌধ ও নাট্যশালা মিলনায়তনে

“রাজনীতি কখনই পরিপূর্ণ হয় না- যে রাজনীতিতে সাহিত্য নাই, সংস্কৃতি নাই, শিল্প নাই। তা হবে অপরাজনীতি” – লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আজ ১৫ ডিসেম্বর ২০২৩ অনুষ্ঠিত হয়েছে মহান বিজয় দিবস উদযাপনের ১ম দিনের আয়োজন। আগামিকাল ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষ্যে ২ দিনব্যাপী আয়োজনের অংশ হিসেবে আজ  বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে  শিশু-কিশোর ও যুবদের নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আলোচনা অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির সচিব জনাব সালাহউদ্দিন আহাম্মদ এবং সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। সভাপতির বক্তব্যে তিনি বলেন – ” স্বাধীনতাকে উপলব্ধি করতে হলে ফিলিস্তিনের দিকে তাকাতে হবে। রাজনীতি কখনই পরিপূর্ণ হয় না- যে রাজনীতিতে সাহিত্য নাই, সংস্কৃতি নাই, শিল্প নাই। তা হবে অপরাজনীতি। স্বাধীনতার পর বাংলাদেশ একটা পরিবার হয়ে ওঠে কিন্তু ৭৫ এ তা ভেঙ্গে ফেলা হয়।এখনও বাংলাদেশকে পেছনে নিতে সব ধরনের কার্যক্রম পরিচালিত হচ্ছে। আমাদের সচেতন থাকতে হবে।”

মহাপরিচালক আরো বলেন – “সোনার মানুষ তৈরী না হলে সোনার বাংলা হবে না। শিশুদের হাতে ক্ষমতায়ন দিতে হলে তাদের প্রস্তুত করতে হবে। তাদের তৈরী করা আমাদের অন্যতম প্রধান কর্তব্য”।

শিশু বক্তা হিসেব বক্তব্য প্রদান করেন পুষ্পিতা ব্যাপারী ও মাহাদিয়া রহমান মারিশা।

আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বের শুরুতেই পরিবেশিত হয়  সমবেত সংগীত ‘আমরা সুন্দরের অতন্দ্র প্রহরী’। মেহরাজ হক তুষার এর নৃত্য পরিচালনায় একাডেমির শিশু নৃত্যদল পরিবেশন করে। এর কথা: মাসুদ সালাউদ্দীন এবং সুর: জনাব লিয়াকত আলী লাকী। সহযোগী হিসেবে নৃত্য পরিচালনা করেন এস কে জাহিদ।

এরপর আবৃত্তি ‘ আমার পরিচয়’, পরিবেশন করেন নাবিদ রহমান তুর্য ও নওশীন তাবাসসুম তৃণা। এরপর ত্বাবীব ফাইরুজ রোদশী পরিবেশন করেন একক সংগীত ‘সব কটা জানালা খুলে দাও না’।  রবিউল ইসলাম শান্ত পরিবেশন করেন একক সংগীত ‘হৃদয় আমার বাংলাদেশ’। এরপর প্রদর্শীত হয় অ্যাক্রোবেটিক শো ‘ক্যাপ ডান্স’, পরিবেশন করে একাডেমির অ্যাক্রোবেটিক দল। এরপর আবার আবৃত্তি। আবৃত্তি ‘মুক্তিযোদ্ধা’ পরিবেশন করেন নওমি হাসিনা অরিন। এরপর একক সংগীত ‘সাঁঝের বেলায়’ পরিবেশন করেন মাহির আজমাইন ইভান। ‘মাগো আর তোমাকে ঘুম পাড়ানী মাসী হতে দেবো না’ পরিবেশন করেন আখিয়া জামান সৃজা।

আবারো সমবেত নৃত্য ‘বঙ্গবন্ধুর প্রিয় শিশুবন্ধু’, জনাব লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় পরিবেশন করে একাডেমির প্রতিশ্রুতিশীল নৃত্যদল। সাইফুল ইসলাম ইভান এর নৃত্য পরিচালনায় সহযোগিতা করেন এস কে জাহিদ। এরপর প্রদর্শীত হয় অ্যাক্রোবেটিক শো ‘রিং ডান্স’, পরিবেশন করে একাডেমির অ্যাক্রোবেটিক দল। আবৃত্তি ‘বৈশাখের রুদ্র জমা’ পরিবেশন করেন তৃদীব সরকার। এরপর একক সংগীত ‘সূর্যদয়ে তুমি’ পরিবেশন করেন সাদিয়া ইসলাম বীথি। এরপর ‘মাগো ধন্য হলো’ একক সংগীত পরিবেশন করেন প্রতীক দাস।

এরপর আবারো প্রদর্শীত হয় অ্যাক্রোবেটিক শো ‘চেয়ার সেটিং/নেক আয়রন বার্ড’, পরিবেশন করে একাডেমির অ্যাক্রোবেটিক দল।

মেহরাজ হক তুষার এর নৃত্য পরিচালনায় পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘মানব না এ বন্ধনে’, নৃত্য পরিবেশন করে একাডেমির প্রতিশ্রুতিশীল নৃত্যদল। এরপর একক সংগীত ‘এই না বাংলাদেশের গান’ পরিবেশন করেন আব্দুর নূর। এরপর ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে’ একক সংগীত পরিবেশন করেন ওয়াদুদুর রহমান রাহুল।

আবারো প্রদর্শীত হয় অ্যাক্রোবেটিক শো ‘রুপ রাউন্ড’, পরিবেশন করে একাডেমির অ্যাক্রোবেটিক দল। এরপর সমবেত সংগীত ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ও ‘মঙ্গল হোক এই শতকে মঙ্গল সবার’পরিবেশন করেন একাডেমির শিশু-কিশোর সংগীত দল। সবশেষে পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘চলো বাংলাদেশ’, জনাব লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় নৃত্য পরিবেশন করে একাডেমির শিশু নৃত্যদল। জয়দীপ পালিত এর নৃত্য পরিচালনায় সহযোগী ছিলেন এস কে জাহিদ।

আগামীকালের পরিবেশনা: 

১৬ ডিসেম্বর ২০২৩ শনিবার, সকাল ৯.০০ টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে একাডেমির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মকর্তা, শিল্পী এবং কর্মচারীবৃন্দ। সকাল ৯.১৫ মিনিটে আয়োজিত হবে স্বরচিত কবিতাপাঠ, আবৃত্তি, দেশের গান ও অ্যাক্রোবেটিক প্রদর্শনী। সন্ধ্যা ৫.৩০ টায় একাডেমির জাতীয় নাট্যশালা  মিলনায়তনে অনুষ্ঠিত হবে বিজয় দিবসের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি, একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী ও অনান্য আলোচকবৃন্দ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নোয়াখালীতে দুই ভুয়া চিকিৎসককে দুই লাখ টাকা জরিমানা

এডিসির ঝুলন্ত ও কনস্টেবলের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

টসের পর ঝুম বৃষ্টি, খেলা শুরু নিয়ে শঙ্কা

বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করলেন সার্বিয়ার প্রেসিডেন্ট

বাহারি ইফতার আয়োজন নিয়ে ফুডপ্যান্ডায় ‘ইফতারওয়ালা’

বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব সফল হলে তিনি হতেন বিশ্ববরেণ্য নেতা : উপাচার্য ড. মশিউর রহমান

নবীন শিক্ষার্থীদের গভীর দেশপ্রেমিক ও বিশ্বজনীন হওয়ার আহ্বান জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের

চামড়া শিল্পের উন্নয়নে কারখানাগুলোকে কমপ্লায়েন্স করতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

‘আপাতত বাড়ছে না সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা’

শ্রীলঙ্কায় ফ্যাসিবাদের অবসান ঘটাব : রনিল বিক্রমাসিংহে

ব্রেকিং নিউজ :