300X70
সোমবার , ২৫ এপ্রিল ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বার-বার জরিমানার পরেও থেমে নেই তৃপ্তি বেকারি’র লাচ্ছা সেমাই তৈরী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৫, ২০২২ ১০:২৯ পূর্বাহ্ণ

শিল্পকারখানার রঙ এবং বিষাক্ত হাইড্রোজ 
দিয়ে তৈরী হচ্ছে লাচ্ছা সেমাই

ডিমলা(নীলফামারী)প্রতিনিধি : নীলফামারীর ডিমলায় “তৃপ্তি বেকারি” সাইনবোর্ডে একই নামে চলছে দুটি সেমাই তৈরির কারখানা। একটির বিএসটিআই অনুমোদন থাকলেও অপরটি অনুমোদনহীন।

অনুমোদনহীন সেমাই কারখানাটির বিরুদ্ধে দুটি মামলাও করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

জানা যায়, উপজেলার নাউতারা ইউনিয়নের মাস্টার পাড়া গ্রামে ২০১১ সালে তৃপ্তি বেকারি প্রতিষ্ঠা করেন গ্রামের বাসিন্দা রফিকুল ইসলাম।

এদিকে একই এলাকায় ২০১৬ সালে নাম ব্যবহার করে পাশাপাশি আরেকটি বেকারি প্রতিষ্ঠা করেন একই এলাকার মহসিন আলী।

একই নামে দুটি সেমাই তৈরির কারখানা উপজেলা জুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। নাম জটিলতার কারণে বিষয়টি গড়িয়েছে আদালত পর্যন্ত।

ঈদকে সামনে রেখে তৃপ্তি লাচ্ছা ও চিকন সেমাই বাহারি মোড়কে বাজারজাত করছে প্রতিষ্ঠান দুটি।তবে ক্রেতারা ভুগছেন আসল নকলের দ্বিধা দ্বন্দ্বে।

সরেজমিনে দেখা যায় যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত ফারুকের তৃপ্তি বেকারি নিয়ম মেনে সেমাই প্রস্তুত করলেও।

মহসিনের তৃপ্তি বেকারিতে খুবই ছোট স্থানে গাদাগাদি করে অত্যন্ত নোংরা পরিবেশে ও নিম্নমানের উপকরণ সমেত লাচ্ছা ও চিকন সেমাই তৈরি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

দেখা যায়, নোংরার মধ্যেই শ্রমিকরা পা দিয়ে ময়দা মাখিয়ে ‘মন্ড’ তৈরি করে থাকে বলে অভিযোগ উঠেছে। আর এরপর পোড়া পামওয়েল তেল ও ডালডা মিশিয়ে সেমাই ভেজে প্যাকেট লাগানো হচ্ছে ঘি দিয়ে ভাজা সেমাই হিসেবে।

লাচ্ছা সেমাই রঙিন করতে ব্যবহার করা হচ্ছে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর কারখানায় ব্যবহৃত রঙ। এছাড়া চিকন সেমাইয়ে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর হাইড্রোজ ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ উটেছে। কারখানায় শ্রমিক হিসেবে কাজ করছে ১০ থেকে ১২ বছরের শিশুরা।

এছাড়া বিএসটিআইয়ের অনুমোদন না নিয়েও বেআইনীভাবে বিএসটিআইয়ের ভুয়া লাইসেন্স ব্যবহার করছে প্রতিষ্ঠানটি।

আর এসব অভিযোগের সত্যতা পাচ্ছেন ভ্রাম্যমাণ আদালতগুলোও। বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ছাড়াও উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত কয়েকবার অভিযান চালিয়ে জরিমানা করেছে মহাসিন আলীর তৃপ্তি বেকারিকে।

বৈধ বেকারির মালিক রফিকুল ইসলাম জানান, যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদন নিয়ে নিয়ম মেনে সেমাই ও বেকারি পন্য প্রস্তুত করছি। আমার লাইসেন্স করা প্রতিষ্ঠানের নাম ব্যাবহার করে প্বার্শবর্তী ব্যবসায়ীর কারখানায় অত্যন্ত নোংরা পরিবেশে ও নিম্নমানের উপকরণ সমেত লাচ্ছা ও চিকন সেমাই তৈরি করা হচ্ছে।

যার ফলে আমি মারাত্মক আর্থিক ক্ষতির স্বীকার হয়েছি বলে অভিযোগ করেন তিনি। এ বিষয়ে বিএসটিআইসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেও কোনো সুরাহা হয়নি বলে জানান তিনি।

তবে অভিযোগ অস্বীকার করে অনুমোদনহীন বেকারির মালিক মাহবুব জানান, আমি লাইসেন্সর জন্য আবেদন করেছি বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

এ বিষয়ে নীলফামারী বিএসটিআইয়ের প্রসিকিউটিং কর্মকর্তা মেসবাহুল হাসান জানান, রফিকুল ইসলামের তৃপ্তি বেকারি প্রতিষ্ঠানটি বিএসটিআই অনুমোদিত। তবে মহাসিন আলীর তৃপ্তি বেকারির কোনো বিএসটিআই অনুমোদন নেই।

অবৈধ ভাবে বিএসটিআই সীল ব্যাবহার ও খাদ্যসামগ্রী উৎপাদনের জন্য বেকারির মালিক মহসিনের বিরুদ্ধে নীলফামারী চীফ জুডিশিয়াল আদলতে দুটি মামলা করা হয়েছে।

ভ্রাম্যমান আদালতেও এই ভুয়া প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য আবেদন জানিয়েছি বলে তিনি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন জানান, অনুমোদনহীন তৃপ্তি বেকারির মালিক মহসিন আলীকে বেশ কয়েকবার আর্থিক জরিমানা করে সতর্ক করা হয়েছে। বিষয়টি যেহেতু আদালতে বিচারাধীন তাই আদলতের নির্দেশনা পেলে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :