300X70
শুক্রবার , ৬ জানুয়ারি ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাঙালির প্রাণের খেলা ফুটবল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৬, ২০২৩ ৩:৩৫ অপরাহ্ণ

নুসরাত জাহান শুচি : বাঙালির প্রাণের খেলা ফুটবল। তাই ফুটবল বিশ্বকাপ এলেই উন্মাদনায় বাঙালি মরিয়া হয়ে২ভাগে বিভক্ত হয়। ব্রাজিল ও আর্জেন্টিনা। পুরো দেশের আনাচে কানাচে সব জায়গা ব্রাজিল আর আর্জেন্টিনার পতাকায় ছেয়ে যায়।

গত বিশ্বকাপে তো বাংলাদেশের আর্জেন্টাইন ভক্তরা বিশ্বের সব চেয়ে বড় পতাকা বানিয়ে ফেলে। দেশের সব শহর আর রাজধানীর অলিগলিতে ও বিশাল সমারোহে বড় পর্দায় দেখানো হয়েছে বিশ্বকাপ।

বাঙালির ফুটবল প্রেমে সাড়া দিয়ে মেসির একটি ছবিতে এডিট করে লাগানো হয়েছিলো বাংলাদেশের পতাকা, ফিফার অফিসিয়াল পেজে শেয়ার করা হয়েছিলো বাংলাদেশি ফুটবল ভক্তদের আনন্দ উল্লাসের একটি ভিডিও।

আবার আর্জেন্টাইনরা ও বাংলাদেশের বিজয়ে বাংলাদেশের পতাকা হাতে নেমেছিলো রাস্তায়। অনেক বাঙালিই বলেছেন,ভালোবাসলে ভালোবাসা পাওয়া যায়।এ নিয়ে তেমন কোনো মতভেদ নেই।

তবে অনেকেই বলেছেন বাঙালি নাকি ভালোবাসার মত ভালোবাসতে জানে। প্রশ্নটা হলো বাঙালি কি সত্যি ভালোবাসতে জানে? নাকি স্রোতে গা ভাসিয়ে দিয়ে চলাই বাঙালির প্রধান কাজ। আসুন উত্তর খোজা যাক।

প্রথমত আমাদের মাননীয় প্রধানমন্ত্রী বেশ কিছুদিন আগে থেকেই বলছেন ২০২৩ সালে দেশে দুর্ভিক্ষ হবে। তাই এখনই সময় সকলকে সাশ্রয়ী হতে হবে। আমরা পারতাম আসন্ন বিপদের আগাম প্রস্তুতি নিতে। কিন্তু তা করেই আমরা লক্ষ লক্ষ টাকা খরচ করে বিদেশি পতাকা লাগিয়েছিলাম বাড়ির ছাদে, অফিসে বা রাস্তার। আমরা ২০০ টাকার জার্সি ৭০০ টাকায় হলে ও কিনেছিলাম। হাজার হোক ফুটবল বিশ্বকাপ তো ৪বছর পর পর আসে। দেশের অন্যতম বিদ্যাপীঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ হয় ব্রাজিল আর্জেন্টিনার সমর্থন করা নিয়ে।

আমরা ভুলে গেছি জ্বালানী সংকটের কথা। আর দ্রবমূল্যের ঊর্ধ্বগতি এ তো ভাবার মত কোনো বিষয়ই না। ভরা মৌসুমে বাড়ছে চালের দাম। গুড়া দুধ,চিনি, পেয়াজ সব কিছুই ঊর্ধ্বগামী। তাতেও আমাদের বিশেষ কিছু আসে যায় না।এটিই বর্তমান তরুণ সমাজের অবস্থা।

তবে আফসোসের বিষয় এত ফুটবল প্রেমী বাঙালী কতটা জানে স্বাধীন বাংলা ফুটবল দলের কথা। তারা কি আদৌ জানে আমাদের মহান মুক্তিযুদ্ধে তাদের অবদানের কথা। যারা পরিবারকে বিসর্জন দিয়ে, নিজের বাবা,মা,বোন, সন্তান বা স্ত্রীর লাশ পেরিয়ে দেশের জন্য ফুটবল খেলেছিলো। বাংলাদেশ স্বাধীন হওয়ার আগেই তারা মাঠে নেমেছে স্বাধীন বাংলাদেশের পতাকা হাতে নিয়ে। স্বাধীনতা অর্জনের আগেই যারা বিশ্বের কাছে স্বাধীন বাংলার নাম ছড়িয়ে দিয়েছিলেন। সেই স্বাধীন বাংলা ফুটবল দলের কথা আমরা স্মরণ করব কিভাবে, এই বিজয়ের মাসে আমরা তো তাদের কথা জানার ও আগ্রহ প্রকাশ করি না।

এবার আসি যতটুকু জানি তার কতটা আমরা চেতনায় ধারণ করি? বিজয়ের মাস ডিসেম্বর চলমান। সে উপলক্ষে কোথাও কোনো বাড়ির ছাদে বা রাস্তায় কোথাওই পতাকা নিয়ে আমাদের মাথাব্যথা নেই। তবে ব্রাজিল আর্জেন্টিনার পতাকার সাথে ছোট্ট একটি পতাকা আমরা রেখেছি। কেননা শুধু অন্য দেশের পতাকা টাঙানোর আইন বাংলাদেশে নেই। তবুও সব জায়গায় যে এ আইন মানা হচ্ছে এমন কোনো দৃষ্টান্ত নেই। ৩০লাখ শহীদের প্রাণ আর লক্ষাধিক মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত স্বাধীনতা। তাদের সেই ত্যাগ আমাদের চেতনায় নাড়া দিতে পারেনি। আমরা ভুলে গেছি সেই মহান শহীদদের আত্নত্যাগের কথা।

যারা চোখের সামনে বোনকে ধর্ষিত হতে দেখেছে। আমরা ভুলে গেছি নিজ দেশের ইতিহাসের কথা। ৩০লাখ শহীদ তাদের ত্যাগের বিনিময়ে আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন তবে আমাদের শেখাতে পারেননি স্বাধীনতা অর্জনের চেয়ে ধরে রাখা কঠিন। তাই যখন জাপানিরা তাদের দলের খেলা শেষে স্টেডিয়াম পরিষ্কার করে ঘরে ফেরে তখন আমরা খেলা দেখে আমাদের খেলার মাঠ এমনভানে নোংরা করে ঘরে ফিরে আসি ভুলেই যাই পরবর্তীতে ঐ মাঠে হয়ত খেলার মত অবস্থা আর থাকবে না।

তাইতো রবীন্দ্রনাথ ঠাকুর বলে গিয়েছেন,
“সাত কোটি সন্তানেরে, হে মুগ্ধ জননী,
রেখেছ বাঙালি করে, মানুষ কর নি।”

যে বাঙালি স্রোতের টানে গা ভাসিয়ে নিজ সভ্যতা কে ভুলে যায়,পড়াশোনার উদ্দেশ্য এখানে কেবলই সার্টিফিকেট আর সরকারী চাকরি।

তাই তো স্বাধীনতার ৫১বছরে এসেও দেশের মোট জনসংখ্যার ৪ভাগের ১ভাগ তরূন হওয়া সত্ত্বেও দেশকে দুর্ভিক্ষের সম্মুখীন হতে হয়। আমরা মেতে উঠি ব্রাজিল আর্জেন্টিনায়। প্রাণের বিনিময়ে দেশ কে বিজয়ী করে যে ফুটবল দল তারা জানত না কত বড় অকৃতজ্ঞদের জন্য তারা জীবন উৎসর্গ করে খেলেছিলো। যাদের চেতনায় ধারণ করা তো দূরের কথা, ইতিহাসে ও কতটা ধারণ করতে পেরেছি ভাবার সময় এসে গেছে।

লেখক : শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
nusratjahansuchi47@gmail.com

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বেয়াইয়ের মৃত্যুতে পরিবেশমন্ত্রীর শোক

ইউনিলিভারের ৪৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

টিসিবির পণ্য কালোবাজারে বিক্রি, দুইভাই গ্রেফতার

এবছর পাটবীজের চাহিদা ৬৪০০ টন, আমদানির অনুমতি ৫২০০ টন

‘শেখ রাসেলকে হত্যা করে খুনিরা মানবতাকে হত্যা করেছে: প্রতিমন্ত্রী ইন্দিরা

আজ যেসব শিক্ষাবিদের সঙ্গে সংলাপ করবে ইসি

শিশুশ্রম নিরসনে সম্মিলিত প্রচেষ্টা বাড়াতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতির জন্য অবিলম্বে নতুন তহবিল ব্যবস্থার কার্যকরী করতে হবে : পরিবেশমন্ত্রী

নান্দাইলে তালাবদ্ধ ঘর থেকে হাত-পা বাধা অবস্থায় ব্যবসায়ীর লাশ উদ্বার, আটক ৪

করোনা: বিশ্বজুড়ে মৃত্যু আরও বেড়েছে

ব্রেকিং নিউজ :